রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানবজাতির বিলুপ্তি ডেকে আনবে কৃত্রিম বুদ্ধিমত্তা!

কৃত্রিম বুদ্ধিমত্তা মানবজাতির বিলুপ্তি ঘটাতে পারে বলে খ্যাতনামা ব্রিটিশ বিজ্ঞানী স্টিফেন হকিং সতর্ক করে দিয়েছেন। মঙ্গলবার প্রচারিত বিবিসির সঙ্গে সাক্ষাতকারে হকিং বলেছেন, প্রযুক্তির উন্নয়ন যে হারে ঘটছে, তাতে ধারণা করা যায় এটি খুব শীঘ্রই মানুষের জায়গা দখল করে নিয়ে মানুষকে অপ্রয়োজনীয় করে তুলবে। খবর এএফপির।

হকিং ‘টার্মিনেটর’ ছবির উদাহরণ দিয়ে বলেন, ‘মানব জাতিরও পরিণতি সে রকম হতে পারে। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রাথমিক পর্যায়টি ইতোমধ্যেই দেখা যাচ্ছে। এটি যথেষ্ট প্রয়োজনীয় বলেও প্রমাণিত হয়েছে। তবে আমি শঙ্কিত এর পরিণত রূপটি যখন দেখা যাবে, তখন সেটি মানুষকেও ছাড়িয়ে যাবে। মানবজাতি বিলুপ্তির পথে চলে যাবে।’ তিনি মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরির সঙ্গে সঙ্গে জিনিসটি নিজেই নিজেকে আত্মস্থ করে নিতে শুরু করেছে।

এটি স্বয়ংক্রিয়ভাবে নিজের উন্নত সংস্করণ তৈরি করবে এবং এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। মানুষ যেহেতু জৈব পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট তাই প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারবে না। মোটর নিউরন রোগে আক্রান্ত ৭২ বছর বয়সী হুইল চেয়ার আরোহী হকিং যন্ত্রের সহায়তায় কথা বলে থাকেন।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records