ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চাঁদপুর টাস্কফোর্সের অভিযানে ১০ জেলে আটক

নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর

প্রকাশিত: ১২:৫১, ২৫ মার্চ ২০২৩

চাঁদপুর টাস্কফোর্সের অভিযানে ১০ জেলে আটক

আটক জেলেরা

চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা ধরার অপরাধে ১০ জেলেকে আটক করেছে টাস্কফোর্স। 

এর মধ্যে ৮ জেলেকে একমাস করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অপর দুই জেলে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় অভিভাকের জিম্মায় ছেড়ে দেয়া হয়।

শনিবার (২৫ মার্চ) সকালে এসব তথ্য নিশ্চিত করেন অভিযানে অংশগ্রহনকারী চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জাকারিয়া হোসেন।

কারাদন্ড প্রাপ্ত জেলেরা হলেন- ফারুক প্রধানিয়া (৩৫), মহরম গাজী (৩৫), শাকিল মিজি (২২), মোহন গাজী (২২), শাহা মিজি (৪৫), বাচ্চু (২৫), মনির হোসেন (১৮), সবুজ (৩০)। অপ্রাপ্ত বয়স্ক জেলেরা হলেন- মো. মাসুদ (১৪) ও সোহেল (১৪)। এসব জেলেদের বাড়ি চাঁদপুর ও লক্ষ্মীপুর জেলার বিভিন্ন এলাকায়।

ওসি কামরুজ্জামান বলেন, শুক্রবার (২৪ মার্চ) সকাল থেকে মধ্য রাত পর্যন্ত পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় টাস্কফোর্স অভিযান পরিচালনা করে। এ সময় জাটকা ধরা অবস্থায় হাতেনাতে ১০ জেলেকে আটক করা হয়। 

একই সময় ৫ লাখ ৭ হাজার ৩০০ মিটার কারেন্ট জাল, একটি মাছ ধরার নৌকা ও ৪৫ কেজি জাটকা জব্দ করা হয়। জব্দকৃত নৌকা কোস্টগার্ড হেফাজতে এবং জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এছাড়া জব্দকৃত জাটকাগুলো গরীব ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

জাটকা রক্ষায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীর বিরুদ্ধে ২ বছরের সর্বোচ্চ কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।
 

এসআর

×