শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মানবজাতির বিলুপ্তি ডেকে আনবে কৃত্রিম বুদ্ধিমত্তা!

কৃত্রিম বুদ্ধিমত্তা মানবজাতির বিলুপ্তি ঘটাতে পারে বলে খ্যাতনামা ব্রিটিশ বিজ্ঞানী স্টিফেন হকিং সতর্ক করে দিয়েছেন। মঙ্গলবার প্রচারিত বিবিসির সঙ্গে সাক্ষাতকারে হকিং বলেছেন, প্রযুক্তির উন্নয়ন যে হারে ঘটছে, তাতে ধারণা করা যায় এটি খুব শীঘ্রই মানুষের জায়গা দখল করে নিয়ে মানুষকে অপ্রয়োজনীয় করে তুলবে। খবর এএফপির।

হকিং ‘টার্মিনেটর’ ছবির উদাহরণ দিয়ে বলেন, ‘মানব জাতিরও পরিণতি সে রকম হতে পারে। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রাথমিক পর্যায়টি ইতোমধ্যেই দেখা যাচ্ছে। এটি যথেষ্ট প্রয়োজনীয় বলেও প্রমাণিত হয়েছে। তবে আমি শঙ্কিত এর পরিণত রূপটি যখন দেখা যাবে, তখন সেটি মানুষকেও ছাড়িয়ে যাবে। মানবজাতি বিলুপ্তির পথে চলে যাবে।’ তিনি মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরির সঙ্গে সঙ্গে জিনিসটি নিজেই নিজেকে আত্মস্থ করে নিতে শুরু করেছে।

এটি স্বয়ংক্রিয়ভাবে নিজের উন্নত সংস্করণ তৈরি করবে এবং এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। মানুষ যেহেতু জৈব পরিবর্তনের সঙ্গে সংশ্লিষ্ট তাই প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারবে না। মোটর নিউরন রোগে আক্রান্ত ৭২ বছর বয়সী হুইল চেয়ার আরোহী হকিং যন্ত্রের সহায়তায় কথা বলে থাকেন।

শীর্ষ সংবাদ:
‘করোনা সাহেদের’ জমি প্রতারণা         ইতালি ফেরতদের ১৪৭ জন আশকোনায় কোয়ারেন্টাইনে         নির্বাচন কমিশন নিয়ে ফখরুলের বক্তব্য ষড়যন্ত্রমূলক ॥ কাদের         রিজেন্ট সিলগালা করার সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে ফোন দিয়েছিল সাহেদ         মায়ের কবরের পাশে সাহারা খাতুনের লাশ আজ দাফন         করোনা রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         করোনায় দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৬,৪০৬ জন         ইরানে ফের সর্বোচ্চ মৃত্যু         আন্তঃজেলা রুটে দোতলা বাস নামাতে পারছে না বিআরটিসি         দ্বিতীয় দফায় বন্যার প্রকোপ শুরু, নিম্নাঞ্চল প্লাবিত         চট্টগ্রামে ফের কিট সঙ্কট ॥ নমুনা পরীক্ষা নেমে এসেছে অর্ধেকে         হালদায় পোনা উৎপাদনে এবার রেকর্ড সাফল্য         ইলিশে ভর করে কমছে সব মাছের দাম         দেশে ফিরলেন মালদ্বীপে আটকে পড়া ১৫৭ জন         উদ্ভাবনকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার ॥ পলক         রাষ্ট্রপতির ছোট ভাই করোনা ভাইরাসে আক্রান্ত, সিএমএইচে ভর্তি         সাহেদকে ছাড় দেয়ার প্রশ্নই আসে না ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ইসি নিয়ে ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক ॥ কাদের         মাদকদ্রব্যের তালিকায় টাপেন্টাডলকে যুক্ত করে গেজেট প্রকাশ         রূপালী ইলিশে ভর করে কমছে দেশী মাছের দাম        
//--BID Records