ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

হাওড়ে ফসল রক্ষা বাঁধের কাজ শুরু

সংবাদদাতা, ধর্মপাশা, সুনামগঞ্জ

প্রকাশিত: ০১:১৭, ৩১ জানুয়ারি ২০২৩

হাওড়ে ফসল রক্ষা বাঁধের কাজ শুরু

সুনামগঞ্জের ধর্মপাশায় হাওড়ে ফসল রক্ষা বাঁধ নির্মাণ শুরু 

ধর্মপাশা ও মধ্যনগর উপজেলায় ৭৮টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি)র কাজ শুরুই হয়নি। দুই উপজেলায় ১৬৮টি ফসল রক্ষাবাঁধ নির্মাণের বিপরীতে ৩৪ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।
সুনামগঞ্জের ধর্মপাশা ও মধ্যনগর উপজেলায় ১৬৮টি ফসল রক্ষাবাঁধের মধ্যে মাত্র ৯০টি প্রকল্পের কাজ শুরু হয়েছে। এখনো ২২টি বাঁধের পিআইসি গঠন করা হয়নি। অথচ গত ১৫ ডিসেম্বর কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে সব পিআইসির কাজ শতভাগ বাস্তবায়নের কথা রয়েছে। পানি উন্নয়ন বোর্ড (পাউবোর) নীতিমালা অনুযায়ী আর মাত্র ৩০দিন সময় রয়েছে। এখনো ২২টি প্রকল্পের কাজ শুরুই হয়নি। এ নিয়ে হাওড় পাড়ের কৃষকরা দুশ্চিন্তায় রয়েছেন।
গত বছরের ৩০ নভেম্বরের মধ্যে পিআইসি গঠনের কথা ছিল। 
উপজেলা প্রকল্প বাস্তবায়ন ও পর্যবেক্ষণ কমিটির সদস্যসচিব পাউবোর সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম বলেন, ধর্মপাশায় ৫টি হাওড়ে ৫০ পিআইসির চতুর্থ কিস্তির বকেয়া পাওনা টাকা দ্রুত বিতরণ করা হবে।
এ বছর হাওড়ের পানি দেরিতে নামায় প্রকল্পের স্থান নির্ধারণ, প্রকল্প তৈরি, জরিপ ও পিআইসি গঠন যথাসময়ে শেষ করা সম্ভব হয়নি।
ধর্মপাশা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি শীতেষ চন্দ্র সরকার বলেন, পিআইসি গঠনের কাজ শেষ হয়েছে। এখন ২ ফেব্রুয়ারির মধ্যে সব প্রকল্পের কাজ শতভাগ বাস্তবায়নে আমাদের মনিটরিং অব্যাহত রয়েছে।

×