ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বার্সাতেই থাকছেন জাভি, শুভ কামনা আনচেলোত্তির

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২৩, ২৬ এপ্রিল ২০২৪

বার্সাতেই থাকছেন জাভি, শুভ কামনা আনচেলোত্তির

বার্সিলোনার কোচ জাভি হার্নান্দেজ

গত জানুয়ারিতে চলতি মৌসুম শেষে বার্সিলোনা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন কোচ জাভি হার্নান্দেজ। তবে মৌসুমের শেষের দিকে এসে সাবেক স্প্যানিশ তারকা জানিয়েছেন, তিনি ন্যূক্যাম্প ছেড়ে কোথাও যাচ্ছেন না। তার এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের তারকা কোচ কার্লো আনচেলোত্তি। 
আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, ৪৪ বছর বয়সী জাভি বার্সিলোনার সঙ্গে গত বছর ২০২৫ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছিলেন।

বুধবার দিনব্যাপী ক্লাব সভাপতি জুয়ান লাপোর্তা ও স্পোর্টিং ডিরেক্টর ডেকোর সঙ্গে ম্যারাথান আলোচনার পর নিজের সিদ্ধান্তের নাটকীয় পরিবর্তন করেছেন জাভি। পিএসজির কাছে কোয়ার্টার ফাইনালে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেওয়ার মাত্র এক সপ্তাহ পর জাভি নতুন করে তার সিদ্ধান্ত জানালেন। রিয়াল মাদ্রিদের কাছে মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে ৩-২ গোলে হেরে শিরোপা খোয়ানো নিশ্চিত হয়েছে বার্সার। এরপরও জাভিকে রেখে দিচ্ছে বার্সার ম্যানেজমেন্ট। 
সাবেক বার্সা মিডফিল্ডার বলেছেন, তিনি যখন পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন তখন তিনি ‘মুক্ত’ অনুভব করেছিলেন। জাভি সবসময়ই বলে আসছেন এই কাজটা তার কাছে স্বপ্নের মতো। পাশাপাশি তিনি স্বীকার করেছেন এ কাজের চাপ খুব বেশি। জানুয়ারিতে ঘরের মাঠে ভিয়ারিয়ালের কাছে ৫-৩ গোলে হারের পর তিনি বলেছিলেন, এই ক্লাবে কাজ করতে গেলে প্রতিদিনই এমন এক অনুভূতির মুখোমুখি হতে হয় যেখানে বারবার তোমাকে মনে করিয়ে দেওয়া হয় তুমি যথেষ্ট ভালো করছ না।

এটা সব কোচের ক্ষেত্রেই প্রযোজ্য। পেপ গার্ডিওলা একবার আমাকে বলেছিলেন এটা আর্নেস্টো ভালভার্ডের ক্ষেত্রে হয়েছে। আমি লুইস এনরিকেকে চাপে থাকতে দেখেছি।
জাভি আরও বলেন, এখানে মাঝে মাঝে মনে হয় শ্রদ্ধার অভাব আছে। তোমার কাছে মনে হবে তোমার কাজ অনেকেরই পছন্দ হচ্ছে না। এ কারণে শারীরিক ও মানসিকভাবে ভেঙে পড়াটা স্বাভাবিক। এক সময় অনেকেই আবেগী হয়ে পড়ে। আমি সবসময়ই একজন ইতিবাচক মানুষ, কিন্তু আমারও শক্তি ক্রমেই কমে যাচ্ছে।

এ কারণেই আমার কাছে মনে হয়েছিল আর কাজ চালিয়ে নেওয়ার কোনো মানে হয় না। সাম্প্রতিক সময়ে আর্থিক দিক নিয়ে বেশ হিমশিম খাচ্ছে বার্সা। ২০২১ সালের নভেম্বরে কোচ হিসেবে জাভিকে নিয়োগ দেওয়া হয়। তার নেতৃত্বে ক্লাবের সৌভাগ্য ক্রমেই ফিরে আসে। এ ধারাবাহিতকতায় গত মৌসুমে লিগ শিরোপাও ঘরে আসে। কিন্তু এবারের মৌসুমে স্প্যানিশ সুপার কাপে রিয়ালের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত  হওয়ার পর কোপা ডেল রে’তে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হেরে বিদায় নিতে হয়েছে।
যে কারণে জানুয়ারিতে হতাশ জাভি বলেছিলেন, কোচের পদ ছাড়ার সিদ্ধান্ত ব্যক্তিগতভাবে আমাকে মুক্ত থাকতে সহযোগিতা করেছে। ৩০ জুন থেকে আমি আর বার্সিলোনার কোচ নই। একজন বার্সা সমর্থক হিসেবে আমার কাছে মনে হয়েছে এই মুহূর্তে ক্লাবের নাটকীয় একটি পরিবর্তন প্রয়োজন। জাভির এ ঘোষণার পর থেকেই বার্সিলোনা কোচ নিয়ে দুশ্চিন্তায় পড়ে। জাভির মানের কোনো কোচ এখন পর্যন্ত তারা খুঁজে পায়নি। বার্সিলোনা বি দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করা সাবেক ডিফেন্ডার রাফায়েল মারকুয়েজ এ তালিকায় এগিয়ে ছিলেন। 
জার্মানির সাবেক কোচ হ্যান্সি ফ্লিক ও ব্রাইটনের রবার্তো ডি জারবির নামও তালিকায় উঠে এসেছিল। কিন্তু থেকে যাওয়ায় সব দুশ্চিন্তা দূর হয়েছে কাতালানদের। জাভির এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি। তিনি বলেন, আমি মনে করি বার্সিলোনায় জাভি ভালো কাজ করছে। এই ক্লাবকে সে খুব ভালোভাবে জানে।

×