বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে শুরু হচ্ছে গণশিক্ষা কার্যক্রম চলছে জরিপ

  • প্রায় এক লাখ নারী পুরুষ পাবেন শিক্ষা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ সরকারী উদ্যোগে জেলার ৫ উপজেলায় শুরু হচ্ছে গণশিক্ষা কার্যক্রম।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এ কার্যক্রম বাস্তবায়নের জন্য ইতোমধ্যে কমিটি গঠন করে জরিপ কাজ শুরু করা হয়েছে। এর মাধ্যমে বরিশালের নিরক্ষর প্রায় এক লাখ যুব নারী ও পুরুষ পাবেন শিক্ষার আলো। শুধু স্বাক্ষর জ্ঞানই নয়, নিশ্চিত হবে জীবনমুখী শিক্ষা। যার মাধ্যমে ওই সকল নিরক্ষর নারী-পুরুষ লিখতে, পড়তে ও হিসাব-নিকাশ করতে পারবে। উপজেলাগুলো হচ্ছে আগৈলঝাড়া, গৌরনদী, মেহেন্দীগঞ্জ, হিজলা ও মুলাদী। প্রাথমিক অবস্থায় উপজেলাগুলোতে শিক্ষার্থী খুঁজতে জরিপ কার্য পরিচালনা করছে উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো। সেই শিক্ষার্থীর উপর ভিত্তি করে শিক্ষা কেন্দ্র স্থাপন করা হবে। প্রতি উপজেলায় সর্বোচ্চ ৩০০টি কেন্দ্র স্থাপন করা হবে। কার্যক্রমটি পরিচালনা করবে ৫ উপজেলায় ৫টি বেসরকারী উন্নয়ন সংস্থা। নারীরা বিকেলে অবসর সময়ে এ শিক্ষা গ্রহণ করবে এবং পুরুষরা রাতে। প্রতি কেন্দ্র থেকে ৩০ জন নারী ও ৩০ জন পুরুষ শিক্ষা গ্রহণ করতে পারবে।

জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা কমিটির সদস্য সচিব ও উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরো বরিশালের সহকারী পরিচালক বিমল হালদার জানান, মৌলিক স্বাক্ষরতা প্রকল্প ২০১৮ সালের জুন মাসে শেষ হবে। প্রতি কেন্দ্রের ৬ মাস মেয়াদী শিক্ষা কার্যক্রম পর্যায়ক্রমে এক উপজেলার পর অন্য উপজেলায় করা হবে। তিনি বলেন, যারা ক্লাস ওয়ান বা টু’তে পড়াশুনা করেই উপার্জনে অথবা কোন পড়াশুনার সুযোগ পাননি তারা এ শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন।

এ ব্যাপারে জেলা উপ-আনুষ্ঠানিক শিক্ষা কমিটির আহ্বায়ক ও জেলা প্রশাসক মোঃ শহীদুল আলম বলেন, সরকারের এমন মহতি উদ্যোগ যাতে যথার্থ ব্যবহার হয় সে ব্যাপারে আমরা সচেষ্ট। শুধু অক্ষর জ্ঞানই নয় জীবনবোধ শিক্ষাই এ কার্যক্রমের মূল লক্ষ্য।

শীর্ষ সংবাদ:
ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের         ডিএমপি কমিশনারের মেয়াদ আরও ১ বছর বাড়ল         ‘বিএনপি কর্মসূচির নামে জনভোগান্তি সৃষ্টি করলে আ'লীগ প্রতিহত করবে’         দেশে করোনাকালেও খাদ্যের সংকট নেই ॥ কৃষিমন্ত্রী         ১ নবেম্বর থেকে স্কুল শিক্ষার্থীদের টিকা দেওয়া শুরু         ‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার