মঙ্গলবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবহাওয়া অনুকূলে উত্তরাঞ্চলে এবার আগাম বীজতলা

স্টাফ রিপোর্টার নীলফামারী ॥ আসন্ন সেচনির্ভর বোরো আবাদে রংপুর ও দিনাজপুর কৃষি অঞ্চলে পুরোদমে শুরু হয়েছে বোরো বীজতলা তৈরির কাজ। যারা আগে বীজতলা তৈরি করেছেন তাদের চারা গজেছে। আবার কেউ কেউ নতুন করে বীজতলা তৈরি করছেন। এবার আবহাওয়া অনুকূলে থাকায় মৌসুম শুরুর কিছুটা আগেই বীজতলা তৈরিতে নেমেছেন কৃষকরা।

সূত্র জানায়, চলতি বছরের রংপুর ও দিনাজপুর কৃষি অঞ্চলের ৮টি জেলায় ৫৪ হাজার ৯৬ হেক্টর জমিতে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কৃষি বিভাগ জানায়, এ বছর বিএডিসির ১০ কেজি ব্যাগের ভিত্তি বোরো ধানের বীজ ৪১৫ টাকায় অর্থাৎ প্রতিকেজির দাম ৪১ টাকা ৫০ পয়সা। অপরদিকে ১০ কেজি ব্যাগের প্রত্যায়িত বোরো বীজের দাম ৩৭৫ টাকা অর্থাৎ প্রতিকেজি বীজের দাম ৩৭ টাকা ৫০ পয়সা। গত বছর ভিত্তি বীজ এবং প্রত্যায়িত বীজের কেজি ছিল যথাক্রমে ৩৮ টাকা ও ৩৩ টাকা।

নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহসিন রেজা রূপম জানান, এই অঞ্চলে প্রতি বছরই বোরো ধানের বাম্পার ফলন হয়। আশা করা যাচ্ছে এ বছরও তা অব্যাহত থাকবে। এবার কিছুটা আগেভাগে বীজতলা তৈরির কাজ শুরু হয়েছে।

ঘন কুয়াশার কারণে যদি বীজতলা ক্ষতিগ্রস্ত না হয় তাহলে বোরোর চারা উৎপাদনে রেকর্ড হবে। ফলে কৃষকরাও বোরো আবাদে চারা সঙ্কটে পড়বে না।

শীর্ষ সংবাদ:
খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের         বর্জ্য ব্যবস্থাপনার সব কার্যক্রম সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টার মধ্যে ॥ তাপস         করোনাপরবর্তী বিশ্বে টিকে থাকাই হবে বড় চ্যালেঞ্জ         অনলাইনে কোরবানির পশু কেনাবেচার পরামর্শ স্থানীয় সরকার মন্ত্রীর         অনিয়ম ও প্রতারণার দায়ে আরেকটি হাসপাতাল সিলগালা         যমুনা গ্রুপ চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের ইন্তেকাল         ঈদ-উল আজহার ছুটি বাড়ানো হবে না ॥ মন্ত্রিপরিষদ সচিব         যশোর-৬ ও বগুড়া-১ আসনের উপনির্বাচন আজ         মাঠে নামছে হাইওয়ে পুলিশের বিশেষ গোয়েন্দা দল ॥ ঈদে মহাসড়কে চাঁদাবাজি         ৮৩ হাসপাতালে তরল অক্সিজেন ট্যাঙ্ক বসানো হচ্ছে         আজম ও তার সহযোগী ডায়মন্ডের আদালতে স্বীকারোক্তি         লাজ ফার্মার কাকরাইল শাখা থেকে বিপুল নকল ওষুধ জব্দ         সাহেদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা         যমুনা গ্রুপের চেয়ারম্যানের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ভারত থেকে ৩৮৪ টন শুকণো মরিচ নিয়ে দেশে আসলো পার্সেল ট্রেন         সন্ধ্যা ৬ টা থেকে ভোর ৬টার মধ্যেই সকল বর্জ্য ব্যবস্থাপনা করা হবে : মেয়র তাপস         আগামীকাল বনানীতে নুরুল ইসলাম বাবুলের দাফন         লাজ ফার্মাকে জরিমানা ২৯ লাখ, ৫০ লাখ টাকার ওষুধ জব্দ        
//--BID Records