ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

আসন ছেড়ে দেওয়া বিএনপির এমপি জাহিদুর ভোটের দিনে খোশগল্পে

রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি

প্রকাশিত: ১৪:৫৮, ১ ফেব্রুয়ারি ২০২৩

আসন ছেড়ে দেওয়া বিএনপির এমপি জাহিদুর ভোটের দিনে খোশগল্পে

চায়ের দোকানে জাহিদুর 

ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে আজ বুধবার সকাল সাড়ে ৮টা থেকে। ভোটার উপস্থিতি কম বা ভোট নিয়ে ভোটারদের আগ্রহ যা-ই হোক, নির্বাচনী কার্যক্রম নিয়ে ব্যস্ত সংশ্লিষ্টরা। উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন প্রার্থীরা, এটাও অনুমিত। তবে এসবের কিছুই যেন ছুঁতে পারেনি এই আসনের সদ্য সাবেক সংসদ সদস্য জাহিদুর রহমানকে, যাঁর পদত্যাগের কারণে আসনটি শূন্য হয়েছে এবং এখানে উপনির্বাচনের আবশ্যকতা দেখা দিয়েছে। আজ সকালে জাহিদুরকে একটি ভোটকেন্দ্রের পাশে চায়ের দোকানে চা খেতে খেতে খোশগল্প করতে দেখা গেছে।   

বিএনপির নেতা জাহিদুর রহমান আজ সকাল সাড়ে ১০টার দিকে পীরগঞ্জ পাইলট উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রের পাশে একটি চায়ের দোকানে বসে ছিলেন।  জানতে চাইলে জাহিদুর রহমান বলেন, ‘এক আত্মীয় মারা গিয়েছিল। তাঁর বাড়িতে পরিবারকে সান্ত্বনা দিতে গিয়েছিলাম। সেখানে থেকে ফিরে চায়ের দোকানে বসেছি।’

এই আসনে ২০১৮ সালে ১৪ দলের প্রার্থী ইয়াসিন আলীকে পরাজিত করে বিএনপির প্রার্থী জাহিদুর রহমান নির্বাচিত হন। ২০২২ সালের ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশে দলটির নির্বাচিত সংসদ সদস্যরা পদত্যাগ করার ঘোষণা দেন। পরে দলীয় সিদ্ধান্তে অন্যান্য সংসদ সদস্যের সঙ্গে ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমানও পদত্যাগ করেন। সেই আসন শূন্য ঘোষণা করে আজ ১ ফেব্রুয়ারি উপনির্বাচনের তারিখ নির্ধারণ করেন নির্বাচন কমিশনার। আসনটির উপনির্বাচনে আজ ইভিএমের মাধ্যমে ১২৮টি ভোটকেন্দ্রে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে। 

চায়ের দোকানে আড্ডা দেওয়ার সময় কথা হয় বিএনপির এই নেতার সঙ্গে। নির্বাচন বর্জন করেছেন দাবি করে তিনি বলেন, ‘আমাদের দলের নেতাকর্মীসহ বিএনপিকে সমর্থন করেন এমন কোনো ভোটার আজকে ভোটকেন্দ্রে যাবেন না। এই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। আওয়ামী লীগের অধীনে মানুষের ভোটের প্রতি কোনো আস্থা নেই। আপনারা বিভিন্ন কেন্দ্রে ভোটারদের উপস্থিতি দেখলেই বুঝতে পারবেন।’ 

আজ সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত পীরগঞ্জ পৌরসভা ও পীরগঞ্জ উপজেলাসহ রাণীশংকৈল উপজেলার বাইরে বেশ কয়েকটি ভোটকেন্দ্রে গিয়ে দেখা গেছে, অল্প কয়েকজন পুরুষ ভোটার থাকলেও নারী ভোটারদের উপস্থিতি নেই। 

পীরগঞ্জ পাইলট উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, আজ সকাল থেকে ঠান্ডা বেড়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ঠান্ডা কমলে ভোটারদের উপস্থিতি বাড়বে। এ ছাড়া নারী ভোটাররা বাড়ির কাজ শেষ করে ভোটকেন্দ্রে ভোট দিতে আসবেন হয়তো। 

এবার ঠাকুরগাঁও-৩ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৪ দলের প্রার্থী ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি ইয়াসিন আলী (হাতুড়ি), জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ (লাঙ্গল), স্বতন্ত্র পদপ্রার্থী গোপাল চন্দ্র রায় (একতারা), জাকের পার্টির এমদাদুল হক (গোলাপ ফুল), ন্যাশনাল পিপলস পার্টির সাফি আল আসাদ (আম) ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের সিরাজুল ইসলাম (টেলিভিশন)। প্রতীক নিয়ে। 
ইভিএমে প্রথমবার ভোট দিয়েছেন রাজিব হোসেন। তিনি জানান, ‘ভোটার হওয়ার পর প্রথমবার ইভিএমের মাধ্যমে ভোট দিলাম। খুব সহজেই অল্প সময়ে ভোট দিতে পেরেছি। ভালো লাগছে।’ 

কেন্দ্র পরিদর্শনে আসা নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু তাহের মোহাম্মদ সামশুজ্জামান জানান, খুব সুন্দর পরিবেশে ভোট গ্রহণ শুরু হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে। আশা করা যায় শেষ পর্যন্ত পরিবেশ সুন্দর থাকবে।

শূন্য আসনটিতে ইলিক্ট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। এই আসনে মোট ভোটার ৩ লাখ ২৪ হাজার ৭৩৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৬৫ হাজার ২৩৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৫৯ হাজার ৫০৪ জন। মোট ভোট কেন্দ্র ১২৮টি। বুথ ৮০৮ টি।

টিএস

×