সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্দীবিনিময়ের প্রস্তাব প্রত্যাখ্যান ইন্দোনেশিয়ার

  • দুই অস্ট্রেলীয়র মৃত্যুদণ্ড রোধে

‘বালি নাইন’ মাদক চোরাচালান মামলায় দুই নাগরিকের মৃত্যুদ- ঠেকাতে অস্ট্রেলিয়া সরকারের বন্দীবিনিময় প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইন্দোনেশিয়া সরকার। খবর বিবিসির।

অস্ট্রেলিয়া সরকার বন্দীবিনিময় প্রস্তাব দেয়ার কয়েক ঘণ্টা পরই তা প্রত্যাখ্যানের ঘোষণা দেয় ইন্দোনেশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরমানাথা নাসির বলেছেন, ইন্দোনেশিয়ায় এ ধরনের বন্দীবিনিময়ের কোন আইন নেই। অস্ট্রেলিয়ায় বন্দী তিন ইন্দোনেশীয় আসামির বিনিময়ে মৃত্যদ-প্রাপ্ত এ্যান্ড্রু চান এবং ময়ুরান শুকুমারানকে দেশে ফেরত পাঠানোর প্রস্তাব দেয়া হয়েছিল। যে কোন দিনই ফায়ারিং স্কোয়াডে ওই দুই অস্ট্রেলীয়র মৃত্যুদ- কার্যকর করা হবে। ঠিক কখন দ- কার্যকর হবে, তা এখনও নির্ধারণ করা হয়নি। তবে কয়েক দিনের মধ্যেই তা ঠিক করা হবে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার এটর্নি জেনারেলের এক মুখপাত্র। সিডনি থেকে আসা শুকুমারান ২০০৫ সালের এপ্রিলে বালিতে অপর নয় অস্ট্রেলীয় নাগরিকের সঙ্গে ৮ দশমিক ৩ কেজি হিরোইনসহ গ্রেফতার হন। শুকুমারান ও চান ওই দলটির নেতা বলে প্রমাণিত হয় এবং তাদের ২০০৬ সালে মৃত্যুদ- দেয়া হয়। গ্রেফতার ওই নয়জনের আটজন পুরুষ ও একজন নারী। তাদের সবার বয়স ১৮ থেকে ২৮ বছরের মধ্যে হওয়ায় একাধিক আপীল নিষ্পত্তি শেষে তাদের যাবজ্জীবন কারাবাসের দ- দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর