সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুরসির বিরুদ্ধে হত্যা মামলার রায় কাল

  • মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন হতে পারে

বিক্ষোভকারীদের হত্যার অভিযোগে গণতান্ত্রিকাভাবে নির্বাচিত মিসরের প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে করা মামলার রায় ঘোষণা করা হবে মঙ্গলবার। রায়ে মুরসির মৃত্যুদ- না হয় যাবজ্জীবন কারাদ- হতে পারে বলে ধারণা করা হচ্ছে। মুরসিকে ক্ষমতাচ্যুত করার দুই বছর পর এই রায় দেয়া হচ্ছে। খবর এএফপির।

এ মামলায় মোহাম্মদ মুরসির সঙ্গে আরও ১৪ জনকে আসামি করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে ২০১২ সালের ৫ ডিসেম্বর প্রেসিডেন্ট ভবনের সামনে বিক্ষোভ চলাকালে তিন বিক্ষোভকারীকে হত্যা ও অনেককে নির্যাতনের অভিযোগ আনা হয়। সাবেক প্রেসিডেন্ট মুরসি ওই সময় নিজের হাতে ব্যাপক ক্ষমতা রেখে ডিক্রি জারি করেছিলেন। সেখানে বলা হয়েছিল, তাঁর ডিক্রি বা জারি করা আইনের বিরুদ্ধে কেউ চ্যালেঞ্জ করতে পারবে না। ডিক্রির আওতায় তাঁর সিদ্ধান্ত কোন কর্তৃপক্ষ, এমনকি বিচার বিভাগও বাতিল করতে পারবেন না। মুরসির এমন ঘোষণার পরই সারাদেশে বিক্ষোভ দেখা দিয়েছিল।

সাবেক প্রেসিডেন্ট মুরসি এ মামলা ছাড়া আরও দুটি মামলায় মৃত্যুদ- পেতে পারেন। মামলা দুটির একটির অভিযোগ হলো, বিদেশী শক্তির চর হিসেবে কাজ করা। অন্য অভিযোগ ২০১১ সালে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট হোসনি মোবারকবিরোধী আন্দোলনের সময় জেল থেকে পলায়ন। চলতি বছর ১৬ মে এ দুটি মামলার রায় দেয়ার কথা রয়েছে। আর আগে বিচারকরা মুসলিম ব্রাদারহুডের নেতাদের মৃত্যুদ-ের মতো কঠোর রায় দিয়েছিলেন। সে সময় মুরসির শাসনের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়লে ২০১৩ সালের ৩ জুলাই দেশটির তৎকালীন সেনাপ্রধান ও বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি তাঁকে ক্ষমতাচ্যুত করেন। এরপর ক্ষমতাসীন সরকার ব্রাদারহুডের সমর্থকদের ওপর ব্যাপক নির্যাতন-নিপীড়ন চালায়। এতে মুরসির অন্তত এক হাজার চারশ’ সমর্থক নিহত হন। এছাড়া তার হাজার হাজার সমর্থককে কারাদ- দেয়া হয়।

শীর্ষ সংবাদ:
নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই