শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইয়েমেন জাতিসংঘের কাছে বিদেশী স্থল সেনাবাহিনী চেয়েছে

ইয়েমেন হুতিদের হটানোর জন্য বিশেষ করে এডেন ও তায়িজ শহরে বিদেশী স্থল সেনাবাহিনীর সহায়তা চেয়েছে জাতিসংঘের কাছে। সৌদি সীমান্তের কাছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সাদা ও হাজ্জায় ৩০ বারেরও বেশি বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট। হামলায় ৪৩ জন বেসামরিক লোক নিহত এবং অন্তত ১শ’ জন আহত হয়েছে বলে হুতি সূত্রে বলা হয়েছে। অন্যদিকে, এডেন থেকে নৌকায় পালিয়ে যাওয়ার চেষ্টাকালে কমপক্ষে ৩২ জন নিহত হয়েছে। খবর বিবিসি ও আলজাজিরা অনলাইনের।

এডেন ও তায়িজ শহরে জোটের বিমান হামলা সত্ত্বেও বিদ্রোহীদের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। ইয়েমেন মার্চে উপসাগরীয় দেশগুলো থেকে সামরিক সহায়তার অনুরোধ জানিয়ে জাতিসংঘের কাছে একই ধরনের একটি চিঠি পাঠানোর পর জোট বিমান হামলা শুরু করে। হুতিদের বর্বর হামলার প্রমাণ তুলে ধরার জন্য মানবাধিকার গ্রুপগুলোর প্রতিও আহ্বান জানানো হয়েছে সাম্প্রতিক অনুরোধে। জাতিসংঘে ইয়েমেনের রাষ্ট্রদূত খালেদ এলাইমানির চিঠিতে এডেন থেকে বুধবার নৌকায় পালিয়ে যাওয়ার সময় ৩২ জন নিহত হওয়ার ঘটনা উল্লেখ করা হয়। চিঠিতে বলা হয়, ইয়েমেন বিশেষ করে এডেন ও তায়িজ রক্ষার লক্ষ্যে দ্রুত স্থল সৈন্যের হস্তক্ষেপের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আমরা অনুরোধ জানাই। এডেনের আল তাওয়াহি এলাকায় তীব্র লড়াই চলছে। আন্তর্জাতিক সম্প্রদায় এ লড়াইয়ে বেসামরিক লোকজনের জীবন বিপর্যস্ত হয়ে পড়ায় ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে। ইয়েমেনি বিদ্রোহীরা মঙ্গলবার সৌদি আরবের অভ্যন্তরে রকেট ও মর্টার হামলা চালানোর পর সাদা ও হাজ্জা প্রদেশে বিমান হামলা চালায় সৌদি জোট। রিপোর্টে বলা হয়, সীমান্ত সংলগ্ন সৌদি শহর নাজরানে ওই রকেট ও মর্টার হামলায় অন্তত ৩ জন নিহত হয়েছে।

শীর্ষ সংবাদ:
ময়মনসিংহে দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা ॥ নিহত ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         পর্যটন দ্বীপ দ্বীপে ৪ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প, নিহত ৩         গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বেন ১০ শিক্ষার্থী         আইনের শাসন প্রতিষ্ঠায় বিশ্বে বাংলাদেশের অবস্থান ১২৪         আসিয়ান সম্মেলনে দাওয়াত পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই         দেশকে বিক্রি করে তো ক্ষমতায় আসব না ॥ প্রধানমন্ত্রী         আমিরাতে গেলেন ৩০৪০৮ প্রবাসী কর্মী         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর পরিবারকে অন্যত্র স্থানান্তর         ইন্দোনেশিয়ায় নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু         বাংলাদেশী শিশু বোলারের লেগ স্পিনে মুগ্ধ শচীন টেন্ডুলকার         আশ্বিনেও এত গরম থাকার কারণ         গির্জায় ব্রিটিশ এমপিকে ছুরি মেরে হত্যা ‘সন্ত্রাসী ঘটনা’॥ যুক্তরাজ্য পুলিশ         রাজধানীতে ইয়াবাসহ আটক ২৬         আইসের সবচেয়ে বড় চালান জব্দ, মূলহোতা গ্রেফতার         ইবির হলে থাকতে পারবে না ভর্তিচ্ছুরা         মাগুরার জগদলে ইউপি নির্বাচনী সহিংসতায় ৪জন নিহতের ঘটনায় গ্রেফতার ৪         শরীয়তপুরে গোসাইরহাটের অবহেলিত চরাঞ্চলে ২৪ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন         অস্ট্রেলিয়ার সমেলবোর্ন থেকে ৪০০ কেজি হেরোইন জব্দ