ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

সুইডেন গেল চাঁপাইনবাবগঞ্জের আম

নিজস্ব সংবাদদাতা, চাঁপাইনবাবগঞ্জ

প্রকাশিত: ২৩:২০, ২৫ জুন ২০২৪

সুইডেন গেল চাঁপাইনবাবগঞ্জের আম

চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিদেশে আম রপ্তানি শুরু হয়েছে

চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিদেশে আম রপ্তানি শুরু হয়েছে। প্রথমবারের মতো ৬০০ কেজি হাঁড়িভাঙা আম সুইডেনে পাঠানো হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তত্ত্বাবধানে রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় সম্পূর্ণ নিরাপদ, বিষমুক্ত আম উৎপাদন করা হয়। বিদেশী ক্রেতাদের চাহিদা বিবেচনায় উত্তম কৃষিচর্চার মাধ্যমে উৎপাদিত আম চলতি মৌসুমে ইউরোপের বাজারে রপ্তানি শুরু হয়।

শনিবার নাচোল উপজেলার কসবা ইউনিয়নের কেন্দ্রবোনা গ্রামের আমচাষি রফিকুল ইসলামের বাগান থেকে এই আম পাঠানো হয়। হাঁড়িভাঙা আম সুইডেন পাঠানোর মধ্য দিয়ে চলতি মৌসুমে জেলা থেকে বিদেশে গেল আমের প্রথম চালান।
আমচাষি রফিকুল ইসলাম গত বছর ৪টি দেশে প্রায় ৩০ টন আম রপ্তানি করেন। এবার ২৫০ টন আম ইউরোপ, মধ্যপ্রাচ্যসহ প্রায় ৮টি দেশে রপ্তানির লক্ষ্যে হাঁড়িভাঙা, আম্রপালি, বারি-৪, ব্যানানা ম্যাংগো, গৌড়মতি জাতের আম প্রস্তুত করেছেন। রফিকুল ইসলাম জানান, কয়েক বছর ধরেই সম্পূর্ণ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত উপায়ে আম উৎপাদন করছি। গত বছর স্পেন, সুইজারল্যান্ড, সুইডেনে আম রপ্তানি করেছি। চলতি মৌসুমে আজকে সুইডেনে ৬০০ কেজি হাঁড়িভাঙা আম পাঠানোর মধ্য দিয়ে রপ্তানি শুরু হলো। এ বছর সুইডেন ছাড়াও রাশিয়া, ইংল্যান্ড, ইতালি, সৌদি আরবে আম পাঠানোর জন্য প্রাথমিক আলোচনা সম্পন্ন হয়েছে।
তিনি আরও জানান, কৃষি বিভাগের পরামর্শে উত্তম কৃষিচর্চা অনুসরণ করে রপ্তানির জন্য ফ্রুটব্যাগ ব্যবহার করে শতভাগ নিরাপদ আম উৎপাদন করা হয়েছে। এ ছাড়াও বালাইনাশক প্রয়োগ ও ব্যবহারবিধি অনুসরণ, রাসায়নিকের পরিমিত ব্যবহার ও ব্যবস্থাপনা নিশ্চিত করে রপ্তানি উপযোগী করে উৎপাদন করা হয়েছে এসব আম।
রপ্তানিযোগ্য আম উৎপাদনের লক্ষ্যে কৃষকদের নানারকম প্রশিক্ষণ, পরামর্শ ও সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ। তাদের দাবি, রফিকুলের এমন উদ্যোগের ফলে বিদেশে আম রপ্তানিতে অন্য চাষিরা আরও উদ্বুদ্ধ হবেন।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা রাকিবুল ইসলাম বলেন, নাচোল উপজেলায় চলতি মৌসুমে ২৫ জন আমচাষির সঙ্গে কাজ করছে কৃষি বিভাগ। তাদের আম রপ্তানিতে সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দেওয়া হচ্ছে। আশা করছি, রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের মাধ্যমে আগামীতে বিদেশে আম রপ্তানি আরও বৃদ্ধি পাবে। উল্লেখ্য, চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিদেশে আম রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেনি কৃষি বিভাগ। জেলা থেকে গত বছর ৩৭৬ টন ও ২০২২ সালে ১৩০ টন আম রপ্তানি হয়।

×