ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

পাঁচ দিনেও চালু হয়নি হাজীগঞ্জ-নবীগঞ্জ ফেরি চলাচল, ক্ষোভ স্থানীয়দের

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ 

প্রকাশিত: ২১:০৭, ২৮ নভেম্বর ২০২২

পাঁচ দিনেও চালু হয়নি হাজীগঞ্জ-নবীগঞ্জ ফেরি চলাচল, ক্ষোভ স্থানীয়দের

ক্ষতিগ্রস্ত বেইলী ব্রিজ

নারায়ণগঞ্জ শহরের শীতলক্ষ্যা নদীতে হাজীগঞ্জ-নবীগঞ্জ ফেরি চলাচল ৫ দিনেও শুরু হয়নি। এ ফেরি ঘাটের হাজীগঞ্জ অংশের পল্টুনের সঙ্গে সংযোগ হওয়া ক্ষতিগ্রস্ত বেইলী ব্রিজটির মেরামত শেষ না হওয়ায় কর্তৃপক্ষ সোমবারও ফেরি চলাচল শুরু করতে পারেনি। এতে ভোগান্তিতে পড়েছেন বন্দর ও শহর এলাকার বাসিন্দা, যানবাহনের চালক ও ব্যবসায়ীরা। 

গত ৫ দিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করেছেন। সওজ কর্তৃপক্ষ আশা করছেন, মঙ্গলবার থেকে ফেরি চলাচল করতে পারবে। 

স্থানীয় লোকজনের অভিযোগ, ক্ষতিগ্রস্থ বেইলী ব্রিজটির মেরামত কাজ শুরু করতে কর্তৃপক্ষ বিলম্ব করেছেন। ফলে এ ফেরি দিয়ে যানবাহন চলাচল করতে না পেয়ে গত ৫ দিনে ধরে এপার-ওপারের বাসিন্দা, বিভিন্ন যানবাহনের চালক ও ব্যবসায়ীরা ভোগান্তিতে পড়তে বাধ্য হন। 

সোমবার দুপুরে সরেজমিনে গিয়ে জানা যায়, হাজীগঞ্জ-নবীগঞ্জ ফেরি পার হয়ে প্রতিদিন ছোট-বড়সহ শত শত পণ্যবাহী যানবাহন চলাচল করে থাকে। আবার এখানকার ব্যবসায়ীদের জন্য এ ফেরিঘাটটি যোগাযোগের একমাত্র মাধ্যম। 

গত ৫ দিন ধরে ফেরি চলাচল বন্ধ থাকায় ব্যবসায়ীরা তাদের পণ্যগুলো ঠিকমতো পৌঁছাতে পারছেন না। বর্তমানে তাদের বিকল্প পথ দিয়ে অর্থাৎ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বন্দরের মদনপুর অথবা মদনগঞ্জের বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতু পার হয়ে চলাচল করতে বাধ্য হচ্ছেন। এতে অনেক সময় ব্যয় করতে হচ্ছে, খরচও বহুগুণ বেড়ে গেছে। 

ব্যবসায়ী জামাল হোসেন জানান, ঢাকা থেকে গুরুত্বপূর্ণ কিছু মালামাল নিয়ে শীতলক্ষ্যা পার হওয়ার জন্য বন্দরের উদ্দেশ্যে হাজীগঞ্জে এসেছিলাম। এসে দেখি ফেরি চলাচল বন্ধ রয়েছে। তাই আবার কার্ভাডভ্যান নিয়ে একেএম নাসিম ওসমান তৃতীয় শীতলক্ষ্যা সেতু দিয়ে বন্দর যেতে হচ্ছে। 

ভ্যানচালক রহিম মিয়া জানান, ফতুল্লা থেকে কিছু গার্মেন্টস পণ্য নিয়ে হাজীগঞ্জ ঘাটে এসেছিলাম। বেইলি ব্রিজের মেরামত কাজ চলমান থাকার কারণে ফেরি চলাচল বন্ধ রয়েছে। তাই এ ঘাট দিয়ে মালামালগুলো পাঠাতে পারছি না। বিকল্প পথ দিয়ে মালামালগুলো পাঠাতে হচ্ছে।

এ বিষয়ে সড়ক ও জনপথের (সওজ) নারায়ণগঞ্জ সড়ক উপ-বিভাগ-২’র উপ-বিভাগীয় প্রকৌশলী সামিউল কাদের খান বলেন, ক্ষতিগ্রস্থ বেইলী ব্রিজটির মেরামত কাজ অব্যাহত রয়েছে। মেরামতের কাটিংয়ের কাজ করতে গিয়ে গ্যাস শেষ হওয়ায় ও জোড়া দেয়ার নাটবোল্টগুলো সহজেই পাওয়া না যাওয়ায় মেরামত কাজ শেষ করতে বিলম্ব হচ্ছে। 

তিনি আরো বলেন, আশা করি সোমবার সন্ধ্যার মধ্যে মেরামত কাজটি শেষ হবে। মঙ্গলবার থেকে ফেরি চলাচল শুরু হবে।

গত ২৪ নভেম্বর বৃহস্পতিবার দুপুর ২টায় সিমেন্ট বোঝাই একটি ট্রাক বন্দর থেকে ফেরি পার হয়ে শহরে প্রবেশকালে পল্টুনের সঙ্গে সংযুক্ত হাজীগঞ্জ অংশের বেইলী ব্রিজে ভেঙ্গে দেবে যায়। ভেঙে যাওয়া ব্রিইলি ব্রিজটিতে আটকে পড়ে সিমেন্ট বোঝাই ওই ট্রাকটি। এতে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে এ রুটে ফেরি চলাচলও বন্ধ হয়ে যায়। শনিবার দুপুরে উদ্ধার করা হয় দুর্ঘটনা শিকার ট্রাকটি। 

 

এসআর

monarchmart
monarchmart