মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটিশ জনগণের অর্থে চন্দ্র গবেষণা মিশন

চাঁদের ভূপৃষ্ঠ খনন করে শিলাখ- পরীক্ষার জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করেছে ব্রিটিশ নেতৃত্বাধীন একটি সংস্থা। এজন্য সময় লাগবে ১০ বছর। সৌরজগতের উৎপত্তির পর পরই এই শিলাখ- গঠিত হয়। এ ধরনের পরীক্ষা এর আগে কখনও করা হয়নি। ‘লুনার মিশন ওয়ান’ নামের এই প্রজেক্টের জন্য জনগণের কাছ থেকে ৫০ কোটি পাউন্ড সংগ্রহ করা হবে। এর বদলে ডোনাররা তাদের ছবি, টেক্সট, ডিএনএ টাইম ক্যাপসুলে করে চাঁদের মাটিতে পুঁতে রাখতে পারবে। খবর বিবিসি ও গার্ডিয়ান অনলাইনের।

এই মিশনের উদ্দেশ্য, চাঁদের দক্ষিণ মেরুর ভূপৃষ্ঠ পরীক্ষা করে দেখা গেছে, সেখানে ভবিষ্যতে মানুষের ঘাঁটি স্থাপন করা যায় কিনা। প্রখ্যাত বিজ্ঞানী ও সংস্থাগুলোর অনুমোদন পেয়ে গেছে এই পরিকল্পনা। এদের মধ্যে রয়েছেন প্রফেসর ব্রায়ান কক্স, রয়াল এ্যাস্ট্রোনমার লর্ড মার্টিন রিস ও ওপেন ইউনিভার্সিটির প্রফেসর মনিকা গ্যান্ডি। যুক্তরাষ্ট্রের মহাকাশ বিষয়ক প্রজেক্টের যুক্তরাজ্য সরকারের সাবেক উপদেষ্টা ও লুনার মিশন লিমিটেডের প্রতিষ্ঠাতা ডেভিড আয়রন বলেছেন, তিনি এই মিশনের উদ্যোগ নিয়েছেন। কারণ মহাকাশ বিজ্ঞানে অর্থায়ন নিয়ে জটিলতা বাড়ছিল। তিনি বলেন, বিশ্বের যে কেউ এই প্রজেক্টে অংশ নিতে পারবে, তা যত কম অর্থই হোক না কেন।

আমাদের গ্রহ ও চাঁদের উৎপত্তি সম্পর্কে জানতে লুনার মিশন ওয়ান বড় ধরনের অবদান রাখবে। সংস্থাটি আশা করছে, আগামী চার সপ্তাহের মধ্যে এই প্রজেক্টের জন্য প্রাথমিক পর্যায়ে আন্তর্জাতিক তহবিল সংগ্রহের সবচেয়ে বড় ওয়েব সার্ভিস ‘কিকস্টার্টার’ ব্যবহার করে তারা ছয় লাখ পাউন্ড সংগ্রহ করবে। এর পর আগামী চার বছর জনগণের কাছ থেকে তহবিল সংগ্রহ করা হবে। এর বদলে তারা চাঁদে অবতরণকারী যানে ডিজিটাল স্টোরেজ স্পেস কিনতে পারবে; যেখানে তারা তাদের ব্যক্তিগত বার্তা, ছবি, গান ও ভিডিও রাখতে পারবে। সেখানে তারা তাদের ডিএনএও পাঠাতে পারবে এবং তা সেখানে ১০০ কোটি বছর টিকে থাকবে বলে দাবি করেছে প্রজেক্ট টিম।

শীর্ষ সংবাদ:
হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন         অপরাধী সন্ত্রাসীদের দলীয় পরিচয় থাকতে পারে না         করোনা থেকে এ পর্যন্ত সুস্থ দেড় লাখের বেশি         কৃষক বাঁচাতে চায় সরকার ॥ ২৫ পাটকল পুনরায় দ্রুত চালুর উদ্যোগ         হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮         পূর্ণাঙ্গ আন্তর্জাতিক রূপ পাচ্ছে ওসমানী বিমানবন্দর         বন্যা পরিস্থিতি এবার দীর্ঘস্থায়ী হতে পারে         এমপির সুপারিশে চাকরি নেয় লিয়াকত         ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে         তরুণরাই উন্নয়নের মূল চালিকাশক্তি ॥ পলক         সাবেক স্বরাস্ট্রমন্ত্রীর হাসপাতালসহ দুই হাসপাতালকে ১১ লাখ টাকা জরিমানা         মালামাল পরিবহনে নেপালকে রেল ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ         করোনা ভাইরাসের ভ্যাকসিন আগে পাওয়াই এখন সরকারের মূল লক্ষ্য         শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচারকাজ শুরু হচ্ছে বুধবার         ভাদ্র মাসের বন্যা নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী        
//--BID Records