ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

চিত্রা নদীতে ধরা পড়ল ঘড়িয়াল

প্রকাশিত: ১৯:৪৭, ২০ ডিসেম্বর ২০২২

চিত্রা নদীতে ধরা পড়ল ঘড়িয়াল

ঘড়িয়ালটিকে জাল দিয়ে আটক করে গ্রামবাসী 

নড়াইলের কালিয়া উপজেলার চিত্রা নদীতে একটি ঘড়িয়াল জালে ধরা পড়েছে। ঘড়িয়ালটি লম্বায় ৬ ফুট। সোমবার (১৯ ডিসেম্বর) বিকেলে উপজেলার খড়রিয়া গ্রামের জোবায়ের বিশ্বাসের ইটভাটা সংলগ্ন চিত্রা নদী থেকে জাল দিয়ে ঘড়িয়ালটিকে আটক করে গ্রামবাসী। 

এদিকে, স্থানীয়রা এটিকে কুমির ভাবলেও উপজেলার সামাজিক বন বিভাগের ফরেস্টার আমজাদ হোসেন প্রাণীটি ঘড়িয়াল বলে ধারণা করছেন। তিনি বলেন, খুলনার রেঞ্জ অফিসার মাহিনুর রহমান এসে সন্ধ্যার আগে নিয়ে গেছেন। এটি মিঠাপানির বিরল প্রজাতির ঘড়িয়াল বলে মনে করছেন তারা। ধারণা করা হচ্ছে, নদীতে পানি কমতে থাকায় এবং শীতকাল হওয়ায় রোদ পোহাতে সেটি ডাঙার দিকে চলে এসেছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার দুপুরের পর গ্রামের জোবায়ের ইটভাটার পাশের নদীর চরে শ্রমিকরা বৃহৎ আকৃতির ওই ঘড়িয়াল দেখতে পান। এ খবর গ্রামবাসীদের মধ্যে ছড়িয়ে পড়লে সবাই মিলে জাল দিয়ে ঘেরাও করে ঘড়িয়ালটিকে আটক করা হয়। 

কালিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ তাসমীম আলম বলেন, ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে ঘড়িয়ালটির নিরাপত্তা নিশ্চিত করেছি। পরে কালিয়া উপজেলা সামাজিক বন বিভাগের মাধ্যমে খুলনা অঞ্চলের কর্মকর্তাদের কাছে সেটি হস্তান্তর করা হয়েছে।’

জানা যায়, ঘড়িয়ালটিকে জাল দিয়ে আটকে ডাঙায় তুলে পেড়লী ইউনিয়ন পরিষদ চত্বরে রাখা হয়। এ সময়  ঘড়িয়ালটি দেখতে সেখানে শতশত উৎসুক নারী-পুরুষ ও শিশু ভিড় করেন। পরে বন বিভাগে খবর দিলে ওই দিন সন্ধ্যায় এসে তারা  ঘড়িয়ালটি নিয়ে যান।   

 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×