বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে সুপ্রীমকোর্টে ৬২৭ জনের নামের তালিকা জমা

  • বিদেশী ব্যাংকে কালো টাকা

বিদেশী ব্যাংকে এ্যাকাউন্ট আছে এমন ৬২৭ জনের নাম সুপ্রীমকোর্টে মুখবন্ধ খামে জমা দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। শীর্ষ আদালত বুধবার সকাল ১০টার মধ্যে ওই নামের তালিকা জমা দেয়ার নির্দেশ দিয়েছিল মঙ্গলবার। সেই মতোই এদিন নামের তালিকা সুপ্রীমকোর্টের প্রধান বিচারপতি এইচ এল দাত্তুর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চের হাতে তুলে দেয়া হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আদালত জানিয়েছে, স্পেশাল ইনভেস্টিগেশন টিম শুধুমাত্র কালো টাকার তদন্ত করবে, সরকারের বিরুদ্ধে কোন তদন্ত নয়? বিদেশের ব্যাংকে কাদের অর্থ রয়েছে, তার পরিমাণই বা কত এসবের বিস্তারিত বিবরণ এদিন সুপ্রীমকোর্টে জমা দেন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতাগি। তিনি দাবি করেন, ফ্রান্স, জার্মানি ও সুইজারল্যান্ডের কাছ থেকে নির্দিষ্ট চুক্তির ভিত্তিতে নামগুলো পাওয়া গেছে। চুক্তি অনুযায়ী, তদন্ত শেষ হওয়ার আগে নামগুলো জনসমক্ষে প্রকাশ করা যাবে না বা এই অর্থের মালিকদের শাস্তি দেয়া যাবে না। চুক্তি না মানলে ওই দেশগুলো ভবিষ্যতে আর কোনও সহযোগিতা করবে না। তাই সুপ্রীমকোর্টের কাছে কেন্দ্রীয় সরকারের তরফে তিনি আবেদন করেছেন, তদন্ত শেষ না করা পর্যন্ত নামগুলো গোপন রাখা হোক। এর উত্তরে বিচারপতিরা বলেছেন, ২০১৫ সালের মার্চের মধ্যে তদন্ত শেষ করতে হবে। তার আগে ৩০ নবেম্বরের মধ্যে একটি স্ট্যাটাস রিপোর্ট জমা দিতে হবে স্পেশাল ইনভেস্টিগেশন টিমকে।

তিনি আরও বলেন, ২০১১ সালে জেনেভার এইচএসবিসি ব্যাংকের এক কর্মী ফ্রান্সকে ওই ব্যাংকে যে সব ভারতীয়র এ্যাকাউন্ট আছে তাদের নামের একটি তালিকা দিন। চুক্তি অনুযায়ী সেই তালিকাই পরে ভারতের হাতে তুলে দেয় ফ্রান্স। ওই তালিকার অর্ধেকের বেশি গ্রাহক ভারতীয় নাগরিক।

শীর্ষ সংবাদ:
জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই         বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছাড়ার আনুষ্ঠানিকতা শুরু করল যুক্তরাষ্ট্র         উ. মেসিডোনিয়ায় ট্রাক থেকে আরো ১৪৪ বাংলাদেশি উদ্ধার         করোনাভাইরাস ধরেই ছাড়ল ব্রাজিলের প্রেসিডেন্টকে         চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ        
//--BID Records