মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ধানমণ্ডিতে নতুন ভারতীয় ভিসা সেন্টারের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার ॥ ভারতীয় ভিসার আবেদন নেয়ার জন্য রাজধানীর ধানম-িতে একটি নতুন সেন্টার চালু হয়েছে। বৃহস্পতিবার সেন্টারটির উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার সন্দ্বীপ চক্রবর্তী।

ভিসা সেন্টার উদ্বোধন উপলক্ষে ধানম-ির সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ভারপ্রাপ্ত হাইকমিশনার বলেন, বাংলাদেশে ভারতীয় ভিসার চাহিদা অনেক বেশি। তাই জনগণের দুর্ভোগ কমাতে ভারত সরকার বাংলাদেশে নতুন নতুন ভিসা সেন্টার খোলার পরিকল্পনা নিয়েছে। ধানম-ির এই সেন্টারটি সপ্তম সেন্টার। এই সেন্টারে রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত কার্যক্রম চলবে।

সন্দ্বীপ চক্রবর্তী বলেন, আমরা বাংলাদেশের জনগণকে প্রতিবছর সর্বোচ্চ সেবা দিয়ে থাকি। তাই মেডিক্যাল ভিসা প্রদানের পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। তিনি বলেন, মেডিক্যাল ভিসার জন্য অনলাইন এ্যাপয়েনমেন্টের প্রয়োজন নেই। শুধু প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ভিসা সেন্টারে এলেই তাদের ভারতে যাওয়ার ভিসা দেয়া হবে।

ভিসা সংগ্রহে দালালদের দৌরাত্ম্য প্রসঙ্গে ভারপ্রাপ্ত হাইকমিশনার বলেন, আমরা প্রতিনিয়ত দালালদের দৌরাত্ম্য কমাতে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করছি। তবে বিষয়টি বাংলাদেশের একান্তই অভ্যন্তরীণ আর এই দালালরাও বাংলাদেশের নাগরিক। তাই ওদের ব্যাপারে কোন রকমের ব্যবস্থা নিতে হলে তা বাংলাদেশ সরকারকে নিতে হবে। তবে এই দালালদের সঙ্গে ভারতীয় হাইকমিশনের কোন সম্পর্ক নেই।

তিনি জানান, রাজশাহী, সিলেট ও চট্টগ্রামে চিকিৎসাসহ নন ট্যুরিস্ট ভিসার জন্য অনলাইন এ্যাপয়েনমেন্টের প্রয়োজন হয় না। ভবিষ্যতে ঢাকাতেও এই পদ্ধতির অনুসরণ করা হবে। নতুন ভিসা সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার কান্ট্র্র্রি চীফ পিনাক চক্রবর্তীসহ হাই কমিশনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভারতীয় হাইকমিশন সূত্র জানায়, ইংরেজী বছরের প্রথম দিন বৃহস্পতিবার থেকে ধানম-ির ২ নম্বর সড়কের ২৪ নম্বর বাড়িতে নতুন ‘ইন্ডিয়ান ভিসা এ্যাপ্লিকেশন সেন্টার’ যাত্রা শুরু করল। রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বেলা ১টা পর্যন্ত এই কেন্দ্রে ভিসার আবেদন গ্রহণ করা যাবে আর ভিসা দেয়া হবে বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত। ভারতীয় ভিসার আবেদন ফিও ৪০০ টাকা থেকে বাড়ানো হয়েছে। ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীর পাঁচটি সেন্টারে আবেদন জমা দিতে খরচ হবে ৬০০ টাকা করে আর সিলেট বা খুলনায় লাগবে ৭০০ টাকা। ভিসা ফির সঙ্গে বছরের প্রথম দিন ১ জানুয়ারি থেকে বদলেছে আবেদনকারীর ছবি দেয়ার নিয়ম। এখন থেকে আবেদনকারীকে ছবি স্ক্যান করে অনলাইন ফরমের নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। ভিসার বিষয়ে আরও তথ্যের জন্য [email protected], [email protected], visahelp @hcidhaka.gov.in ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করতে বলা হয়েছে।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         ফিলিস্তিনি কিশোরকে ৫ বছরের কারাদণ্ড দিল ইসরাইল!         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         নেদারল্যান্ডে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ