ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১

তিন মাস কাপ্তাই হ্র্রদে মাছ শিকার নিষিদ্ধ

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি

প্রকাশিত: ১৮:২৭, ১৯ এপ্রিল ২০২৪

তিন মাস কাপ্তাই হ্র্রদে মাছ শিকার নিষিদ্ধ

কাপ্তাই হ্র্রদ

রাঙ্গামাটির কাপ্তাই হ্র্রদে নিরাপদে দেশীয় মাছের প্রাকৃতিকভাবে প্রজনন, কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি ও অবমুক্ত করা মাছের পোনার স্বাভাবিক বৃদ্ধির লক্ষ্যে ২৫শে এপ্রিল থেকে আগামী তিন মাসের জন্য কাপ্তাই হ্রদে সকল প্রকার মৎস্য আহরণ-বিপননে নিষেধাজ্ঞা জারি করেছে। রাঙ্গামাটি জেলা প্রশাসক তার নিকট প্রদত্ত ক্ষতা বলে এই নির্দেশ জারি করেছেন। 

বৃহস্পতিবার বিকেলে রাঙ্গামাটির জেলা প্রশাসক কার্যালয়ে হ্রদ ব্যবস্থাপনা কমিটির এক সভায় হ্রদে মাছ ধরা বন্ধের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

সভায় জানানো হয়, কাপ্তাই হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন, কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি ও অবমুক্ত করা মাছের পোনার স্বাভাবিক বৃদ্ধির জন্য আগামী ২৫ এপ্রিল থেকে ২৪ জুলাই পর্যন্ত  তিন মাসের জন্য মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত  গ্রহণ করা হয়। 

দক্ষিণ পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম হ্রদ হিসেবে পরিচিত কাপ্তাই হ্রদ এখন সবধরনের মাছের পেঠে ডিম এসেছে । নির্বিগ্নে মা মাছের ডিম ছাড়ার জন্য এই নির্দশে জারি করেছে।  

সভায় জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রতি বছরের ন্যায় এবারও  আগামী তিনমাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ আহরণ,বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

সভায় জানানো হয়, মাছ ধরা বন্ধকালিন সময়ে কাপ্তাই হ্রদে মাছ ধরার উপর নির্ভরশীল প্রায় ২৫ হাজার তালিকাভূক্ত জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা প্রদান করা হবে বলে জানায়। একই সঙ্গে । কাপ্তাই হ্রদে অবৈধ ভাবে মাছ শিকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করার সিদ্বান্ত হয়েছে। মাছ ধরা বন্ধকালীন রাঙ্গামাটির স্থানীয় বরফকলগুলো বন্ধ রাখার কথা হয়েছে।  

সভায় রাঙ্গামাটির জেলা প্রশসাক মোহাম্মদ মোশারফ হোসেন খান এর সভাতিত্বে অনুষ্ঠিত সভায়  রাঙ্গামাটিস্থ বিএফডিসি ব্যবস্থাপক আশরাফুল আলম ভূঁইয়া, জেলার মৎস্য কর্মকর্তা আধির চন্দ্র দাশ, মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়াসহ মৎস্য ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন । 

এই হ্রদে প্রতি বছর শুধু বিএফডিসির মাধ্যমে সাড়ে ৭ হাজার মেট্রিক টন মাছ আহরণ করে থাকে।

এসআর

×