বুধবার ৩১ আষাঢ় ১৪২৭, ১৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানবাধিকার সংগঠনের ভূমিকায় সংসদে ক্ষোভ

  • পুড়িয়ে মানুষ হত্যা

সংসদ রিপোর্টার ॥ চলমান হত্যা ও জ্বালাও-পোড়াওয়ের বিরুদ্ধে মানবাধিকার সংগঠনগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। ক্ষোভ প্রকাশ করে তাঁরা বলেন, পেট্রোলবোমা মেরে এত মানুষ মারা হচ্ছে কিন্তু মানবাধিকার সংগঠনগুলো কোন কথা বলছে না। তারা চুপ কেন? আইনী শিথিলতার কারণেই একের পর এক লঞ্চডুবির ঘটনা ঘটছে। অপরাধীরা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। এটা কারও কাছেই কাম্য নয়।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে স্বতন্ত্র সংসদ সদস্য ডাঃ রুস্তম আলী ফরাজী, তাহজীব আলম সিদ্দিকী ও হাজী মোহাম্মদ সেলিম বিভিন্ন ইস্যুতে কথা বলতে গিয়ে এসব কথা বলেন।

চলমান আন্দোলনের নামে জ্বালাও-পোড়াও ও পুড়িয়ে মানুষ হত্যার বিরুদ্ধে মানবাধিকার সংগঠনগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে রুস্তম আলী ফরাজী বলেন, পেট্রোলবোমা মেরে এত মানুষ মারা হচ্ছে কিন্তু মানবাধিকার সংগঠনগুলো কোন কথা বলছে না। তারা চুপ কেন?। তিনি বলেন, দেশে দেড় শতাধিক মানবাধিকার সংগঠন রয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার কমিশনও রয়েছে। কিন্তু কোন মানবাধিকার সংগঠন বা কমিশন কথা বলছে না। তারা মুখ বন্ধ করে আছে। তারা এখন বলছে না মানুষকে পুড়িয়ে মারার মাধ্যমে জনগণের মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে যে অবস্থা বিরাজ করছে তাতে বিশ্ব বিবেক জাগ্রত হওয়া দরকার। যে যে দলই করি না কেন, এরকম জঘন্য হত্যাকা- ও জ্বালাও-পোড়াওয়ের বিরুদ্ধে কথা বলতে হবে। তিনি বলেন, এনজিওদের যেমন জবাবদিহিতা নেই, মানবাধিবার সংগঠনগুলোরও নেই। শুধু বিদেশ থেকে টাকা আনাই হচ্ছে এদের কাজ। আজ তাদের দায়িত্ব ছিল হত্যাকা- ও জ্বালাও-পোড়াওয়ের বিরুদ্ধে কথা বলা। মানুষ হত্যা করে রাজনীতি করা যাবে না- এসব কথা তাদের বলা উচিত। আজ কয়টি মানবাধিকার সংগঠন সত্যিকারের দায়িত্ব পালন করছে? মানবাধিকার লঙ্ঘণের বিরুদ্ধে কথা বলে? এসব সংগঠনের জবাবদিহিতার জায়গা কোথায়? এর তদন্ত হওয়া দরকার তাদের আদৌ জবাবদিহিতা আছে কি-না।

পাটুরিয়া ঘাটের কাছে পদ্মায় এমভি মোস্তফা লঞ্চডুবির ঘটনা তুলে ধরে স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী বলেন, আইনী শিথিলতার কারণেই একের পর এক লঞ্চডুবির ঘটনা ঘটছে। অপরাধীরা ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। যারা ধরা পড়ছে তারাও আইনী শিথিলতার কারণে সহজেই জামিন পেয়ে যাচ্ছে। এটা কারও কাছেই কাম্য নয়।

শীর্ষ সংবাদ:
নিউইয়র্কে পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ খুন         যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত বাতিল         করোনায় বৈশ্বিক উন্নয়ন পিছিয়ে যাবে বহু বছর ॥ গুতেরেস         করোনায় যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত আরও ৬১ হাজার         আমেরিকার সঙ্গে চীনের নতুন করে উত্তেজনা বাড়ছে         কাতার ইস্যুতে আন্তর্জাতিক আদালতে হেরে গেল সৌদি জোট         ‘আফগানিস্তানের ৫ ঘাঁটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে’         জঙ্গি গোষ্ঠীগুলো সম্পর্কে ব্রিটিশ গণমাধ্যমের খবর প্রত্যাখ্যান করল পাকিস্তান         যেভাবে গ্রেফতার হলেন সাহেদ         হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে সাহেদকে         রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ গ্রেফতার         হোতারা রেহাই পাবে না ॥ স্বাস্থ্য খাতে দুর্নীতির বিরুদ্ধেও জিরো টলারেন্স         উন্নয়ন প্রকল্পে ব্যয়ে সাশ্রয়ী হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর         কক্সবাজার-সাতক্ষীরা সুপার ড্রাইভওয়ে হচ্ছে         করোনায় সুস্থ হয়েছেন ১ লাখ তিন হাজার         সীমান্ত পাড়ি দেয়ার জন্য সাহেদ মৌলভীবাজারে!         করোনার নকল সনদ ॥ সাবরিনার বিরুদ্ধে মামলা         নিয়ন্ত্রণহীন বেসরকারী হাসপাতাল         ১৯ দিন ধরে বন্যায় ভাসছে উত্তরের বিভিন্ন জেলা         যশোর-৬ ও বগুড়া-১ উপনির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জয়ী        
//--BID Records