বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহিংসতায় জড়িতদের বিচার দাবি ইইউর

স্টাফ রিপোর্টার ॥ দেশজুড়ে সহিংসতার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে বিচারের দাবি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। শনিবার ঢাকার ইউরোপীয় ইউনিয়ন অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, সংস্থাটির তিনটি উপদল গত ২৬-২৭ ফেব্রুয়ারি বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করেছে। এসব বৈঠকে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ২০০১ সালের সহযোগিতা চুক্তির আওতায় সুশাসন, মানবাধিকার ও অভিবাসন নিয়ে আলোচনা করা হয়। এ সময় ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা বলেন, সহিংসতায় ক্ষতিগ্রস্তদের স্বার্থেই ন্যায়বিচার করতে হবে। এই বিচার একটি গুরুত্বপূর্ণ মানবাধিকার বলেও উল্লেখ করেন তারা।

বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের উন্নয়ন সহায়তা হিসেবে ৬৯০ মিলিয়ন ইউরো প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। ২০১৪ থেকে ২০২০ সাল মেয়াদে বাংলাদেশকে এই অর্থ সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন উদ্বিগ্ন জানিয়ে এতে বলা হয়, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন অবহিত। এছাড়া এই পরিস্থিতিতে সংস্থাটি উদ্বিগ্ন। মানুষের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে। একই সঙ্গে বর্তমান সহিংসতা বন্ধে পদক্ষেপ নিতে হবে। এ লক্ষ্যে সহিংসতায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় এনে বিচার করতে হবে।

ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে গণতান্ত্রিক ব্যবস্থা আরও শক্তিশালী দেখতে চায় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, সে লক্ষ্যে এখানে আইনের শাসন প্রতিষ্ঠা, মত প্রকাশের স্বাধীনতা, মানবাধিকার, সুশাসন নিশ্চিত করতে হবে। এছাড়া গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত ও বিচারবহির্ভূত হত্যা বন্ধেও সরকারকে উদ্যোগ নেয়াও জরুরী। বাংলাদেশে মানবাধিকার কর্মীদের সুরক্ষায় সংস্থাটি পুনর্ব্যক্ত করেছে। এতে আরও বলা হয়, বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ায় ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে এ বিষয়ে কাজ করা আরও সহজ হবে। মানবাধিকারের বিভিন্ন বিষয় নিয়ে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন আলোচনা অব্যাহত রাখতে বলেও জানানো হয়।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার