শনিবার ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহিংসতা প্রতিরোধে আলোকিত মানুষ প্রকল্প

নওগাঁর ধামইরহাটে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আলোকিত মানুষ প্রকল্পের অনন্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় আলোকিত মানুষ প্রকল্পের আয়োজনে কনসার্নড উইমেন ফর ফ্যামিলি ডেভেলপমেন্টের মঙ্গলবাড়ী শাখা কার্যালয়ে সার্ভিস প্রোভাইডারদের নিয়ে এক সভা অনুষ্ঠিত হয়। ধামইরহাট এমএম ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- উপজেলা চেয়ারম্যান মঈন উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. মাজেদা বেগম, জয়পুরহাট জেলা মহিলাবিষয়ক কর্মকর্তা সাবিনা সুলতানা, জেলা শিশুবিষয়ক কর্মকর্তা উমা রানী দাস, উপজেলা সমাজসেবা কর্মকর্তা তাপস রায়, পুলিশ কর্মকর্তা মো. কায়কোবাদ, প্রধান শিক্ষক আবদুল গণি, সাংবাদিক হারুন আল রশীদ প্রমুখ।

পারিবারিক পর্যায়ে নারী নির্যাতন প্রতিরোধের লক্ষ্য নিয়ে জানুয়ারি ২০১৪ থেকে ডিসেম্বর ২০১৫ পর্যন্ত নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার জাহানপুর ইউনিয়নের অনগ্রসর, অবহেলিত, হতদরিদ্র ১০টি গ্রাম এবং পার্শ্ববর্তী জয়পুরহাট সদর উপজেলার দোগাছি ইউনিয়নের ১০টি গ্রাম নিয়ে ৩য় পর্যায়ে কাজ শুরু করে কনসার্নড উইমেন ফর ফ্যামেলি ডেভেলপমেন্ট মঙ্গলবাড়ী শাখা কার্যালয়। আলোকিত মানুষ প্রকল্পটি অত্র এলাকায় বর্তমানে মানুষের জন্য ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় সমাজের ছিন্নমূল-অবহেলিত-নির্যাতিত-অধিকারবঞ্চিত নারীদের কাছে আশার আলো হিসেবে বিবেচিত হচ্ছে।

আলোকিত মানুষ প্রকল্পের মঙ্গলবাড়ী শাখার প্রজেক্ট অফিসার জুলেখা আখতার জানান, সংস্থার কাজ হলো- এলাকায় কোন নারী নির্যাতনের শিকার হলে আমরা আমাদের কর্মী বাহিনী নিয়ে তার অনুসন্ধান চালিয়ে প্রকৃত ঘটনা বের করে তার সন্তোষজনক সমাধান দেয়ার চেষ্টা চালিয়ে যাই। গত জানুয়ারি ২০১৪ থেকে ডিসেম্বর ২০১৫ পর্যন্ত অত্র সংস্থার মাধ্যমে বিভিন্ন ধরনের নির্যাতিত নারীদের সাহায্য-সহযোগিতা ও আইনী পরামর্শসহ বিভিন্ন ধরনের সেবা প্রদান করা হয়েছে। অত্র এলাকায় এই প্রকল্প নারীদের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিশ্বজিৎ মনি

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৩০৩৯৪২৭০
আক্রান্ত
১৫৪৭১৭৬
সুস্থ
২০৭১৩০০৩৫
সুস্থ
১৫০৬১৩৬
শীর্ষ সংবাদ:
ফ্রান্সের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে সময় লাগবে ॥ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী         কোভিডমুক্ত বিশ্ব গড়তে সার্বজনীন ও সাশ্রয়ী টিকা দাবি প্রধানমন্ত্রীর         শ্রমিক সংকট যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে, ইউরোপ জুড়ে জ্বালানির অভাব         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর বই         পটুয়াখালীতে তাবলীগ জামাতের সদস্যদের চেতনানাশক খাইয়ে সর্বস্ব লুট         মুক্তি পেয়েছেন কানাডায় আটক থাকা চীনের হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝু         নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         সমৃদ্ধ বিশ্ব গড়তে হবে ॥ জাতিসংঘে বাংলায় ভাষণে প্রধানমন্ত্রীর আহ্বান         সভাপতি নিজ আসন ছেড়ে এসে স্বাগত জানান বঙ্গবন্ধুকে         শেখ হাসিনার প্রশংসায় গুতেরেস         বিএনপির লক্ষ্য নিজেদের উন্নয়ন ॥ সেতুমন্ত্রী         কমিউটার ট্রেনে ডাকাতের হামলায় দুই যাত্রী নিহত, মাল লুট         চার শিক্ষা প্রতিষ্ঠানে ১৩ শিক্ষার্থী ও ৯ শিক্ষক করোনা আক্রান্ত         বাংলাদেশ ও ভারতের জঙ্গীরা সংগঠিত হচ্ছে         সড়ক দুর্ঘটনায় পাঁচ জেলায় নিহত ১০         এ বছর আন্দোলনে যাচ্ছে না বিএনপি         সিআরবিতে হাসপাতালের বিষয়ে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী         স্কুলে এসে করোনা আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি : শিক্ষা উপমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩১         চন্দ্রিমা উদ্যানে কারো কবর থাকবে না : স্থানীয় সরকার মন্ত্রী