সোমবার ৬ বৈশাখ ১৪২৮, ১৯ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তেলসমৃদ্ধ লিবিয়া এখন ভাঙ্গনের দ্বারে

  • অর্থনীতি নিঃশেষ হওয়ার উপক্রম

লিবিয়া হুমকির সম্মুখীন অনেক দিক থেকে। তারপরও আরও একটি হুমকির সম্মুখীন হতে হচ্ছে দেশটিকে এবং তা হচ্ছে তেলসমৃদ্ধ এ দেশটি হয়ত ভেঙ্গে যাবে। খবর ওয়াশিংটন পোস্ট অনলাইনের।

স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির বিরুদ্ধে আন্দোলনের চার বছর পর উত্তর আফ্রিকার এ দেশটিতে লড়াই চলছে সবদিক থেকে। দুটি প্রতিদ্বন্দ্বী সরকার ক্ষমতা ও সম্পদ দখলের জন্য প্রতিযোগিতায় লিপ্ত রয়েছে। জঙ্গী ও সশস্ত্র গ্রুপগুলো জারি করছে তাদের নিজস্ব খেয়ালি শাসন ব্যবস্থা। তাদের পরিকল্পিত হামলার কারণে বিনিয়োগকারী ও কূটনীতিকরা ত্যাগ করছেন এ দেশ। ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গীরা ভূমধ্যসাগরীয় উপকূলে ২১ মিসরীয় খ্রীস্টানকে শিরñেদের পর দেশটির ধীর পতন চরম অবস্থায় পৌঁছেছে। শিরñেদ ঘটনার পরদিন প্রতিশোধ গ্রহণে জঙ্গীদের লক্ষ্যস্থলে বোমা হামলা চালানো হয় মিসরীয় জঙ্গী বিমান থেকে। কিন্তু লিবিয়া আরও এক সমস্যার সম্মুখীন হচ্ছে যদিও তা পাশ্চাত্য সরকারগুলোর এখনও এতটা দৃষ্টিগোচর হচ্ছে না এবং কম ঝুঁকিপূর্ণ বলেই মনে হচ্ছে। কিন্তু তা হলেও দেশটির জন্য হুমকি থেকেই যাচ্ছে এবং তা হবে সম্ভবত আরও প্রকট। অর্থনীতিবিদ এবং লিবীয় ও মার্কিন কর্মকর্তারা বলেছেন, লিবিয়ার বৈদেশিক মুদ্রার মজুদ নিঃশেষ হয়ে আসছে আশঙ্কাজনকভাবে। কার্যত দেশটির অর্থের একমাত্র উৎস তেলের স্বাভাবিক রাজস্ব ছাড়া বিশাল পরিমাণ বেতন ও ভর্তুকি প্রদানে হিমশিম খেতে হচ্ছে ত্রিপোলিকে।

শীর্ষ সংবাদ:
লকডাউনের মেয়াদ বাড়ল ২৮ এপ্রিল পর্যন্ত         ‘আরও এক সপ্তাহ বাড়ছে সর্বাত্মক লকডাউন’         প্রতিবেদন পাওয়ার পর জিয়ার খেতাবের বিষয়ে পরবর্তী পদক্ষেপ         রিমান্ড শুনানিতে রোজা, নামাজ ও কোরআন পড়ার সুযোগ চান মামুনুল         আগামীকাল সিঙ্গাপুর যাবে বিমানের বিশেষ ফ্লাইট         প্রধানমন্ত্রীকে ডা. জাফরুল্লাহর চিঠি         ভাঙচুরের মামলায় ডা. শাহাদাতসহ ৬ জনের জামিন         রাস্তায় বাগবিতণ্ডায় জড়ানো ডাক্তারকে আদালতে আসতে হবে ॥ হাইকোর্ট         হেফাজত নেতা মামুনুল ৭ দিনের রিমান্ডে         দেশের সবচেয়ে বড় করোনা ডেডিকেটেড হাসপাতালে ভর্তি কার্যক্রম শুরু         শুধু ঢাকাতেই মামুনুলের বিরুদ্ধে ১৭ মামলা!         চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের আইডি কার্ড ব্যবহারের নির্দেশ         পাল্টা ২০ চেক কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া         মিসরে ট্রেন দুর্ঘটনায় নিহত ১১, আহত ৯৮         আপাদমস্তক অগণতান্ত্রিক মূল্যবোধ চর্চা করে বিএনপি ॥ কাদের         মহাখালীতে এক হাজার শয্যার কোভিড হাসপাতাল উদ্বোধন         পুলিশ সতর্ক অবস্থানে         ক্ষতি ৩৩৪ কোটি টাকা         সৌদি আরবে ফ্লাইট পরিচালনার অনুমতি মিলেছে