শনিবার ৯ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক দুই চলচ্চিত্র উৎসবে ‘গাড়িওয়ালা’

আন্তর্জাতিক দুই চলচ্চিত্র উৎসবে ‘গাড়িওয়ালা’

সংস্কৃতি ডেস্ক ॥ সরকারী অনুদানের চলচ্চিত্র আশরাফ শিশির পরিচালিত ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রটি গতকাল ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত কম্বোডিয়ার সিয়াম রিপে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে। এংকর ওয়াট মূলত ১২শ শতাব্দীর এক ঐতিহাসিক নিদর্শন।

আর এই ঐতিহ্যকে ঘিরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে এংকর ওয়াট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এছাড়া যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় গতকাল ২৭ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য রোকেয়া প্রাচী শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। ওয়াইডস্ক্রিন ফিল্ম এ্যান্ড মিউজিক ভিডিও ফেস্টিভ্যালে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন রোকেয়া প্রাচী।

উক্ত উৎসবে মনোনীত শিল্পী ও কলাকুশলী ছাড়াও ‘ওয়ারনার ব্রাদার্সসহ হলিউডের বেশ কয়েকটি স্বনামধন্য প্রযোজনা প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন। প্রসঙ্গত, ‘গাড়িওয়ালা’ চলচ্চিত্রটি এর আগে একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত এবং প্রশংসিত হয়। এ প্রসঙ্গে পরিচালক আশরাফ শিশির বলেন, কাকতালীয়ভাবে গাড়িওয়ালা একে একে অতিক্রম করছে প্রাচীন সব সভ্যতার জায়গাগুলো।

তারই ধারাবাহিকতায় হাজার বছরের পুরনো ঐতিহ্য এংকর ওয়াটের টেম্পলের পাশে চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ছবিটি। রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও এ চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুম আজিজ, সুপার হিরো সুপার হিরোইন খ্যাত ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল ও সাকি ফারজানা, সিডর সুমন, মাটির, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, আব্দুর রহমান রাজীব, জগন্ময় পালসহ চার শ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হলো মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ। চলচ্চিত্রটির সঙ্গীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। মিডিয়াএইড বাংলাদেশ প্রযোজিত চলচ্চিত্রটি গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডের আনকাট সেন্সরশিপ পায়।

শীর্ষ সংবাদ:
সমৃদ্ধ বিশ্ব গড়তে হবে ॥ জাতিসংঘে বাংলায় ভাষণে প্রধানমন্ত্রীর আহ্বান         সভাপতি নিজ আসন ছেড়ে এসে স্বাগত জানান বঙ্গবন্ধুকে         শেখ হাসিনার প্রশংসায় গুতেরেস         বিএনপির লক্ষ্য নিজেদের উন্নয়ন ॥ সেতুমন্ত্রী         কমিউটার ট্রেনে ডাকাতের হামলায় দুই যাত্রী নিহত, মাল লুট         চার শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ শিক্ষার্থী ও ৯ শিক্ষক করোনা আক্রান্ত         বাংলাদেশ ও ভারতের জঙ্গীরা সংগঠিত হচ্ছে         সড়ক দুর্ঘটনায় পাঁচ জেলায় নিহত ১০         এ বছর আন্দোলনে যাচ্ছে না বিএনপি         সিআরবিতে হাসপাতালের বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী         স্কুলে এসে করোনা আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি : শিক্ষা উপমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩১         চন্দ্রিমা উদ্যানে কারো কবর থাকবে না : স্থানীয় সরকার মন্ত্রী         দিল্লীর আদালতে দুপক্ষের গোলাগুলিতে, নিহত ৩         দেশের সবচেয়ে বড় রাবারড্যাম প্রকল্প অবশেষে আলোর মুখ দেখছে         রাজশাহীতে করোনা উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         কোভিড আরও বেশি প্রাণঘাতী হয়ে উঠবে এমন সম্ভাবনা কম ॥ সারাহ গিলবার্ট         ইলেকট্রনিক যন্ত্রের জন্য একই ধরনের চার্জার তৈরির প্রস্তাব         বিএনপি রাজনীতি করে লুটপাটের জন্য ॥ সেতুমন্ত্রী         ঢাকা বিভাগেই সাড়ে তিন হাজার মাদক কারবারি রয়েছে