সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মনোয়ারা ক্লার্ককে দেয়া হলো পরিচয়

স্টাফ রিপোর্টার ॥ ১৯৭১২৬৯২০২৬০৬৬৬২৬ এটি শুধু একটি নম্বর নয়, স্বীকৃতি। মাতা এবং পিতার নামের স্থলে ঢাকার লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে উল্লেখ করা হয়েছে। কেননা একদিন সেখানেই মনোয়ারাকে ৭১ রাখা হয়েছিল পুরান ঢাকার মাদার তেরেসা হোমসে। এভাবেই যুদ্ধশিশু মনোয়ারা ক্লার্ককে ফিরিয়ে দেয়া হলো তার পরিচয়।

সম্প্রতি ঢাকায় এসে প্রথম দৈনিক জনকণ্ঠকে দেয়া একান্ত সাক্ষাতকারে মনোয়ারা তাঁর আকুতি জানান। ফিরে পেতে চান তাঁর বাংলাদেশী পরিচয়। মনোয়ারা মুক্তযুদ্ধ মন্ত্রণালয়সহ বিভিন্ন জায়গায় এমন দাবি জানানোর পর বিষয়টি নজরে আসে ঢাকা সিটি কর্পোরেশনের। বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অঞ্চল-৩-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোঃ নিজাম উদ্দিন মনোয়ারাকে জন্মসনদ দেন। আর অঞ্চল-৩-এর সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ফাহমিদা মনির তার স্বাস্থ্য পরীক্ষা করেন। শুক্রবারই মনোয়ারা কানাডা ফিরে গেছেন। তিনি প্রবাসী একটি পরিবারের সঙ্গে কানাডা থেকে দেশে আসেন।

মনেয়ারা জনকণ্ঠকে দেয়া সাক্ষাতকারে বলেছিলেন, তিনি প্রথম দত্তক নেয়া লিন্ডা এবং ক্লার্ক দম্পত্তির কাছে জানতে পেরেছিলেন ৭১-এ পাকিস্তানী সৈন্যদের একটি নির্যাতনশালার পাশ থেকে মনোয়ারাকে উদ্ধার করা হয়। পাশেই মরে পড়েছিল তাঁর মা। মনোয়ারার শরীরেও বেনয়েট চার্জ করা হয়। এখনও শরীর যার স্মৃতি বহন করছে। যদিও জীবনের এই গল্পটি মনোয়ারা শুনেছেন, কিন্তু কোন নির্ভরযোগ্য সূত্র থেকে এর প্রমাণ পাননি। নির্যাতনশালার পাশ থেকে মনোয়ারাকে উদ্ধার করে পুরান ঢাকার ‘মাদার তেরেসা হোমসে রাখা হয়েছিল।

শীর্ষ সংবাদ:
৬৭ দিন পর ঘুরল গণপরিবহনের চাকা         বাস ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধির প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট         ভারত সীমান্তে শক্তিশালী অস্ত্র মজুদ করছে চীন         ইতালির চিকিৎসকের দাবি, শক্তি হারাচ্ছে করোনা         কারফিউ উপেক্ষা করে আমেরিকায় বিক্ষোভ; গ্রেফতার ১৪০০         করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় ভারত এখন সপ্তম স্থানে         ভয়ে বাঙ্কারে লুকিয়েছিলেন ট্রাম্প !         পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম লকডাউন ভাঙল ম্যানিলা         করোনা ভাইরাসে প্রাণ হারালেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক         বিক্ষোভে অংশ নেওয়া নিউ ইয়র্ক মেয়রের মেয়ে গ্রেফতার         বলিউডের সংগীত পরিচালক ওয়াজিদ খান আর নেই         মাস্ক না পরে বেরুলে ৬ মাস জেল জরিমানা         মানব পাচারকারীদের গ্রেফতারে সিআইডি তদন্তে নেমেছে         ছেলেদের পেছনে ফেলে এবারও মেয়েদের জয়জয়কার         বেলজিয়ামের যুবরাজ করোনা আক্রান্ত         আকাশচুম্বী সাফল্য ॥ এসএসসির সব সূচকেই ভাল ফল         গণপরিবহন চলাচল শুরু         বাস ভাড়া শেষ পর্যন্ত ৬০ ভাগ বাড়ল         একদিনে করোনায় রেকর্ড মৃত্যু ৪০ জন, আক্রান্ত ২৫৪৫         ঝুঁকি আর শঙ্কার মধ্যেই খুলল সব অফিস        
//--BID Records