ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘুম পাগল মানুষদের জন্য হলো ঘুমের প্রতিযোগিতা

প্রকাশিত: ১৯:২৭, ১৯ মে ২০২৪

ঘুম পাগল মানুষদের জন্য হলো ঘুমের প্রতিযোগিতা

ঘুমের প্রতিযোগিতা

বিশ্বের সবচেয়ে কম ঘুমের দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়া অন্যতম। দেশটির কাজপাগল মানুষদের বিশ্রাম নেয়ার অভ্যাস খুব একটা নেই। তোই দেশে একটি ব্যতিক্রমী ঘটনা ঘটেছে-স্বল্প ঘুম প্রতিযোগিতা বা পাওয়ার ন্যাপ প্রতিযোগিতা। 

শনিবার (১৮ মে) রাজধানী সিউলের হান রিভার পার্কে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতাটির আয়োজক লিম জি-হিওন বলেন, দক্ষিণ কোরিয়ার মানুষ খুব কম ঘুমায়। আশা করি আমাদের প্রতিযোগিতার মাধ্যমে মানুষ বিশ্রাম নেয়ার বিষয়ে সচেতন হবে এবং ঘুমের সুফল সম্পর্কে সচেতন হবে। ঘুমের গুরুত্ব সম্পর্কে ধারণা দেয়াই লক্ষ্য আমাদের।

অংশগ্রহণকারী অনেকের মধ্যেই ছিলো বেশ উচ্ছ্বাসের সুর। একজন বলেন, সাধারণত আমরা সপ্তাহজুড়েই অনেক কাজ করি। ক্লান্ত হলেও ঘুমাতে পারি না। প্রতিযোগিতাটি দারুণ, ঘুমাতে পারবো শুনে এতে অংশ নিতে এসেছি। আরেকজন বলেন, আমাদের দেশ প্রতিযোগিতামূলক সমাজ ব্যবস্থার জন্য পরিচিত। এখানে ঘুমের গুরুত্বকে অবমূল্যায়ন করা হয়। এ ধরণের প্রতিযোগিতা যদি মানুষকে সচেতন করতে পারে তবে দারুণ একটি ব্যাপার হবে।

উল্লেখ্য, আয়োজনে অংশ নিয়েছিল প্রায় একশো জন প্রতিযোগী। প্রত্যেককে ঘুমাতে হয়েছে দেড় ঘণ্টা। কার ঘুম কত ভালো তা নির্ধারণ করা হয়েছে হার্ট রেটের পার্থক্য পরিমাপ করে। রাতে বেশি ঘুমায় ফিনল্যান্ড, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার নাগরিকরা। অপরদিকে দক্ষিণ কোরিয়া ও জাপানের বাসিন্দারা ঘুমায় সবচেয়ে কম।

 

 

শহিদ

×