শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটিশ জনগণের অর্থে চন্দ্র গবেষণা মিশন

চাঁদের ভূপৃষ্ঠ খনন করে শিলাখ- পরীক্ষার জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করেছে ব্রিটিশ নেতৃত্বাধীন একটি সংস্থা। এজন্য সময় লাগবে ১০ বছর। সৌরজগতের উৎপত্তির পর পরই এই শিলাখ- গঠিত হয়। এ ধরনের পরীক্ষা এর আগে কখনও করা হয়নি। ‘লুনার মিশন ওয়ান’ নামের এই প্রজেক্টের জন্য জনগণের কাছ থেকে ৫০ কোটি পাউন্ড সংগ্রহ করা হবে। এর বদলে ডোনাররা তাদের ছবি, টেক্সট, ডিএনএ টাইম ক্যাপসুলে করে চাঁদের মাটিতে পুঁতে রাখতে পারবে। খবর বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের।

এই মিশনের উদ্দেশ্য, চাঁদের দক্ষিণ মেরুর ভূপৃষ্ঠ পরীক্ষা করে দেখা গেছে, সেখানে ভবিষ্যতে মানুষের ঘাঁটি স্থাপন করা যায় কিনা। প্রখ্যাত বিজ্ঞানী ও সংস্থাগুলোর অনুমোদন পেয়ে গেছে এই পরিকল্পনা। এদের মধ্যে রয়েছেন প্রফেসর ব্রায়ান কক্স, রয়াল এ্যাস্ট্রোনমার লর্ড মার্টিন রিস ও ওপেন ইউনিভার্সিটির প্রফেসর মনিকা গ্যান্ডি। যুক্তরাষ্ট্রের মহাকাশ বিষয়ক প্রজেক্টের যুক্তরাজ্য সরকারের সাবেক উপদেষ্টা ও লুনার মিশন লিমিটেডের প্রতিষ্ঠাতা ডেভিড আয়রন বলেছেন, তিনি এই মিশনের উদ্যোগ নিয়েছেন। কারণ মহাকাশ বিজ্ঞানে অর্থায়ন নিয়ে জটিলতা বাড়ছিল। তিনি বলেন, বিশ্বের যে কেউ এই প্রজেক্টে অংশ নিতে পারবে, তা যত কম অর্থই হোক না কেন।

আমাদের গ্রহ ও চাঁদের উৎপত্তি সম্পর্কে জানতে লুনার মিশন ওয়ান বড় ধরনের অবদান রাখবে। সংস্থাটি আশা করছে, আগামী চার সপ্তাহের মধ্যে এই প্রজেক্টের জন্য প্রাথমিক পর্যায়ে আন্তর্জাতিক তহবিল সংগ্রহের সবচেয়ে বড় ওয়েব সার্ভিস ‘কিকস্টার্টার’ ব্যবহার করে তারা ছয় লাখ পাউন্ড সংগ্রহ করবে। এর পর আগামী চার বছর জনগণের কাছ থেকে তহবিল সংগ্রহ করা হবে। এর বদলে তারা চাঁদে অবতরণকারী যানে ডিজিটাল স্টোরেজ স্পেস কিনতে পারবে; যেখানে তারা তাদের ব্যক্তিগত বার্তা, ছবি, গান ও ভিডিও রাখতে পারবে। সেখানে তারা তাদের ডিএনএও পাঠাতে পারবে এবং তা সেখানে ১০০ কোটি বছর টিকে থাকবে বলে দাবি করেছে প্রজেক্ট টিম।

শীর্ষ সংবাদ:
ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত         আড়াই লাখের বেশি বাংলাদেশীকে ফেরত পাঠাতে পারে কুয়েত         সাবেক উপদেষ্টা রজার স্টোনের সাজা মওকুফ করলেন ট্রাম্প         করোনা ভাইরাসে উন্নয়নশীল দেশগুলোকে মানবিক হওয়ার আহ্বান         যুক্তরাষ্ট্রের বিদায়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিপাকে         সাহেদরাই আওয়ামী শাসনের নমুনা ॥ রিজভী         রাষ্ট্রপতির ভাই করোনায় আক্রান্ত ॥ ভর্তি সিএমএইচে         নতুন রোগ মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম বাংলাদেশে         করোনা কেড়ে নিল আরডিএ মহাপরিচালকের প্রাণ         করোনায় ব্রাজিলে মৃত্যু ৭০ হাজার ছাড়াল        
//--BID Records