ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

একাধিক কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও অর্থদন্ড

স্টাফ রিপোর্টার, গাজীপুর 

প্রকাশিত: ২১:১৭, ১৫ নভেম্বর ২০২২

একাধিক কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও অর্থদন্ড

ভ্রাম্যমাণ আদালত

পরিবেশ দূষণের দায়ে গাজীপুরের একাধিক কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এ ছাড়াও কয়েকটি কারখানা ও যানবাহনকে অর্থদন্ড করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। 

মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর ঢাকা সদর দপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট তামজীদ আহমেদের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। 

পরিবেশ অধিদপ্তর গাজীপুরের উপপরিচালক নয়ন মিয়া জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে মঙ্গলবার গাজীপুরের সদর ও শ্রীপুর থানা এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ অভিযানের নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট তামজীদ আহমেদ। 

তিনি জানান, ইটিপি (তরল বর্জ্য পরিশোধনাগার) ব্যাতিত কারখানা পরিচালনা করে এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় গাজীপুর সদরের টেকনগপাড়া এলাকার সেড ইন্টারন্যাশনাল লি. নামের ওয়াশিং কারখানা এবং শ্রীপুরের ভুতুলিয়া এলাকার সিএন্ডআর সোয়েটার লিমিটেড কারখানার ওয়াশিং অংশের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। 

ইতোপূর্বে এ কারখানাগুলোকে অর্থদন্ড করা হলেও পুনঃরায় ইটিপি ব্যাতিত কারখানা দু’টি পরিচালনা করে আসছিল কর্তৃপক্ষ। এছাড়াও তরল বর্জ্য পরিশোধনাগার ও বায়ু পরিশোধনাগার বিহীন কারণে অবৈধভাবে কারখানা পরিচালনার কারণে শ্রীপুরের কেওয়া পূর্ব খন্ড এলাকার গেলি ইন্ডাস্ট্রিয়াল লিমিটেডকে ২ লাখ টাকা এবং পরিবেশগত ছাড়পত্র বিহীন কারখানা পরিচালনার দায়ে গাজীপুর সদরের তেলীপাড়া এলাকার এইচ এস ব্যাগস এন্ড প্যাকেজিংকে ১০ হাজার টাকা অর্থদন্ড করা হয়। 

এদিকে অবৈধ হাইড্রোলিক হর্ন ব্যবহার করে শব্দ দূষণের দায়ে ৩ টি যানবাহনকে ৫শ’ টাকা করে মোট দেড় হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানকালে পরিবেশ অধিদপ্তর গাজীপুরের উপপরিচালক নয়ন মিয়া, সহকারী পরিচালক মমিন ভূইয়া, পরিদর্শক সঞ্জিত বিশ্বাস, গবেষণাগার সহকারী মাহবুবুর রহমান সুমনসহ জেলা ও পুলিশ প্রশাসন, পল্লী বিদ্যুৎ ও তিতাস গ্যাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 
 

এমএস

সম্পর্কিত বিষয়:

×