ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

শাবি অধ্যাপক পেলেন পেল্টো পুরস্কার

বিজ্ঞপ্তি

প্রকাশিত: ০৩:১২, ৬ ডিসেম্বর ২০২২

শাবি অধ্যাপক পেলেন পেল্টো পুরস্কার

একেএম মাজহারুল ইসলাম

প্রায়োগিক নৃবিজ্ঞান ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক একেএম মাজহারুল ইসলাম ২০২৩ সালের পেল্টো পুরস্কারে ভূষিত হয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংগঠন সোসাইটি ফর অ্যাপ্লাইড অ্যানথ্রপোলজি প্রতিবছর বিশে^র বিভিন্ন দেশে প্রায়োগিক নৃবিজ্ঞানে উল্লেখযোগ্য অবদানের জন্য এই পুরস্কার দিয়ে থাকে। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার  পেয়েছেন।

অধ্যাপক মাজহার ১৯৭৪ সালে গাজীপুর  জেলায় জন্মগ্রহণ করেন। তিনি কুমিল্লা ক্যাডেট কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, মিনেসোটা  স্টেট বিশ্ববিদ্যালয় এবং জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। তিনি শাবিপ্রবি’র নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, থাইল্যান্ডের মাহিদল বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের মিনেসোটা স্টেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

তিনি বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের অর্থায়নে প্রধান গবেষক ও সহপ্রধান গবেষক হিসেবে কাজ করেছেন। তিনি ১৫টি বই লিখেছেন এবং তার ৩৫টির মতো প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি আমেরকান অ্যানথ্রপোলজিক্যাল অ্যাসোসিয়েশন, সোসাইটি ফর  মেডিক্যাল অ্যানথ্রপোলজি এবং বাংলাদেশ এশিয়াটিক  সোসাইটির সদস্য। -বিজ্ঞপ্তি।

monarchmart
monarchmart