বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপালে ভূমিকম্প ২৫ জন আহতকে বাঁচতে সহায়তা করেন এক ব্রিটিশ ডাক্তার

নেপালে গত মাসে প্রলয়ঙ্করী ভূমিকম্পে তুষারধসের নিচে চাপা পড়া ২৫ জন গুরুতর আহতকে প্রাথমিক চিকিৎসা দিয়ে প্রাণ বাঁচাতে সহায়তা করেছিলেন এক ব্রিটিশ ডাক্তার। ৩৪ বছর বয়সী ওই ডাক্তার নিজেও পায়ে আঘাত পান এবং এ্যানেস্থেশিয়া ছাড়া নিজেই নিজের চিকিৎসা করেন। খবর গার্ডিয়ান অনলাইনের।

ড. রাচেল টুলেট জানাচ্ছেন, গত মাসের ২৫ তারিখ যখন ৭.৯ মাত্রার ভূমিকম্পটি নেপালে আঘাত হানে তখন তিনি অন্যদের সঙ্গে এভারেস্টের ওঠার পথে ছিলেন। তিনি লক্ষ্য করলেন, হঠাৎ করে বিশাল এক তুষারধসের নিচে তিনি চাপা পড়ে গেছেন। এ অবস্থায় তিনি কয়েক মিনিট ছিলেন। এ অবস্থায় তার পা ভেঙ্গে যায়। তিনি বুঝতে পারলেন কঠিন বিপদের মুখোমুখি হলেও মারা যাননি। তার আশপাশে অনেকেই তুষারধসের নিচে চাপা পড়েছেন। চিকিৎসকের বাক্সটি নিয়ে তিনি তাৎক্ষণিকভাবে কাজে নেমে পড়েন। প্রাথমিক চিকিৎসা দিয়ে ২৫ জন গুরুতর আহতকে সেরে উঠতে সহায়তা করেন। এদের মধ্যে ১৯ জন নেপালী ও ৬ জন বিদেশী। তবে এদের মধ্যে দু’জন পরে মারা গেছেন। ঘটনার ২৪ ঘণ্টা পর হেলিকপ্টার এসে তাদের উদ্ধার করে নিয়ে যায়। টুলেট এখন নিউজিল্যান্ডে। তবে তিনি ফের নেপালে আসার পরিকল্পনা করছেন।

শীর্ষ সংবাদ:
সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         ওমিক্রন এবার সৌদি আরবে         খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করাই বিএনপির উদ্দেশ্য : তথ্যমন্ত্রী         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         রাজারবাগ পীরের সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         ১৫ ডিসেম্বর বিদেশি ফ্লাইট চালু হচ্ছে না ভারতে         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু