ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মাদ্রিদে চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২১:৩৬, ৫ মে ২০২৪

মাদ্রিদে চ্যাম্পিয়ন ইগা সুইয়াটেক

.

এবার আর কোনোরকমের ভুল করলেন না ইগা সুইয়াটেক। কঠিন লড়াইয়ের পর মাদ্রিদ ওপেনের শিরোপা উঁচিয়ে ধরলেন পোলিশ তরুণী। শনিবার টুর্নামেন্টের ফাইনালে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের এক নম্বর তারকা -, - এবং - (-) ব্যবধানে এরিনা সাবালেঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো মাদ্রিদ ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলেন। সেই সঙ্গে গত মৌসুমে বেলারুশ সুন্দরীর কাছে হারের মধুর প্রতিশোধটাও দারুণভাবে নিয়ে নিলেন চারটি গ্র্যান্ডস্লামের মালিক।

বর্তমান বিশ্ব টেনিসের শীর্ষ তারকা ইগা সুইয়াটেক। অন্যদিকে, দুই নম্বরে অবস্থান এরিনা সাবালেঙ্কার। চলতি মৌসুমে প্রথমবার এক আর দুই নম্বরের লড়াই দেখার সুযোগ পান ভক্ত-সমর্থকরা। মাদ্রিদের রাজধানীতে দেখতে আসা টেনিসপ্রেমীদের এদিন মোটেও হতাশ করেননি সুইয়াটেক-সাবালেঙ্কা। গ্যালারিতে উপস্থিত হওয়া ভক্তদের তিন ঘন্টারও বেশি সময় রোমাঞ্চকর এক ম্যাচ উপহার দেন টুর্নামেন্টের এই দুই শীর্ষ বাছাই। যেখানে শেষের হাসিটা হাসেন সুইয়াটেক। বর্তমান চ্যাম্পিয়ন সাবালেঙ্কাকে হারিয়ে ক্যারিয়ারের ২০তম  শিরোপা জয়ের নজিরও গড়লেন ২২ বছর বয়সী এই তারকা। শুধু তাই নয়? ক্যারোলিন ওজনিয়াকির পর সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে ২০ কিংবা তারও বেশি ট্রফি জয়ের রেকর্ড এখন সুইয়াটেকের। ড্যানিশ টেনিস তারকা এই কীর্তি গড়েছিলেন ২০১২ সালে।

এরিনা সাবালেঙ্কাকে হারিয়ে চলতি মৌসুমের তৃতীয় শিরোপা জয়ের স্বাদ পেলেন সুইয়াটেক। যা চার নম্বরে থাকা এলিনা রিবাকিনার সমান। এই সময়ে পোলিশ তরুণীর ম্যাচ জয়ের সংখ্যা ৩০টি। ডব্লিউটিএ ১০০০ পর্যায়ে এটা তার নবম ট্রফি। এখন তিনি ক্লে কোর্টের দুটি ১০০০ পর্যায়ের শিরোপার দুটিতেই চ্যাম্পিয়ন। আর রোঁলা গ্যারোতে তার শিরোপার সংখ্যা ইতোমধ্যেই তিনটি। এমন পারফর্মেন্সের পর তাই দারুণ রোমাঞ্চিত সুইয়াটেক। ম্যাচের শেষে তিনি বলেন, ‘যদি পেছনের দিকে ফিরে তাকাই তাহলে এটা নিশ্চিত যে, খুব বেশি দিন হবে না। এই অল্প সময়ের মধ্যেই এতসব অর্জন নিশ্চই আমার জন্য অনেক। তবে যেভাবেই হোক না কেন এই টুর্নামেন্টের শিরোপা জিততে পেরে আমি খুব খুশি। যে টুর্নামেন্টেই খেলি না কেন? আমার চেষ্টাই থাকে সেখানের শিরোপা জেতা।

চলতি মৌসুমে সুইয়াটেক-সাবালেঙ্কার এটাই প্রথম মুখোমুখি লড়াই। প্রথম ম্যাচেই জয় তুলে নিলেন পোলিশ তারকা। এর ফলে মুখোমুখি লড়াইয়ে তিনি - ব্যবধানে এগিয়ে গেলেন এরিনা সাবালেঙ্কার সঙ্গে। রবিবারই ২৬ বছরে পা দিয়েছেন এরিনা সাবালেঙ্কা। ট্রফি জিতেই জন্মদিন পালনের সুযোগ ছিল তার সামনে। শুধু তাই নয়? ফাইনালে ইগা সুইয়াটেককে হারাতে পারলে ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে তিনবার করে মাদ্রিদ ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি ছিল অস্ট্রেলিয়ান ওপেনের বর্তমান চ্যাম্পিয়নের। সেই কীর্তি গড়তে অবশ্য কম চেষ্টা করেননি দ্বিতীয় বাছাই। প্রথম সেটে হেরে গিয়েও যে দ্বিতীয় সেট জিতে দারুণভাবে কামব্যাক করে ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু তৃতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই করার পর গত মৌসুমের ফাইনালিস্ট সুইয়াটেকের কাছে আর পেরে উঠেননি সাবালেঙ্কা।

দীর্ঘ ঘণ্টা ১১ মিনিট লড়াই করে সুইয়াটেকের কাছে হার মানেন সাবালেঙ্কা। যে কারণে ইতিবাচক মানসিকতা নিয়েই রোমের উদ্দেশে বিমান ধরবেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এই দুই নম্বর তারকা। ম্যাচের শেষে নিজের পারফর্মেন্স প্রসঙ্গে সাবালেঙ্কা বলেন, ‘যেভাবে এখানে আমি খেলেছি তাতে দারুণ খুশি। পুরো সপ্তাহজুড়েই আমার প্রচেষ্টা ছিল দুর্দান্ত। আর মাদ্রিদের ফাইনাল খেলাটা মোটেও সহজ ব্যাপার নয়।

×