রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেই রসু খাঁর ফাঁসি

একের পর এক ১১ নারীকে ধর্ষণের পর হত্যাকারী সিরিয়াল কিলার রসু খাঁকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দিয়েছে আদালত। রসু খাঁকে বাংলাদেশের প্রথম সিরিয়াল কিলার বলা হয়। খুলনার এক পোশাক কর্মীকে হত্যার দায়ে বুধবার চাঁদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এ রায় ঘোষণা করেন। তার বিরুদ্ধে দায়ের করা ১০টি মামলার মধ্যে একটি মামলার রায় দেয়া হলো। বাকি ৯টি মামলা বিচারাধীন। তার অপরাধগুলো নারী ও শিশু নির্যাতন আইনে। চাঁদপুরের মদনা গ্রামের ছিঁচকে চোর রসু খাঁ ভালবাসায় পরাস্ত হয়ে এক সময় সিরিয়াল কিলারে পরিণত হয়। তার এই ভয়ঙ্কর জীবনের শুরু ২০০৭ সালের প্রথম দিকে তার শ্যালকের স্ত্রীকে ধর্ষণের পর হত্যার মধ্য দিয়ে। ২০০৯ সালের ৭ অক্টোবর পুলিশের হাতে ধরা পড়ার পর তার লোমহর্ষক হত্যাকাণ্ডের ঘটনা বেরিয়ে আসে। সে নিজের মুখে স্বীকার করে ১১ নারী হত্যার কথা। তার টার্গেট ছিল ১০১টি হত্যাকাণ্ড ঘটানোর। কিন্তু পুলিশের হাতে ধরা পড়ায় তার সেই ‘আশা’ পূরণ হয়নি। উল্লেখ্য, রসু যাদের হত্যা করেছে তারা সবাই ছিল গার্মেন্ট কর্মী। এক দরিদ্র কৃষক পরিবারে জন্ম নেয়া রসু খাঁর নৃশংসতার কাহিনী শুধু তার এলাকাবাসীকেই নয়, দেশবাসীকেও স্তম্ভিত করেছে। তার হাতে হত্যার শিকার এসব নারীর অধিকাংশেরই সঠিক নাম-ঠিকানা বা পরিচয় আজও জানা যায়নি। কেন হত্যার নেশা রসু খাঁকে পেয়ে বসেছিল তা মনোবিজ্ঞানীদের গবেষণার বিষয়।

এই রায় কার্যকর হওয়ার মধ্য দিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলবে ন্যায়বিচার প্রত্যাশী প্রতিটি মানুষ। রায়ে আইনের শাসনের পথ আরও সুগম করল। এতে এই সত্যটি প্রতিষ্ঠিত হলো যে, কেউ আইনের উর্ধে নয়। অপরাধী অপরাধ করলে শাস্তি তাকে পেতেই হবে। তার অপরাধ ছিল গুরুতর, যা তার জবানীতেও উঠে এসেছে। রসু খাঁর নারীর প্রতি আচরণ এবং বিকৃত যৌনরুচির কথা সে সময়কার মিডিয়ায় যেভাবে উঠে এসেছে তা যে ভয়াবহ তাতে সন্দেহ নেই। দীর্ঘদিন পর হলেও ঘাতকের ফাঁসির রায় ঘোষণার মধ্য দিয়ে প্রমাণিত হল কেউ আইনের উর্ধে নয়, অপরাধ করলে শাস্তি পেতেই হবে।

শীর্ষ সংবাদ:
২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের         তালেবান ঘাঁটিতে বিমান হামলা ॥ নিহত ১২         করোনায় প্রতিটি মৃত্যুর দায় ট্রাম্পের ॥ জো বাইডেন         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৯ লাখ ৫৫ হাজার         ট্রাম্পকে পাঠানো চিঠিতে রাইসিন বিষ         পৃথক পতাকা ও সংবিধানের দাবি এনএসসিএন’র ॥ নয়া বিড়ম্বনা মোদি         অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে ॥ ইরান         যুক্তরাষ্ট্রে পার্টিতে বন্দুকধারীর হামলা ॥ নিহত ২, আহত ১৪         নতুন চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু         ভারত মহাসাগরে চীনের জাহাজ, বাড়ছে উত্তেজনা