ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নদী দূষণকারী কারখানার গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ 

প্রকাশিত: ২১:০০, ১ নভেম্বর ২০২২

নদী দূষণকারী কারখানার গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন

গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন

নারায়ণগঞ্জের আড়াই হাজার ও রূপগঞ্জে পরিবেশ অধিদপ্তরের অভিযানে নদী দূষণকারী চারটি কারখানার গ্যাস ও বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করেছে ভ্রাম্যমান আদালত। 

মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা পুলিশ, বিদ্যুত বিছিন্নকারী টীম, তিতাস গ্যাসের সংযোগ বিচ্ছিন্নকারী টীম এবং পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তা সমম্বয়ে গঠিত যৌথ টীম এ অভিযান চালায়। 

গ্যাস ও বিদ্যুত বিচ্ছিন্ন করা কারাখানাগুলো হলো- আড়াইহাজারের দুপ্তারার মায়ের দোয়া ডাইং/রোমান নিউ কালার ডাইং, মরিয়ম টেক্সটাইল, সাদিকা টেক্সটাইল ও রূপগঞ্জের কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ)। 

মঙ্গলবার বিকেলে পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ কার্যালয়ে উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এ তথ্য জানান।

তিনি আরো জানান, কারখানাসমূহ দীর্ঘদিন ধরে পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতিত এবং দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি স্থাপন ব্যতিত কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। 

এদের মধ্যে রূপগঞ্জের আড়িয়াব এলাকায় অবস্থিত কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ) নামক কারখানাটি হালনাগাদ নবায়ন ব্যতিত এবং ইটিপি অকার্যকর রেখে কারখানা পরিচালনা করছিল। 

ইতোপূর্বে কারখানাসমূহকে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এ্যান্ড এনফোর্সমেন্ট শাখা হতে ক্ষতিপূরণ ধার্য ও আরোপ এবং ইটিপি স্থাপনের নির্দেশনা প্রদান করা হলেও উক্ত নির্দেশনা না মেনে কারখানা কর্তৃপক্ষ অব্যাহতভাবে পরিবেশ দূষণ করছিল। 

বিভিন্ন দূষণকারী কারখানার অব্যাহত দূষণ স্থায়ীভাবে বন্ধ করার অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে। তিনি আরো বলেন, নারায়ণগঞ্জে দূষণকারী সকল কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।   
 

এমএস

সম্পর্কিত বিষয়:

×