ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

নারী ফুটবল লিগ শুরু আজ

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:২০, ২৬ এপ্রিল ২০২৪

নারী ফুটবল লিগ শুরু আজ

.

গ্রীষ্মের দাবদাহে পুড়ছে দেশ। প্রচন্ড গরমে জীবন ওষ্ঠাগত। এমন আবহাওয়ার মধ্যেই নয় দলের অংশগ্রহণে আজ শনিবার থেকে শুরু হচ্ছে নারী প্রিমিয়ার ফুটবল লিগের ষষ্ঠ আসরের খেলা। ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মো. মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠেয় লিগের দলগুলো হলো নাসরিন স্পোর্টস একাডেমি, বাংলাদেশ আর্মি স্পোর্টস ক্লাব, এরআরবিসি স্পোর্টিং ক্লাব, ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব, সিরাজ স্মৃতি সংসদ, উত্তরা ফুটবল ক্লাব, ঢাকা রেঞ্জার্স, জামালপুর কাচারিপাড়া একাদশ জামালপুর সদ্যপুষ্করণী স্পোর্টিং ক্লাব। টুর্নামেন্টের শুরুতেই দুই ভাই গোলাম রব্বানী ছোটন গোলাম রায়হান বাপনের লড়াই। জাতীয় দলের সাবেক কোচ ছোটন রয়েছেন আর্মি দলের দায়িত্বে। অন্যদিকে এআরবিসির কোচের দায়িত্বে বাপন। এই ম্যাচটি শুরু হবে বিকেল পৌঁনে ৪টায়। ফি দিন দুটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রত্যেকটি দলকে অংশগ্রহণ বাবদ ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। ছাড়া চ্যাম্পিয়ন দল লাখ রানার্সআপ দল পাবে লাখ টাকা। লিগ উপলক্ষে শুক্রবার বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে অংশগ্রহণকারী দলের অধিনায়ক কোচরা উপস্থিত ছিলেন। জাতীয় দল বয়সভিত্তিক দলের খেলোয়াড়রা থাকায় এবার লিগ বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করেন জাতীয় দল নাসরিন স্পোর্টস একাডেমির অধিনায়ক সাবিনা খাতুন। শুক্রবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘সাফ অনুষ্ঠিত ১৯ ১৬ চ্যাম্পিয়ন দলের বেশ জন খেলোয়াড় এবারের লিগে অংশ নিচ্ছে। তাই বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগ হবে।তবে এর মধ্যে দুঃসংবাদ হচ্ছে নারী ফুটবল লিগের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস সরে দাঁড়ানোর পর এবার তাদের বাণিজ্যিক প্রতিষ্ঠানটি লিগের স্পন্সরও ?তুলে নিয়েছে। চারদিন আগে নারী ফুটবল লিগ স্পন্সর না করার সিদ্ধান্ত বাফুফেকে জানিয়ে দিয়েছে বসুন্ধরা গ্রুপ আনুষ্ঠানিকভাবে। বাফুফে পাল্টা চিঠি দিয়ে অনুরোধ করেও বসুন্ধরা গ্রুপের সিদ্ধান্ত বদলাতে পারেনি।

এই অবস্থায় বাফুফে এখন বিকল্প স্পন্সর খোঁজার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কেন নারী লিগে স্পন্সরশিপ তুলে নিল বসুন্ধরা গ্রুপ? জানা গেছেÑ এর পেছনে দায়ী দুটি কারণ। একটি হচ্ছে কিংসের নারী ফুটবলাররা হঠাৎ করে আকাশছোঁয়া পারিশ্রমিক দাবি করে বসেছিল। আরেকটি হলো এআরবিসি স্পোর্টিং ক্লাব বাফুফে ভবনে থেকে, বাফুফের কোচ ব্যবহার করে লিগ খেলে। উল্লেখ্য, এই ক্লবের মালিক বাফুফের সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া (মানিক) অবশেষে শুক্রবার সন্ধ্যায় বাফুফে এই লিগের নতুন স্পন্সর খুঁজে পেয়েছে। এর ফলে এবারের নতুন স্পন্সর ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

এই তীব্র গরমে কিভাবে মেয়েরা লিগ খেলবে? কমলাপুর স্টেডিয়ামের কৃত্রিম টার্ফে তো রোদে স্বাভাবিকের চেয়েও বেশি উত্তপ্ত হয়ে থাকে। নিয়ে বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘আমরা নিজেরাও জানি এখানে প্রচুর গরম। এখানে খেলা অনেক কষ্ট হবে। কিন্তু এই স্টেডিয়ামের বাইরে কোনো জায়গায় খেলার আয়োজন চালানোর বিষয়টা ম্যানেজ করতে পারতাম না। আমাদের একটাই মাঠ। আর কোনো মাঠ নেই। এই মাঠেই প্র্যাকটিস করতে হয়। আবার এই মাঠেই খেলতে হয। যে কারণে সকালে ১০টায় যে খেলা ছিল, সেটা অনেক কষ্টে সাড়ে ৯টায় নিয়েছি। তা ছাড়া ভোর ৬টা থেকে ন্যাশনাল টিমের প্র্যাকটিস চলে। তাদের জন্য সময় দিতে হয়। ছাড়া স্টেডিয়ামে আমরা ফ্লাডলাইটও ব্যবহার করতে পারব না। কারণ সেটা ব্যবহার করতে গেলে প্রতি ম্যাচ বাবদ সাড়ে ১৩ হাজার করে টাকা বিল আসবে বাফুফের। যে বিলটা আমাদের দিতে হবে এনএসসিকে। এত টাকা আমাদের নেই।

×