সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইউক্রেনে অস্ত্রবিরতি শুরুর দু’ঘণ্টার মধ্যে লঙ্ঘনের অভিযোগ

ইউক্রেনের পূর্বাঞ্চলে শনিবার মধ্যরাত থেকে অস্ত্রবিরতি শুরু হয়েছে। ফলে উদ্ভূত এই সঙ্কট সমাধানে একটি ক্ষীণ আশার আলো দেখা যাচ্ছে। তবে অস্ত্রবিরতি শুরুর দু’ঘণ্টার মধ্যে উভয় পক্ষই নতুন করে হামলার অভিযোগ করেছে। চলতি সপ্তাহের শুরুতে রাশিয়া, জার্মানী ও ফ্রান্সের নেতাদের মধ্যস্থতায় মিনস্কে এ অস্ত্রবিরতি চুক্তি হয়। খবর এবিসি নিউজ ও এপির।

অস্ত্রবিরতি শুরুর পর কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ রেলওয়ে এলাকা ডেবাল্টসেভে আগামী দিনগুলোতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি থাকবে। কারণ ইউক্রেনের সরকারী বাহিনী গত কয়েক সপ্তাহ ধরে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের ব্যাপক হামলা প্রতিহত করে আসছে। এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানিয়েছে, ইউক্রেনের পূর্বাঞ্চল থেকে পাওয়া ছবিগুলো বিশ্বাসযোগ্য। কারণ এতে দেখা গেছে, রাশিয়ার সামরিক বাহিনী ডিবাল্টসেভের চারপাশে প্রচুর পরিমাণ গোলাবারুদ ও রকেট লাঞ্চার মজুদ করছে। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জেন সাকি শনিবার এক বিবৃতিতে জানিয়েছেন, আমরা নিশ্চিত যে এগুলো রাশিয়ার সামরিক বাহিনীর। বিচ্ছিন্নতাবাদীদের নয়। ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো কিয়েভের স্থানীয় সময় মধ্যরাতের এক মিনিট পর থেকে তার বাহিনীকে অস্ত্রবিরতি মেনে চলার নির্দেশ দিয়েছেন। তবে টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে পোরোশেঙ্কো বলেছেন, রুশপন্থী বিদ্রোহীরা ইতোমধ্যে শান্তি প্রক্রিয়া ‘হুমকির’ মুখে ফেলেছে।

শীর্ষ সংবাদ:
ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা         জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব        
//--BID Records