ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

বায়ুদূষণে আবারও শীর্ষে ঢাকা

প্রকাশিত: ২০:০০, ১৯ মে ২০২৪

বায়ুদূষণে আবারও শীর্ষে ঢাকা

বায়ুদূষণ

বায়ুদূষণে আবারও শীর্ষ অবস্থানে আছে ঢাকা। রবিবার (১৯ মে) বেলা সাড়ে ৩টায় বায়ুমান সূচক (একিউআই)-এ শীর্ষ অবস্থানে উঠে আসে ঢাকা। যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই প্রতিষ্ঠান এই সূচক প্রকাশ করে থাকে।  

রবিবার সকালে ঢাকা ছিলো তৃতীয় অবস্থানে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে দূষণ। দুপুর ১২টা নাগাদ ঢাকা উঠে আসে দ্বিতীয় অবস্থানে, তখন বায়ুর মান ছিলো ১৪২। বেলা সাড়ে ৩টায় অবস্থান আরও ওপরে উঠে শীর্ষ স্থানে পৌঁছে যায় ঢাকা। এ সময় মাত্রা ছিলো ১৫৫। ঢাকার পর দ্বিতীয় অবস্থানে আছে চীনের উহান, সেখানকার মাত্রা ১৫৫। তৃতীয় অবস্থানে আছে দিল্লি, এর বাতাসের মান ১৫২।

এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী, বায়ুর মানমাত্রা শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে সেটিকে ভালো হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০-এর মধ্যে হলে সেটি মধ্যম মানের বায়ু, ১০১ থেকে ১৫০ হলে বায়ুর মানে সাবধানতা বা সতর্কীকরণ করা হয়। বায়ুর মান ১৫১ থেকে ২০০-এর মধ্যে হলে অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে হলে বায়ু খুব অস্বাস্থ্যকর এবং ৩০১-এর বেশি হলে চরম অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়। সে হিসেবে আজকের মাত্রা অস্বাস্থ্যকর।

 

শহিদ

×