ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

টঙ্গীতে বিশ্ব ইজতেমার শুরু ২ ফেব্রুয়ারি

নূরুল ইসলাম, টঙ্গী, গাজীপুর

প্রকাশিত: ১৯:২৩, ২৩ জানুয়ারি ২০২৪

টঙ্গীতে বিশ্ব ইজতেমার শুরু ২ ফেব্রুয়ারি

চলছে বিশ্ব ইজতেমার প্রস্তুতি। ছবি: জনকণ্ঠ

টঙ্গী তুরাগ নদীর তীরে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের ব্যাপক প্রস্তুতি চলছে। রাজধানী ঢাকার ২২ কিলোমিটার উত্তরে ঢাকার সীমান্ত লগোয়া এ বিশ্ব ইজতেমার আয়োজন। দুই গ্রুপের দুইপর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে ২ ফেব্রুয়ারি থেকে। চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রথম পর্বের নেতৃত্বে রয়েছেন বাংলাদেশের আলেমওলেমাদের নেতা মাওলানা জোবায়ের। ৪ ফেব্রুয়ারি আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্ব।

চারদিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্ব শুরু হবে ৯ ফেব্রুয়ারী থেকে ১১ ফেব্রুয়ারী পর্যন্ত। দুপর্বেই রয়েছে আখেরি মোনাজাত। দ্বিতীয় পর্ব বিশ্ব ইজতেমা অনুষ্ঠানে আদি তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বি মাওলানা সাদ নেতৃত্ব দেবেন ভারতের দিল্লি থেকে। সাদ পন্থীদের বাংলাদেশস্হ তাবলীগ জামাতের কার্যক্রমে নিয়োজিত আছেন মাওলানা ওয়াসেকুল ইসলাম।প্রায় এক বর্গ কিলোমিটারের ইজতেমা ময়দানকে বাঁশের খুঁটি ও চটের তাবু দিয়ে ঢেকে প্যান্ডেল নির্মাণ করা হচ্ছে। গত এক মাস ধরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ধর্মপ্রাণ মানুষ স্বেচ্ছাশ্রমে প্যান্ডেল নির্মাণ ও আনুষঙ্গিক কাজ করছেন। বিশেষ করে ঢাকা টঙ্গী গাজীপুর ও আশপাশের জেলা গুলো থেকে দলে দলে লোকজন এসে ইজতেমা মাঠের প্রস্তুতি কাজে অংশ নিচ্ছেন।

রবিবার বিকেলে ইজতেমা মাঠ সরেজমিন ঘুরে দেখা গেছে, বিশ্ব ইজতেমায় তুরাগ নদীর তীরে তবলীগ অনুসারীদের থাকার জন্য বিশাল চটের প্যান্ডেল তৈরি করা হচ্ছে। মাঠের উত্তর-পশ্চিম কোণে টিনের চালা ও ইটের গাঁথুনির দেয়াল দিয়ে নির্মাণ করা হচ্ছে বিদেশি মেহমানদের থাকাখাওয়ার ব্যবস্থা। মুসল্লীদের সুবিধার্থে খাবার পানি, অজুখানা, গোসলখানা সংস্কার, পুরোনো টিউবওয়েল, বাথরুম ও কাঁচা-পাকা টয়লেট সংস্কার, ইটের সলিংয়ের রাস্তা তৈরি ও পুরোনো ভাঙাচোরা রাস্তা-ড্রেন সংস্কার করা হচ্ছে।

বিদ্যুৎ লাইন, গ্যাস লাইন, পানির পাইপ লাইন, পানির ট্যাঙ্কি বসানো, নামাজের দাগ কাটা, মাঠের ময়লা-আবর্জনা পরিষ্কারসহ প্যান্ডেল সাজগোছের কাজ চলছে পুরোদমে। স্কুল কলেজ মাদ্রাসাসহ নানা বয়সী শত শত কিশোর যুবক কাজ করছেন বিশাল বিশাল মাঠটিতে। মাওলানা জোবায়ের গ্রুপের মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জনকণ্ঠকে বলেন, মাঠ প্রস্তুতির অর্ধেক কাজ শেষ হয়ে গেছে। ফেব্রুয়ারি মাসের প্রথম দিনের আগেই বাকি ৫০ ভাগ কাজ শেষ হবে। 

গাজীপুরে টঙ্গীতে বিশ্ব ইজতেমাার প্রশাসনের প্রস্তুতি সভায় উত্তরার ডিয়াবাড়িতে যথাযথ অনুমতি না নিয়ে টঙ্গীর বিশ্ব ইজতেমার লিংক বিশ্ব ইজতেমা আয়োজন দুঃখজনক বলে উল্লেখ করেছেন পুলিশের মহাপরিদর্শক আবদুল্লাহ আল মামুন।
 

এসআর

সম্পর্কিত বিষয়:

×