বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৫,৮০০ অভিবাসী ও ১০ মৃতদেহ উদ্ধার করেছে ইতালী

ভূমধ্যসাগরে চলমান এক উদ্ধার অভিযানে ৪৮ ঘণ্টারও কম সময়ে পাঁচ হাজার ৮০০ অবৈধ অভিবাসী ও ১০টি মৃতদেহ উদ্ধারের কথা জানিয়েছে ইতালীয় কোস্ট গার্ড। রবিবার লিবিয়ার উপকূলীয় এলাকার সাগরে ইউরোপের উদ্দেশে ছেড়ে আসা নৌকা থেকে এদের উদ্ধার করা হয়েছে। খবর ওয়েবসাইটের।

উদ্ধার করা অভিবাসীদের রবিবার রাতে ও পরদিন সোমবার ভোরে ইতালীর উপকূলে নিয়ে যাওয়া হয়েছে।

কোস্ট গার্ড জানিয়েছে, অভিবাসী ভর্তি দুটি বড় রাবারের নৌকা থেকে সাতটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এছাড়া সাগর থেকে আরও তিনটি লাশ উদ্ধার করা হয়েছে। নিজেদের নৌকার দিকে একটি জাহাজকে এগিয়ে আসতে দেখে তারা সাগরে ঝাঁপ দিয়েছিলেন বলে জানিয়েছে কোস্ট গার্ড। মাত্র দুই সপ্তাহ আগে আফ্রিকা থেকে ইউরোপের দিকে ভূমধ্যসাগর পাড়ি দেয়ার সময় মানব পাচারকারীদের ব্যবহার করা এসব নৌকা ডুবে প্রায় ৯০০ মানুষ মারা গেছেন।

এটি ভূমধ্যসাগরে নৌকাডুবিতে স্মরণকালের সবচেয়ে বড় প্রাণহানির ঘটনা। উন্নত জীবনের আশায় সাগর পথে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপের দিকে যাচ্ছে বেপরোয়া অভিবাসীর স্রোত। সাগর শান্ত থাকার সুযোগে মানব পাচারকারীরাও বেপরোয়া হয়ে উঠেছে।

মানব পাচারকারীদের তৎপরতা বন্ধ করতে ও অভিবাসীদের বাঁচাতে বছরের অন্যতম বৃহত্তম উদ্ধার অভিযান শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন। নিজেদের নৌবাহিনী ও কোস্ট গার্ডের সহায়তায় এই অভিযান সমন্বয় করছে ইতালীয় কোস্ট গার্ড। পাশাপাশি ইউরোপীয় সীমান্ত নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে ফরাসি একটি জাহাজও অভিযানে অংশ নিচ্ছে। এছাড়া একটি বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থাও তাদের জাহাজ নিয়ে অভিযানে সহায়তা দিচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি