বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানবাধিকার সংগঠনের ভূমিকায় সংসদে ক্ষোভ

  • পুড়িয়ে মানুষ হত্যা

সংসদ রিপোর্টার ॥ চলমান হত্যা ও জ্বালাও-পোড়াওয়ের বিরুদ্ধে মানবাধিকার সংগঠনগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন স্বতন্ত্র সংসদ সদস্যরা। ক্ষোভ প্রকাশ করে তাঁরা বলেন, পেট্রোলবোমা মেরে এত মানুষ মারা হচ্ছে কিন্তু মানবাধিকার সংগঠনগুলো কোন কথা বলছে না। তারা চুপ কেন? আইনী শিথিলতার কারণেই একের পর এক লঞ্চডুবির ঘটনা ঘটছে। অপরাধীরা থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। এটা কারও কাছেই কাম্য নয়।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে স্বতন্ত্র সংসদ সদস্য ডাঃ রুস্তম আলী ফরাজী, তাহজীব আলম সিদ্দিকী ও হাজী মোহাম্মদ সেলিম বিভিন্ন ইস্যুতে কথা বলতে গিয়ে এসব কথা বলেন।

চলমান আন্দোলনের নামে জ্বালাও-পোড়াও ও পুড়িয়ে মানুষ হত্যার বিরুদ্ধে মানবাধিকার সংগঠনগুলোর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে রুস্তম আলী ফরাজী বলেন, পেট্রোলবোমা মেরে এত মানুষ মারা হচ্ছে কিন্তু মানবাধিকার সংগঠনগুলো কোন কথা বলছে না। তারা চুপ কেন?। তিনি বলেন, দেশে দেড় শতাধিক মানবাধিকার সংগঠন রয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার কমিশনও রয়েছে। কিন্তু কোন মানবাধিকার সংগঠন বা কমিশন কথা বলছে না। তারা মুখ বন্ধ করে আছে। তারা এখন বলছে না মানুষকে পুড়িয়ে মারার মাধ্যমে জনগণের মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে যে অবস্থা বিরাজ করছে তাতে বিশ্ব বিবেক জাগ্রত হওয়া দরকার। যে যে দলই করি না কেন, এরকম জঘন্য হত্যাকা- ও জ্বালাও-পোড়াওয়ের বিরুদ্ধে কথা বলতে হবে। তিনি বলেন, এনজিওদের যেমন জবাবদিহিতা নেই, মানবাধিবার সংগঠনগুলোরও নেই। শুধু বিদেশ থেকে টাকা আনাই হচ্ছে এদের কাজ। আজ তাদের দায়িত্ব ছিল হত্যাকা- ও জ্বালাও-পোড়াওয়ের বিরুদ্ধে কথা বলা। মানুষ হত্যা করে রাজনীতি করা যাবে না- এসব কথা তাদের বলা উচিত। আজ কয়টি মানবাধিকার সংগঠন সত্যিকারের দায়িত্ব পালন করছে? মানবাধিকার লঙ্ঘণের বিরুদ্ধে কথা বলে? এসব সংগঠনের জবাবদিহিতার জায়গা কোথায়? এর তদন্ত হওয়া দরকার তাদের আদৌ জবাবদিহিতা আছে কি-না।

পাটুরিয়া ঘাটের কাছে পদ্মায় এমভি মোস্তফা লঞ্চডুবির ঘটনা তুলে ধরে স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী বলেন, আইনী শিথিলতার কারণেই একের পর এক লঞ্চডুবির ঘটনা ঘটছে। অপরাধীরা ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। যারা ধরা পড়ছে তারাও আইনী শিথিলতার কারণে সহজেই জামিন পেয়ে যাচ্ছে। এটা কারও কাছেই কাম্য নয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১