শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহিংসতায় জড়িতদের বিচার দাবি ইইউর

স্টাফ রিপোর্টার ॥ দেশজুড়ে সহিংসতার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে বিচারের দাবি জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। শনিবার ঢাকার ইউরোপীয় ইউনিয়ন অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, সংস্থাটির তিনটি উপদল গত ২৬-২৭ ফেব্রুয়ারি বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠক করেছে। এসব বৈঠকে বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ২০০১ সালের সহযোগিতা চুক্তির আওতায় সুশাসন, মানবাধিকার ও অভিবাসন নিয়ে আলোচনা করা হয়। এ সময় ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা বলেন, সহিংসতায় ক্ষতিগ্রস্তদের স্বার্থেই ন্যায়বিচার করতে হবে। এই বিচার একটি গুরুত্বপূর্ণ মানবাধিকার বলেও উল্লেখ করেন তারা।

বিবৃতিতে বলা হয়, ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের উন্নয়ন সহায়তা হিসেবে ৬৯০ মিলিয়ন ইউরো প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। ২০১৪ থেকে ২০২০ সাল মেয়াদে বাংলাদেশকে এই অর্থ সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন।

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে ইউরোপীয় ইউনিয়ন উদ্বিগ্ন জানিয়ে এতে বলা হয়, বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন অবহিত। এছাড়া এই পরিস্থিতিতে সংস্থাটি উদ্বিগ্ন। মানুষের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে হবে। একই সঙ্গে বর্তমান সহিংসতা বন্ধে পদক্ষেপ নিতে হবে। এ লক্ষ্যে সহিংসতায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় এনে বিচার করতে হবে।

ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে গণতান্ত্রিক ব্যবস্থা আরও শক্তিশালী দেখতে চায় উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, সে লক্ষ্যে এখানে আইনের শাসন প্রতিষ্ঠা, মত প্রকাশের স্বাধীনতা, মানবাধিকার, সুশাসন নিশ্চিত করতে হবে। এছাড়া গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত ও বিচারবহির্ভূত হত্যা বন্ধেও সরকারকে উদ্যোগ নেয়াও জরুরী। বাংলাদেশে মানবাধিকার কর্মীদের সুরক্ষায় সংস্থাটি পুনর্ব্যক্ত করেছে। এতে আরও বলা হয়, বাংলাদেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ায় ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে এ বিষয়ে কাজ করা আরও সহজ হবে। মানবাধিকারের বিভিন্ন বিষয় নিয়ে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন আলোচনা অব্যাহত রাখতে বলেও জানানো হয়।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক