সোমবার ২১ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আশুরায় বিশেষ মোনাজাত, তাজিয়া মিছিল

স্টাফ রিপোর্টার ॥ যথাযথ মর্যাদা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও পালিত হয়েছে পবিত্র আশুরা। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশেই দোয়া মাহফিল, বিশেষ মোনাজাত, কোরানখানি ও তাজিয়া মিছিল বের করা হয়। বিশ্বের মুসলিম উম্মার কাছে দিনটি শোক আর ত্যাগের দিন হিসেবে পরিচিত। আশুরা উপলক্ষে এসব কর্মসূচীর মাধ্যমে কারবালার ঐতিহাসিক বেদনাবিধুুর ঘটনাকে স্মরণ করা হয়। আশুরা উপলক্ষে মঙ্গলবার শিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে বের করা হয় তাজিয়া মিছিল। সকাল ১০টায় নাজিমুদ্দিন রোডের হোসেনি দালান থেকে সবচেয়ে বড় মিছিল বের করা হয়। মিছিলটি হায় হোসেন, হায় হোসেন মাতমের মধ্য দিয়ে বকশীবাজার, লালবাগ, আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানম-ি লেকে গিয়ে শেষ হয়। শিশু, যুবা, বৃদ্ধ ও মহিলাসহ হাজার হাজার মানুষ তাজিয়া মিছিলে অংশগ্রহণ করে। এ সময় অনেকে নিজের শরীরে আঘাত করে রক্তাক্ত করে। তাদের বিশ্বাস এর মাধ্যমে পরকালে মুক্তি মেলে। হোসেনি দালান ইমামবাড়া থেকে আরেক মিছিল বের করা হয় মধ্যরাতে। মিছিলটি নাজিমুদ্দিন রোড, চকবাজার, সারকুলার রোড, লালবাগ হয়ে, বকশীবাজার হয়ে ইমামবাড়ায় ফিরে আসে।

এছাড়াও রাজধানীর মোহাম্মপুর, পল্টন, মগবাজার থেকেও শিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে মিছিল বের করা হয়। এসব মিছিলে কেউ কেউ নিজের বুক চাপড়ে হায় হোসেন, হায় হোসেন বলে মাতম করতে থাকেন। পুরান ঢাকার ফরাশগঞ্জে বিবিকা রওজা থেকে মঙ্গলবার বিকেলে আশুরার আরেকটি মিছিল বের হয়। এ মিছিলকে বিবিকা ডোলা বলা হয়। বাংলাবাজার, চকবাজার, আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানম-ি লেকে গিয়ে মিছিলটি শেষ হয়। আশুরায় কারবালার ঐতিহাসিক বিয়োগান্তক ঘটনা স্মরণের মধ্য দিয়ে পালিত হলেও শিয়া সম্প্রদায়ের লোকেরা দিবসটি একটু ভিন্ন আঙ্গিকে পালন করে থাকে।

শীর্ষ সংবাদ:
অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের         দুদকের মামলায় আত্মসমর্পণের সুযোগ তৈরি হয়নি : প্রধান বিচারপতি         করোনায় অবরুদ্ধ হলো ওয়ারীর 'রেড জোন'         শুধু বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল আদালত প্রথা অবলম্বন করা হবে : আইনমন্ত্রী        
//--BID Records