মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুব সংগঠন আইন ২০১৫ সংসদে উত্থাপন

সংসদ রিপোর্টার ॥ রাষ্ট্র বা জনস্বার্থ পরিপন্থী কর্মকা-ে জড়িত থাকলে সংগঠন বিলুপ্তিসহ ব্যক্তি বা দলীয় রাজনৈতিক স্বার্থে যুব সংগঠন বা তার অর্থ বা অন্য কোন সম্পদ ব্যবহার করলে বা নিবন্ধন সনদ ব্যতীত কোন যুব কার্যক্রম পরিচালনা করলে ৬ মাস কারাদ- এবং ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। এমন বিধান রেখে ‘যুব সংগঠন (নিবন্ধন এবং পরিচালনা) আইন-২০১৫’ নামের একটি জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছ।

মঙ্গলবার এই বিলটি উত্থাপন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার। স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। গত ১৫ জানুয়ারি মন্ত্রীসভার বৈঠকে এই বিলটি সংসদে উত্থাপনের জন্য অনুমোদন দেয়া হয়।

সংসদে উত্থাপিত বিলে মিথ্যা তথ্যের ওপর কোন যুব সংগঠন প্রতিষ্ঠিত বা তালিকাভুক্ত হলে বা রাষ্ট্র জনস্বার্থ পরিপন্থী কর্মকা-ে জড়িত থাকলে প্রস্তাবিত আইনে সংগঠন বিলুপ্ত করাসহ আইনগত ব্যবস্থা গ্রহণের বিধান রাখা হয়েছে। এছাড়া আইনে কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮-এ যা কিছু থাকুক না কেন এই আইনের অধীন অপরাধসমূহ প্রথম শ্রেণীর জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কর্তৃক বিচার্য হবে বলে বিলে উল্লেখ করা হয়েছে।

এই বিলে জাতীয় পর্যায়ে যুব সংগঠসমূহের কার্যক্রম সমন্বয় করার জন্য জাতীয় যুব কাউন্সিল গঠনের বিধান যুক্ত করা হয়েছে। সেখানে বলা হয়ছে, এর কাঠামো ও কার্যপদ্ধতি বিধি দ্বারা নির্ধারিত হবে। এই আইনের উদ্দেশ্য পূরণার্থে সরকার গেজেট বিজ্ঞপ্তি দ্বারা বিধি প্রণয়ন করতে পারবে। তবে লিখিত অভিযোগ ছাড়া এই আইনের অধীনে সংঘটিত কোন অপরাধ কোন আদালত, নিবন্ধন কর্তৃপক্ষ বিচারর্থে গ্রহণ করত পারবে না মর্মে বিধান রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, যুব উন্নয়ন অধিদফতরের আওতায় সারাদেশে ১৪ হাজারেরও বেশি তালিকাভুক্ত বেসরকারী যুব সংগঠন রয়েছে। এ সমস্ত যুব সংগঠনের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করাসহ পৃষ্ঠপোষকতা দান ও সমন্বয়ের মাধ্যমে অধিকতর কার্যকর করার উদ্দেশ্যে যুব সংগঠন (নিবন্ধন এবং পরিচালনা) আইন-২০১৫ প্রণয়নের প্রয়োজন অনুভূত হয়।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records