শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তেলসমৃদ্ধ লিবিয়া এখন ভাঙ্গনের দ্বারে

  • অর্থনীতি নিঃশেষ হওয়ার উপক্রম

লিবিয়া হুমকির সম্মুখীন অনেক দিক থেকে। তারপরও আরও একটি হুমকির সম্মুখীন হতে হচ্ছে দেশটিকে এবং তা হচ্ছে তেলসমৃদ্ধ এ দেশটি হয়ত ভেঙ্গে যাবে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির বিরুদ্ধে আন্দোলনের চার বছর পর উত্তর আফ্রিকার এ দেশটিতে লড়াই চলছে সবদিক থেকে। দুটি প্রতিদ্বন্দ্বী সরকার ক্ষমতা ও সম্পদ দখলের জন্য প্রতিযোগিতায় লিপ্ত রয়েছে। জঙ্গী ও সশস্ত্র গ্রুপগুলো জারি করছে তাদের নিজস্ব খেয়ালি শাসন ব্যবস্থা। তাদের পরিকল্পিত হামলার কারণে বিনিয়োগকারী ও কূটনীতিকরা ত্যাগ করছেন এ দেশ। ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গীরা ভূমধ্যসাগরীয় উপকূলে ২১ মিসরীয় খ্রীস্টানকে শিরñেদের পর দেশটির ধীর পতন চরম অবস্থায় পৌঁছেছে। শিরñেদ ঘটনার পরদিন প্রতিশোধ গ্রহণে জঙ্গীদের লক্ষ্যস্থলে বোমা হামলা চালানো হয় মিসরীয় জঙ্গী বিমান থেকে। কিন্তু লিবিয়া আরও এক সমস্যার সম্মুখীন হচ্ছে যদিও তা পাশ্চাত্য সরকারগুলোর এখনও এতটা দৃষ্টিগোচর হচ্ছে না এবং কম ঝুঁকিপূর্ণ বলেই মনে হচ্ছে। কিন্তু তা হলেও দেশটির জন্য হুমকি থেকেই যাচ্ছে এবং তা হবে সম্ভবত আরও প্রকট। অর্থনীতিবিদ এবং লিবীয় ও মার্কিন কর্মকর্তারা বলেছেন, লিবিয়ার বৈদেশিক মুদ্রার মজুদ নিঃশেষ হয়ে আসছে আশঙ্কাজনকভাবে। কার্যত দেশটির অর্থের একমাত্র উৎস তেলের স্বাভাবিক রাজস্ব ছাড়া বিশাল পরিমাণ বেতন ও ভর্তুকি প্রদানে হিমশিম খেতে হচ্ছে ত্রিপোলিকে।

শীর্ষ সংবাদ:
রিজেন্টের সাহেদের প্রধান সহযোগী তরিকুল ৫ দিনের রিমান্ডে         আত্মহত্যা করেছেন সিউলের মেয়র         মার্চের ট্রেনযাত্রা বাতিলের টিকিটের টাকা ফেরত দেবে রেলওয়ে         করোনা ভাইরাসে আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৪৯         দুর্নীতিবাজদের আইনের আওতায় আনা হবে ॥ দুদক চেয়ারম্যান         সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         করোনা ভাইরাসকে জয় করলেন ৩৫ বিচারক         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         জাতি আজ একজন নিবেদিতপ্রাণ আইনজীবীকে হারালো ॥ আইনমন্ত্রী         সরকারের ব্যর্থতায় দেশ বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে ॥ রিজভী         বাতাসে করোনাভাইরাস তিন ঘণ্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!        
//--BID Records