শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সন্ত্রাসের অভিযোগ স্বীকার সিরিয়া ফেরত ব্রিটিশ জিহাদীর

ব্রিটেনের এক জিহাদী সিরিয়ায় ছয়মাস অতিবাহিত করার পর দেশে ফিরে সন্ত্রাসের অভিযোগ স্বীকার করেছেন। সিরিয়ায় থাকা অবস্থায় তিনি নিজের ভুয়া মৃত্যু সংবাদ দিয়েছিলেন। ব্রিটেনে ফিরতে যেন হয়রানির শিকার হতে না হয় সেজন্য তিনি এই ভুয়া খবরটি প্রচার করেছিলেন। কিন্তু তাকে আটক করে বিচারের মুখোমুখি করা হয়েছে। খবর বিবিসি অনলাইনের।

ইমরান খওয়াজা নামের ২৭ বছর বয়সী সিরিয়া ফেরত ওই ব্রিটিশ নাগরিক চারদফা সন্ত্রাসী কর্মকা-ে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। সিরিয়ার একটি জিহাদী প্রশিক্ষণ শিবিরে অংশগ্রহণ করে অস্ত্র চালনা শিখে ব্যবহারের উদ্দেশে অস্ত্র গ্রহণ করেন বলে গত বছর এক শুনানিতে তিনি স্বীকার করেন। তিনি যেন অপরাধ স্বীকার করতে পারেন সেজন্য এ বিষয়ে তার ওপর থেকে আইনগত প্রতিবন্ধকতা তুলে নেয়া হয়েছিল বলে ব্রিটেনের সেন্ট্রাল ক্রিমিনাল কোর্টের শুনানিতে জানানো হয়। তার বাড়ি পশ্চিম লন্ডনের হান্সলোতে। পুলিশ জানিয়েছে, খওয়াজা যে গ্রুপটির সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন সেটি সিরিয়ায় জিহাদীদের রিক্রুট করতে ব্যাপক প্রচারণা চালিয়েছিল।

সৌদি আরবের সঙ্গে আলোচনায় প্রস্তুত ইরান

ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, রিয়াদের সঙ্গে খোলামেলা আলোচনার জন্য পস্তুত রয়েছে তেহরান। সৌদি আরবে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হোসেইন সাদেকির সঙ্গে এক বৈঠকে এ কথা বলেছেন তিনি। খবর ওয়েবসাইটের।

আলী শামখানি বলেন, সৌদি আরবের সঙ্গে খোলামেলা, স্বচ্ছ এবং সব বিষয়ে আলোচনা শুরু“ করাই ইরানের নীতি। আঞ্চলিক এই দুই শক্তির মধ্যে আলোচনায় পারস্পরিক স্বার্থ সংক্রান্ত সব বিষয় অন্তর্ভুক্ত করা যায়। শামখানি বলেন, মুসলিম বিশ্বের এ গোলযোগপূর্ণ পরিস্থিতিতে ইরান ও সৌদি আরবের মতো দেশগুলোর আরও গতিশীল ভূমিকা রাখা উচিত। গভীর, আন্তরিক ও সৎ এ ভূমিকা আইএসএর মতো উগ্রবাদী সন্ত্রাসীগোষ্ঠীকে প্রতিহত করতে সহায়তা করবে বলে জানান তিনি।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২