ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ভাঙ্গা-ঢাকা রুটে নতুন কমিউটার ট্রেন, ভাড়া ২২৫ টাকা

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ

প্রকাশিত: ০৯:৪৪, ৫ মে ২০২৪

ভাঙ্গা-ঢাকা রুটে নতুন কমিউটার ট্রেন, ভাড়া ২২৫ টাকা

উদ্বোধন করা হয় ‘ভাঙ্গা কমিউটার’। ছবি: জনকণ্ঠ

পদ্মা সেতু দিয়ে শনিবার আরও এক  জোড়া ট্রেন চালু হলো ৷  ভাঙ্গা-ঢাকা রুটে নতুন এই কমিউটার ট্রেন শীবচর স্টেশন থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম । গত ১০ অক্টোবর পদ্মা দিয়ে ভাঙ্গা-ঢাকা নতুন রেলপথ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতু দিয়ে চার জোড়া ট্রেন নিয়মিত চলাচল করছিল।  

নতুন সাজে ‘ভাঙ্গা কমিউটার’। ট্রেনটি এখন থেকে পদ্মা সেতু অতিক্রম করে নিয়মিত ঢাকা-ভাঙ্গা রুটে যাতায়াত করবে। 

এই উপলক্ষে শিবচর স্টেশন প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম। উদ্বোধক ছিলেন জাতীয় সংসদের চীফ হুইপ নুরে আলম চৌধুরী লিটন। 

সভাপতিত্ব করেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী। উদ্বোধক ছিলেন 
ভাঙ্গা থেকে সকাল সোয়া ৭টায় রওনা হয়ে কমলাপুর স্টেশন পৌছাবে সকাল ৯ টায়। ট্রেনটি পথে শিবচর, জাজিরার পদ্মা ও মাওয়া স্টেশনে যাত্রা বিরতি করবে।  

গত ১ নভেম্বর থেকে পদ্মা সেতু দিয়ে আন্ত:নগর এক্সপ্রেস সুন্দবন, বেনাপোল ও মধুমতি এবং পরে কমিউটার ট্রেন নকশীকাঁথা চালু হয়। ট্রেনগুলো যশোর, খুলনা, বেনাপোলসহ বিভন্ন রুটে নিয়মিত চলাচল করছে। 

তবে অফিস টাইম টার্গেট করে ভাঙ্গা-ঢাকা ট্রেন চালুতে উচ্ছ্বসিত স্থানীয়রা। তারা বলেন, শুধু যাতায়াত সুবিধা কেন, এলাকার কৃষি, ব্যবসা-বাণিজ্য সব ক্ষেত্রেই আমূল পরিবর্তন হবে। 

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক-পিডি মো. আফজাল হোসেন জানান, পদ্মা সেতু ঘিরে দক্ষিণা দুয়ার খুলে গেছে। তাই যোগাযোগ ব্যবস্থায় বিস্ময়কর উন্নতি হচ্ছে। চলতি বছরেই ভাঙ্গা থেকে যশোরের রুপদিয়া পর্যন্ত অংশের চালু হলে দেশের রেল যোগাযোগের ব্যাপক সুফল পাবে দক্ষিণ ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষ।  

জাতীয় সংসদের চীফ হুইপ নুরে আলম চৌধুরী লিটন বলেন,  নতুন কমিউটার ট্রেন চালুতে এই অঞ্চলের আর্থ সামাজিক অবস্থায় বড় প্রভাব পড়বে। এলাকা থেকেই অফিস করতে পারবেন অনেকে। চাপ কমবে রাজধানীর। 

রেল পথমন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেন, পদ্মা সেতুর সর্বোচ্চ সুবিধা নিশ্চিত ও বৃহত্তর ফরিদপুরের বাসিন্দাদের স্বল্পমূল্যে ঢাকায় যাতায়াতে অংশ হিসেবেই ট্রেন বৃদ্ধি করা হয়েছে।  

এই কমিউটার ট্রেনই অবসরে ভাঙ্গা থেকে ‘চন্দনা কমিটার’ নামে রাজবাড়ি-ভাঙ্গা-রাজবাড়ি রুটে চলাচল করবে। ফরিদপুরের ভাঙ্গা থেকে ঢাকা ৮৩ কিলোমিটারের ভাড়া নির্ধান করা হয়েছে ২২৫ টাকা।  ট্রেনটির সাপ্তাহিক বন্ধ শুক্রবার।

শনিবার দুপুরে ট্রেন উদ্বোধনের পর ট্রেন ঢাকার উদ্দেশ্যে রওনা হয় ১২টা ২৩ মিনিটে।  রেলপথ মন্ত্রী ও চীফ হুইপসহ অন্যান্য অতিথিবৃন্দ ট্রেনটিতে চড়ে শিবচর থেকে জাজিরার পদ্মা স্টেশনে এসে নামেন। পরে ট্রেনটি পদ্মা সেতু অতিক্রম করে কমলাপুর স্টেশনে পৌঁছায়। 

এসআর

×