ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দাউদকান্দিতে পাঁচ স্কুলের ২২ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি

নিজস্ব প্রতিবেদক, দাউদকান্দি

প্রকাশিত: ১৭:০৯, ৭ জুন ২০২৩; আপডেট: ১৮:২৫, ৭ জুন ২০২৩

দাউদকান্দিতে পাঁচ স্কুলের ২২ শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি

অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি স্কুল শিক্ষার্থী।

কুমিল্লার দাউদকান্দিতে অসহনীয় গরমে গতকাল মঙ্গলবার গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থীর মৃত্যুর ঘটনা ঘটে। বুধবার (৭ জুন) সকালে উপজেলার বিভিন্ন স্কুলের পরীক্ষা চলাকালীন সময়ে আরো ২২ জন শিক্ষার্থী অসুস্থ হলে তাদের দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এদের মধ্যে প্রাথমিক চিকিৎসা শেষে ১৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বাকীদের চিকিৎসা চলছে বলে হাসপাতাল কর্তপক্ষ জানায়। 

প্রচন্ড গরমের কারণে শিক্ষার্থীরা ভীত হয়ে অসুস্থ হয়ে পড়েছে বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তৌহিদ আল হাসান। 

এ ঘটনায় সার্বিক বিবেচনায় গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয় আগামী দুই দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানান উপজেলা নিবার্হী অফিসার মো.মহিনুল হাসান।

আজ সকালে উপজেলার গৌরীপুর সুবল আলতাফ, বিলকিস-মোশাররফ, চিনামুড়া, চশই ও তিতাসের নারান্দিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অসুস্থতার এ ঘটনা ঘটে। 

গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়ের অভিভাবক সদস্য মিন্টু সরকার জানান, সারাদেশের ন্যায় একযুগে পরীক্ষা শুরু হলে সকাল সাড়ে ১০টায় প্রথমে দুইজন শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়লে সঙ্গে সঙ্গে ওই দুইজন শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হলে তাৎক্ষণিকভাবে আরো ১৪ জন শিক্ষার্থীকে হাসপাতালে নিয়ে আসলে ওই শিক্ষার্থীদেরকে ও ভর্তি করা হয়। 

অসুস্থ হওয়া শিক্ষার্থীরা হলেন- পূর্নিমা (১৫), ফাতেমা (১৩), সুমাইয়া (১৩), সাদিয়া (১৪), সামিয়া (১৪), জাকিয়া (১৩), কারিমা (১৩), আমেনা (১৩), ইকরা (১৪), সালেহা (১৪), ফাহিয়া (১৩), মাহি (১৩), সাইফুল (১৭), তাব্বাসুম (১৬), তানিয়া (১৬), ছন্দিকা (১৩), জাহিদ(১৭), খাজিজা (১৪), জাহেদা (১৬), অহি (১৪),নওহিদ (১৮) ও প্রীতি (১৪)। এরা সবাই ৬ষ্ঠ, সপ্তম, অষ্ঠম, নবম ও দশম শ্রেণির ছাত্র/ছাত্রী বলে জানা গেছে।

এ দিকে, খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন, কুমিল্লা জেলা প্রশাসক শামীম আলম, জেলা সিভিল সার্জন ডা. নাসিমা আকতার, দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর অব. মোহাম্মদ আলী সুমন, উপজেলা নিবার্হী অফিসার মো.মহিনুল হাসান,সহকারী কমিশনার (ভূমি) মো.জিয়াউর রহমান, মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আলমগীর ভূঞা। তারা অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসার বিভিন্ন খোঁজ খবর নেন। 

জেলা প্রশাসক শামীম আলম বলেন, অসুস্থ শিক্ষার্থীদের বিশেষজ্ঞ ডাক্তারা দেখেছেন। অসুস্থদের মধ্যে অনেকেই সুস্থ হয়ে উঠেছে। বাকীরাও দ্রুত সুস্থ হয়ে উঠবে।

জেলা সিভিল সার্জন ডা.নাসিমা আকতার বলেন, গৌরীপুর স্কুলসহ আরো পাঁচটি স্কুলের ছাত্র/ছাত্রীরা অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয় তার মধ্যে গরমে তীব্রতায় ১৭ জন ভর্তি হলে তাদের দেখাদেখি ভয় পেয়ে অন্য শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে। তাদের সবাইকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। অসুস্থ বেশির ভাগই ছাত্রী। এর মধ্যে ১৭ জন শিক্ষার্থী প্রাথমিক চিকিৎসা শেষে বাড়ি চলে গেছে৷ বাকী ৫ জনের যথাযথ চিকিৎসা চলছে। 

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার গৌরীপুর সুবল আলতাফ উচ্চ বিদ্যালয়ে হাবিবা আক্তার নামে ৬ষ্ঠ শ্রেণির এক শিক্ষার্থী প্রচন্ড গরমে অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

এম হাসান

×