ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম খান আর নেই

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৪৮, ৭ জুন ২০২৩

বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম খান আর নেই

বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম খান

ধানমণ্ডি ৩২ নম্বরের বাসভবনের সামনে ১৯৭৫ সালের ১৫ আগস্ট গুলিবিদ্ধ পুলিশ অফিসার, বঙ্গবন্ধু হত্যা মামলার অন্যতম সাক্ষী এবং বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম খান মারা গেছেন (ইন্না লিল্লাহি... রাজিউন)। বুধবার ভোরে বার্ধক্যজনিত কারণে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৯৪ বছর। বুধবার বাদ আসর সিএমএইচ মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়েছে। 
১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুসহ তার পরিবার পরিজনদের নৃশংসভাবে হত্যার পর আহত অবস্থায় ধানমণ্ডি থানায় প্রথম বঙ্গবন্ধু হত্যার ডায়েরি করেন নুরুল ইসলাম খান। পরে ধানমণ্ডি থানা পুলিশের সহযোগিতায় তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হয়। তিনি বঙ্গবন্ধু হত্যার অন্যতম সাক্ষী হওয়ায় তিনি দুইবার হামলার শিকার হন। প্রথম হামলায় পুলিশের জিপে দুর্ঘটনা ঘটানো হয় সেখান থেকে তিনি প্রাণে বেঁচে যান।

পরবর্তী সময় ১৯৯৯ সালে সাক্ষ্য দিয়ে ফেরার পথে সন্ত্রাসীরা গাজীপুরে তার ওপর আক্রমণ চালায় এবং ইট দিয়ে মাথা থেতলে দেয়। ২১ দিন সম্মিলিত সামরিক হাসপাতালে লাইফ সাপোর্টে থাকার পর তিনি সুস্থ হয়ে ওঠেন।
বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার এক শোক বার্তায় নুরুল ইসলাম খানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে তার শোকসন্তুপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান প্রধানমন্ত্রী।

×