শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপালে ভূমিকম্প ২৫ জন আহতকে বাঁচতে সহায়তা করেন এক ব্রিটিশ ডাক্তার

নেপালে গত মাসে প্রলয়ঙ্করী ভূমিকম্পে তুষারধসের নিচে চাপা পড়া ২৫ জন গুরুতর আহতকে প্রাথমিক চিকিৎসা দিয়ে প্রাণ বাঁচাতে সহায়তা করেছিলেন এক ব্রিটিশ ডাক্তার। ৩৪ বছর বয়সী ওই ডাক্তার নিজেও পায়ে আঘাত পান এবং এ্যানেস্থেশিয়া ছাড়া নিজেই নিজের চিকিৎসা করেন। খবর গার্ডিয়ান অনলাইনের।

ড. রাচেল টুলেট জানাচ্ছেন, গত মাসের ২৫ তারিখ যখন ৭.৯ মাত্রার ভূমিকম্পটি নেপালে আঘাত হানে তখন তিনি অন্যদের সঙ্গে এভারেস্টের ওঠার পথে ছিলেন। তিনি লক্ষ্য করলেন, হঠাৎ করে বিশাল এক তুষারধসের নিচে তিনি চাপা পড়ে গেছেন। এ অবস্থায় তিনি কয়েক মিনিট ছিলেন। এ অবস্থায় তার পা ভেঙ্গে যায়। তিনি বুঝতে পারলেন কঠিন বিপদের মুখোমুখি হলেও মারা যাননি। তার আশপাশে অনেকেই তুষারধসের নিচে চাপা পড়েছেন। চিকিৎসকের বাক্সটি নিয়ে তিনি তাৎক্ষণিকভাবে কাজে নেমে পড়েন। প্রাথমিক চিকিৎসা দিয়ে ২৫ জন গুরুতর আহতকে সেরে উঠতে সহায়তা করেন। এদের মধ্যে ১৯ জন নেপালী ও ৬ জন বিদেশী। তবে এদের মধ্যে দু’জন পরে মারা গেছেন। ঘটনার ২৪ ঘণ্টা পর হেলিকপ্টার এসে তাদের উদ্ধার করে নিয়ে যায়। টুলেট এখন নিউজিল্যান্ডে। তবে তিনি ফের নেপালে আসার পরিকল্পনা করছেন।

শীর্ষ সংবাদ:
মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন