ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সংস্কৃতি সংবাদ

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ মঞ্চস্থ

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ০০:৫২, ৮ মে ২০২৪

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ মঞ্চস্থ

শিল্পকলায় মঙ্গলবার মঞ্চস্থ হয় রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’

বাইরের রূপ নয়, মানুষের অন্তরের ব্যক্তিত্ব, সৌন্দর্যবোধের উপলব্ধি ও হৃদয়দ্বন্দ্বকে নিয়েই নাটক ‘চিত্রাঙ্গদা’। সময়কাল ১৮৯২। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করলেন ‘চিত্রাঙ্গদা’। মূল রচনাটি ছিল নাট্যকাব্য। কিন্তু পরে ১৯৩৬ সালে এই কাব্যনাট্য রূপ নেয় নৃত্যনাট্যে। আর উপাখ্যানের উৎস মহাভারত। যে গল্প রয়েছে মহাভারতের আদি পর্বের অর্জুন বনবাস পর্বাধ্যায়ে।

যদিও রবীন্দ্রনাথের চিত্রাঙ্গদায় সে কাহিনী অনেকটায় গৌণ। তিনি তার কাব্যনাট্যে প্রধান উপজীব্য করলেন নায়িকার হৃদয়দ্বন্দ্বকেই। ম্লান করে রাখলেন স্বয়ং অর্জুনকেও। নন্দিত নাট্যদল স্বপ্নদলের ‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি নির্মিত হয়েছে কাব্যনাট্য পা-ুলিপি অবলম্বনে। রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে দর্শকনন্দিত প্রযোজনা ‘চিত্রাঙ্গদা’ মঞ্চস্থ হয় রাজধানীর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঙ্গলবার সন্ধ্যায়। নাটকটি নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।
মণিপুররাজের ভক্তিতে তুষ্ট হয়ে শিব বর দিয়েছিলেন যে, তার বংশে কেবল পুত্রই জন্মাবে। তৎসত্ত্বেও যখন রাজকুলে চিত্রাঙ্গদার জন্ম হলো, তখন রাজা তাকে পুত্ররূপেই পালন করলেন। রাজকন্যা অভ্যাস করলেন ধনুর্বিদ্যা। শিক্ষা করলেন যুদ্ধবিদ্যা, রাজদণ্ডনীতি। অর্জুন দ্বাদশবর্ষব্যাপী ব্রহ্মচর্যব্রত গ্রহণ করে ভ্রমণ করতে এসেছেন মণিপুরে। তখন এই নাটকের আখ্যান আরম্ভ।
‘চিত্রাঙ্গদা’ প্রযোজনার গ্রন্থিকরা হলেন সোনালি, জুয়েনা, শিশির, শ্যামল, অর্ক, জেবু, সুমাইয়া, সামাদ, ঊষা, আলী, বিপুল, নিসর্গ, হাসান, সুকুমার, বিমল, নিশক, শফিক, অনিন্দ্য প্রমুখ। প্রযোজনাটির মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন ফজলে রাব্বি সুকর্ন।
‘চিত্রাঙ্গদা’ প্রযোজনাটি ২০১১-এ সার্ধশত রবীন্দ্রবর্ষ উপলক্ষে বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের বিশেষ অনুদানে নির্মাণ করে স্বপ্নদল। ইতোমধ্যে প্রযোজনাটির ১১০টি সফল মঞ্চায়ন অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)র আমন্ত্রণে ‘২৩তম ভারত রঙ্গ মহোৎসব, ২০২৪’-এ ভুবনেশ্বর ও দিল্লিতে ‘চিত্রাঙ্গদা’র দুটি প্রদর্শনী করে ব্যাপকভাবে প্রশংসিত হয় স্বপ্নদল।

×