ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

মোদির পাগলু নাচ

এনডিটিভি অবলম্বনে

প্রকাশিত: ০১:১৪, ৮ মে ২০২৪

মোদির পাগলু নাচ

নরেন্দ্র মোদি

ভারতে লোকসভা নির্বাচন চলছে। তৃতীয় দফার ভোটে মঙ্গলবার দেশটির ৯৩টি লোকসভা আসনে চলে ভোটগ্রহণ। এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় নিজের নাচের একটি ভিডিও শেয়ার করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভিডিওটিতে তাকে মঞ্চে হাঁটতে এবং নাচতে দেখা যাচ্ছে। তবে, ভিডিওটি বাস্তবিক নয়, তৈরি করা। পাগলু সেই নাচের ভিডিও নিজেই শেয়ার করে মোদি লিখেছেন- নিজেকে নাচতে দেখে আনন্দ পেলাম। 
ভিডিওটি প্রথমে এথেয়িস্ট কৃষ্ণ নামের একটি এক্স হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছিল। এর ক্যাপশনে লেখা ছিল, এই ভিডিওটি পোস্ট করছি, কারণ আমি জানি এর জন্য ‘ডিক্টেটর’ আমাকে গ্রেপ্তার করবে না।
এই ভিডিওটিই ফের শেয়ার করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ক্যাপশনে তিনি লিখেছেন, আপনাদের সবার মতো আমিও নিজেকে নাচতে দেখে আনন্দ পেয়েছি। ভোটের ভরা মৌসুমে এই ধরনের সৃজনশীলতা সত্যিই আনন্দ দেয়।
কিন্তু হঠাৎ কেন ভোটের মধ্যে নিজের নাচের ভিডিও শেয়ার করলেন মোদি? রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এর পেছনেও রয়েছে রাজনীতি।

সম্প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে নিয়ে তৈরি প্রায় একই ধরনের একটি ভিডিও শেয়ার করার প্রেক্ষিতে এক এক্স ব্যবহারকারীকে নোটিস দিয়েছে পুলিশ। সেই ঘটনার ঠিক পরপরই ভারতীয় প্রধানমন্ত্রীর এই ভিডিও শেয়ার করা কাকতালীয় বলে মানছেন না বিশ্লেষকরা। মূলত মোদি যে ভিডিওটি শেয়ার করেছেন, সেটি আসলে মার্কিন র‌্যাপ সংগীত শিল্পী লিল ইয়াচটির মঞ্চে প্রবেশ করার এক ভিডিও। ২০২২ সালের ২১ জুন ইউটিউবে ভিডিওটি প্রথম পোস্ট করা হয়েছিল।

তারপর থেকে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই-এর সাহায্যে অ্যাডলফ হিটলার থেকে শুরু করে ডিসি কমিকসের সুপারভিলেন জোকারের মতো, বিভিন্ন বিখ্যাত বা কুখ্যাত ব্যক্তিত্বর মুখ, ইয়াচটির জায়গায় ব্যবহার করে মিম তৈরি করা হয়েছে। এবার সেই জায়গায় বসলো নরেন্দ্র মোদির মুখও।        - এনডিটিভি অবলম্বনে

×