সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড. ইউনূসকে ২৯ মার্চ এনবিআরে তলব

অর্থনৈতিক রিপোর্টার ॥ নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ২৯ মার্চ তলব করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ১৩ কোটি টাকা বকেয়া করের বিষয়ে জানতে চেয়ে ওইদিন বেলা ১১টায় সংশ্লিষ্ট কর কমিশনারের সঙ্গে তাকে সাক্ষাত করার জন্য অনুরোধ করা হয়েছে। গত রবিবার এনবিআরের কর অঞ্চল-৬ (ঢাকা)-এর ১১৪ নং সার্কেল থেকে তাকে তলব করে এই চিঠি পাঠানো হয়েছে। তবে, এ ব্যাপারে জানতে চাইলে ইউনূস সেন্টার মহাব্যবস্থাপক (জিএম) এ এফ এম আমীর খসরু বলেন, কোন চিঠি এখনও তাদের হাতে এসে পৌঁছায়নি।

সূত্রমতে, ওই সার্কেলে ড. মুহাম্মদ ইউনূসের টিআইএন নম্বর (করদাতা শনাক্তকরণ নম্বর) ১৭৯১০২৮৬৯৫। ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৩-১৪ করবর্ষে তাঁর বকেয়া করের পরিমাণ ১৩ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ১২০ টাকা। এই বকেয়া পরিশোধের জন্য এনবিআরের পক্ষ থেকে কয়েক দফা তাগাদা দেয়া হয় তাকে। এরপর গত বছরের শেষ দিকে এসে ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে কর আপীলাত আবেদন করা হয়। এরপর তারা হাইকোর্টে রেফারেন্স মামলা করে।

জানতে চাইলে কর অঞ্চল ৬-এর ১১৪ নং সার্কেলের অতিরিক্ত সহকারী কর কমিশনার নীলিমা রানী দত্ত জনকণ্ঠকে বলেন, কর অঞ্চল ৬-এ ৫০ লাখের ওপর যাদের বকেয়া কর রয়েছে। তাদের আগামী ২৯ তারিখ কর কমিশনার স্যারের সঙ্গে সাক্ষাতের জন্য ডাকা হয়েছে। ১১৪ নম্বর সার্কেলের ড. মুহাম্মদ ইউনূস একমাত্র ব্যক্তি। তার ব্যক্তিগত আয়ের বকেয়া কর হলো ১৩ কোটি ৮৫ লাখ ২৫ হাজার ১২০ টাকা ।

তিনি বলেন, ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে চলতি বছরের ৫ মার্চ হাইকোর্টে রেফারেন্স মামলা করা হয়। নিয়ম অনুযায়ী আপীল করার সময় বকেয়া করের ১০ শতাংশ জমা দিতে হয়। হাইকোর্টে আবেদন করতে হলে আরও ১৫ শতাংশ জমা দিতে হয়। চলতি মাসের ৪ তারিখ বকেয়া করের ১৫ শতাংশ হিসেবে ২ কোটি ৭ লাখ জমা দেয়া হয়। এই হিসেবে ড. মুহাম্মদ ইউনূসের ২৫ শতাংশ বকেয়া কর জমা দেয়া হয়েছে। যা প্রায় ৩ কোটি ৬১ লাখ।

উল্লেখ্য এর আগে ২০১২ সালের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ড. মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠা করা গ্রামীণ ব্যাংক ও তার ৫৪ সহযোগী প্রতিষ্ঠানের আয়করের নথি তলব করে এনবিআর। ওই সময় কর বিভাগ থেকে সংশ্লিষ্ট কর অঞ্চলগুলোকে চিঠি দিয়ে হালনাগাদ তথ্য দিতে বলা হয়েছিল।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত