মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানবজাতির বিলুপ্তি ডেকে আনবে কৃত্রিম বুদ্ধিমত্তা!

কৃত্রিম বুদ্ধিমত্তা মানবজাতির বিলুপ্তি ঘটাতে পারে বলে খ্যাতনামা ব্রিটিশ বিজ্ঞানী স্টিফেন হকিং সতর্ক করে দিয়েছেন। মঙ্গলবার প্রচারিত বিবিসির সঙ্গে সাক্ষাতকারে হকিং বলেছেন, প্রযুক্তির উন্নয়ন যে হারে ঘটছে, তাতে ধারণা করা যায় এটি খুব শীঘ্রই মানুষের জায়গা দখল করে নিয়ে মানুষকে অপ্রয়োজনীয় করে তুলবে। খবর এএফপির।

হকিং ‘টার্মিনেটর’ ছবির উদাহরণ দিয়ে বলেন, ‘মানব জাতিরও পরিণতি সে রকম হতে পারে। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রাথমিক পর্যায়টি ইতোমধ্যেই দেখা যাচ্ছে। এটি যথেষ্ট প্রয়োজনীয় বলেও প্রমাণিত হয়েছে। তবে আমি শঙ্কিত এর পরিণত রূপটি যখন দেখা যাবে, তখন সেটি মানুষকেও ছাড়িয়ে যাবে। মানবজাতি বিলুপ্তির পথে চলে যাবে।’ তিনি মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরির সঙ্গে সঙ্গে জিনিসটি নিজেই নিজেকে আত্মস্থ করে নিতে শুরু করেছে।

এটি স্বয়ংক্রিয়ভাবে নিজের উন্নত সংস্করণ তৈরি করবে এবং এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। মানুষ যেহেতু জৈব পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট তাই প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারবে না। মোটর নিউরন রোগে আক্রান্ত ৭২ বছর বয়সী হুইল চেয়ার আরোহী হকিং যন্ত্রের সহায়তায় কথা বলে থাকেন।

শীর্ষ সংবাদ:
বান্দরবানে সন্ত্রাসী দু’দলের গোলাগুলিতে নিহত ৫         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের         জাপানে বৃষ্টি-বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৪         জিনপিংয়ের সমালোচনা করায় চীনা অধ্যাপক গ্রেফতার         চীনের ৫০টি বিনিয়োগ প্রকল্প আটকে দিয়েছে ভারত         নিজের স্বার্থেই ইউরোপের উচিত পরমাণু সমঝোতা মেনে চলা ॥ ইরান         আয়া সোফিয়া মসজিদ নিয়ে তুরস্ক-গ্রিসের মধ্যে ফের তীব্র উত্তেজনা         নতুন অভিবাসী আইন ॥ কুয়েত ছাড়তে হবে ১৩ লাখ প্রবাসীকে         উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার        
//--BID Records