মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী ২০১২, ২০ মাঘ ১৪১৮
আইকনদের নিয়ে আবার নাটক!
ব্যাটে-বলে লড়াই শুরু হতে আর মাত্র ৮ দিন
মিথুন আশরাফ ॥ একের পর এক নাটক চলছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) ছয় আইকন ক্রিকেটারকে নিয়ে। এবার যোগ হলো আরেকটি নাটক! ঢাকা গ্ল্যাডিয়েটরসের মোহাম্মদ আশরাফুল, খুলনা রয়্যাল বেঙ্গলসের শাকিব আল হাসান, চিটাগাং কিংসের তামিম ইকবাল, দুরন্ত রাজশাহীর মুশফিকুর রহীম, বরিশাল বার্নার্সের শাহরিয়ার নাফীস এবং সিলেট রয়্যালসের অলক কাপালী সেই রোষানলে পড়ছেন বার বার। এবার তাদের ওপর নতুন খ—গÑ আইকন ক্রিকেটাররা যে ২ লাখ ১০ হাজার ডলার করে পাবেন, সেটি ম্যাচভিত্তিক হিসেবে। অর্থাৎ একটি দল যতগুলো ম্যাচ খেলবে তা . . .
সুদক্ষ সাবরিনা এখন শূটার গড়ার কারিগর
রুমেল খান ॥ মানুষ তার এক জীবনে ইতিবাচক যা কিছু শেখে, তা যদি পরবর্তী প্রজন্মের মধ্যে সঞ্চারিত করতে পারে এবং সেটা যদি তারা আত্মস্থ করতে পারে সফলভাবে, তাহলেই তার সার্থকতা। বাংলাদেশের জাতীয় ও কৃতী শূটার সাবরিনা সুলতানা ঠিক এ কাজটাই শুরু করেছেন। এখনও গোলা-বারুদের খেলা শূটিং থেকে অবসর নেননি, কবে নেবেন তাও জানেন না, অথচ এ অবস্থাতেই অবতীর্ণ হয়েছেন শূটিং কোচের ভূমিকায়! জীবনে যতটা খ্যাতি পেয়েছেন, তার পুরোটাই শূটিংয়ের কল্যাণে। কাজেই এবার শূটিংকে সেটা ফিরিয়ে দিয়ে কিছুটা হলেও ঋণশোধ করতে চান সাবরিনা। গতকাল সাবরিনার . . .
ম্যানসিটিকে ধরে ফেলল ম্যানচেস্টার ইউনাইটেড
আবারও হোঁচট চেলসির, ব্যর্থতা নিজের কাঁধে নিলেন কোচ ম্যানচিনি লিভারপুল, টটেনহ্যামের সহজ জয়
স্পোর্টস রিপোর্টার ॥ ক্রমশই ব্যর্থতার খোলসে বন্দী হয়ে পড়ছে ম্যানচেস্টার সিটি। মৌসুম শুরুর অপ্রতিরোধ্য সেই রূপ হারিয়ে ফেলছে রবার্তো ম্যানচিনির দল। যার প্রমাণ আরও একবার মিলল ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে হারের মধ্য দিয়ে। পরশু এ্যাওয়ে ম্যাচে ম্যানসিটি অপ্রত্যাশিতভাবে ১-০ গোলে হেরে গেছে স্বাগতিক এভারটনের কাছে। ম্যানসিটির হারের দিনে জয় পেয়েছে তাদের নগর প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। ঘরের মাঠ ওল্ডট্রাফোর্ডে দুই তারকা ফুটবলার জ্যাভিয়ের হার্নান্দেজ ও দিমিতার বার্বাতোভের পেনাল্টি গোলে ম্যানইউ ২-০ . . .
১০ কোটি টাকার চুক্তি
সিলেট রয়্যালস-গ্লোবাল নিউওয়ের মধ্যে
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরের প্রথম সংস্করণ মাঠে গড়ানোর আগেই ছক্কা হাঁকালো সিলেট রয়্যালস। নিজেদের টাইটেল স্পন্সর হিসেবে ইতোমধ্যেই তারা চুক্তি স্বাক্ষর করেছে গ্লোবাল নিউওয়ে নামের একটি বিদেশী প্রতিষ্ঠানের সঙ্গে। আগামী এক বছরের জন্য তারা সিলেট রয়্যালসকে দলের ক্রিকেট অবকাঠামোগত উন্নয়ন এবং বিভিন্ন ইভেন্ট পরিচালনার নিমিত্তে ১০ কোটি টাকা প্রদান করবে। আর ওই টাকায় দেশের ক্রিকেট উন্নয়নে আগামী ছয় বছরের মধ্যে একটি আন্তর্জাতিক মানের নিজস্ব স্টেডিয়াম ও একাডেমী নির্মাণ করার পরিকল্পনা . . .
অধিনায়ক হিসেবে ধোনিই যোগ্য ॥ গাভাস্কার
স্পোর্টস রিপোর্টার ॥ বিদেশের মাটিতে টানা ব্যর্থতায় অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনির যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। ম্লান হয়ে গেছে দীর্ঘ ২৮ বছর পর ভারতের হাতে বিশ্বকাপ তুলে দেয়ার কৃতিত্ব। অনেকেই দলে ব্যাপক পরিবর্তন আনার পাশাপাশি ধোনিকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয়ারও পরামর্শ দিয়েছেন। তাদের বিপরীত মনোভাব জানালেন দেশটির সাবেক গ্রেট ক্রিকেটার সুনীল গাভাস্কার। ধোনিকে অধিনায়ক হিসেবে বহাল রাখার পরামর্শ দিয়েছেন টেস্ট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান। গতকাল তিনি মিডিয়াকে বলেন, ‘এই মুহূর্তে ধোনিই যে অধিনায়ক . . .
শেখ জামালকে হারিয়ে বিজেএমসির চমক
পেশাদার লীগের প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়নদের হার
স্পোর্টস রিপোর্টার ॥ এমন মধুর শোধ মানুষ কেবল ¯^প্নেই নিতে পারে। টিম বিজেএমসির জন্য যেন আকাশে ওড়ার দিন ছিল গতকাল। মাত্র ৭ দিন আগে গ্রামীণফোন ফেডারেশন কাপের ফাইনালে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব ৩-১ গোলে হারিয়ে দেয় বিজেএমসিকে। গতকাল গ্রামীণফোন বাংলাদেশ প্রিমিয়ার লীগে ঠিক একই ব্যবধানে বিজেএমসি হারায় শেখ জামালকে। অথচ ম্যাচের ৬ মিনিটে নাইজিরিয়ার কেস্টারের গোলে এগিয়ে গিয়েছিল তারাই। ২০ মিনিটে বিজেএমসির ক্যামেরুনের খেলোয়াড় ইকাঙ্গা সেই গোল শোধ করার পরে খেলা চলে যায় জাকারিয়া বাবুর দলের দিকে। তারপর ম্যাচে শুধু . . .
দুরন্ত রাজশাহীই চ্যাম্পিয়ন হবে ॥ পাইলট
স্পোর্টস রিপোর্টার ॥ যেখানেই হাত দিয়েছেন সাফল্য পেয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। জাতীয় ক্রিকেট লীগের (এনসিএল) চারদিনের আসরে হ্যাটট্রিক শিরোপা জিতেছেন। নিজের নেতৃত্বে রাজশাহী বিভাগকে টানা তিনবার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ এনে দিয়েছেন। ২০১০ সালে যখন প্রথমবারের মতো দেশে এনসিএল টি২০ হয় সেটিতেও শিরোপা যায় পাইলটের রাজশাহীর ঘরেই। এবার সাবেক এই অধিনায়ক বিপিএলেও ‘দুরন্ত রাজশাহী’র কোচের দায়িত্ব নিয়েছেন। ‘দুরন্ত রাজশাহীও চ্যাম্পিয়ন হবে।’ নিজের মুখেই এই আশা প্রকাশ করেছেন . . .
হতাশ নন মোস্তফা কামাল
আইসিসির সর্বময় ক্ষমতার অধিকারী হতে পারেন চেয়ারম্যান, চূড়ান্ত সিদ্ধান্ত জুনে
স্পোর্টস রিপোর্টার ॥ গত দুই দিনব্যাপী দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড সভা শেষ হয়ে গেল গতকাল। সভায় এখনও পরবর্তী আইসিসি সহসভাপতি হিসেবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি আ হ ম মোস্তফা কামালকে চূড়ান্ত করা হয়নি। বিষয়টি আগামী জুন পর্যন্ত ঝুলে গেছে মূলত আইসিসি বোর্ডের কয়েকটি নতুন পরামর্শের কারণে। বোর্ড সুপারিশ করেছে আইসিসি সভাপতির ক্ষমতা কিছুটা পরিবর্তন আনা এবং সর্বময় ক্ষমতা একজন চেয়ারম্যানকে দেয়ার বিষয়ে। সে লক্ষ্যে একটি চেয়ারম্যান পদ সৃষ্টির সুপারিশ করা হয়েছে। আর . . .
টি২০’তেও হার দিয়ে শুরু ভারতের
স্পোর্টস রিপোর্টার ॥ অস্ট্রেলিয়া সফরে যথারীতি হারের বৃত্তে বন্দী রয়েছে ভারত। সিডনিতে গতকাল দুই ম্যাচ টি২০’র প্রথমটিতে ধোনির দল হেরেছে ৩১ রানের বড় ব্যবধানে। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ¯^াগতিক অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৭১ রান। জবাবে ৬ উইকেটে ১৪০ রানে থেমে যায় সফরকারীদের ইনিংস। ফলে ৪ টেস্টের সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ¯^ল্পদৈর্ঘ্যরে ম্যাচেও ধোনিদের শুরুটা হলো ব্যর্থতার মধ্য দিয়ে। এ নিয়ে বিদেশের মাটিতে টেস্ট ওয়ানডে ও টি২০ মিলিয়ে টানা ১৬ ম্যাচে জয়হীন থাকল ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়নরা! . . .
প্রিমিয়ার ক্রিকেট ফের বন্ধ
তামিমের পদত্যাগ
স্পোর্টস রিপোর্টার ॥ চলতি মৌসুমের প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের শুরুটাই ভাল হতে পারেনি। দু’দফা পেছানোর পর শুরু হয়েছিল। এরপর আবার ‘এ’ দলের খেলা থাকায় দল গঠন নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে দড়ি টানাটানির কারণে দুইবার সময়সূচীতে পরিবর্তন আনা হয়। আর ১১তম রাউন্ড পর্যন্ত সময়সূচী দেয়া থাকলেও শেষ পর্যন্ত নবম রাউন্ড শেষেই বন্ধ হয়ে গেল প্রিমিয়ার লীগ। সূচী অনুযায়ী ৬ ফেব্রুয়ারি শেষ হতো প্রথম অংশের খেলা। কিন্তু বন্ধ হওয়ার পেছনে এবারের প্রেক্ষিত ভিন্ন। প্রথমবার আয়োজিত হতে যাওয়া বাংলাদেশ . . .
কোচ মোহসিনের লক্ষ্য হোয়াইটওয়াশ
পাকিস্তান-ইংল্যান্ড চতুর্থ টেস্ট
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের অন্তর্বর্তীকালীন কোচ মোহসিন খানের লক্ষ্যটা পরিষ্কার। সিরিজ শুরুর আগে প্রবল প্রতিপক্ষের বিরুদ্ধে ম্যাচ বাই ম্যাচ এগোনোর কথা বলেছিলেন। এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করেছে তার শিষ্যরা। দুবাইয়ের দুবাই স্পোর্টস গ্রাউন্ডে আগামীকাল সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ খেলতে মাঠে নামবে তারা। শেষ টেস্ট জিতে ইংলিশদের হোয়াইটওয়াশ করার পরিষ্কার ঘোষণাটা এবার দিয়েই দিলেন বিপদের বন্ধু মোহসিন! পাক কোচ বলেন, ‘আইসিসি র‌্যাঙ্কিং টেবিলের দিকে তাকাতে চাই না, আমার প্রধান লক্ষ্য এখন দুবাই . . .