ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

দিনরাত সমান তালে স্বর্ণ খুঁজছেন কয়েক হাজার মানুষ

নিজস্ব সংবাদদাতা, রাণীশংকৈল, ঠাকুরগাঁও

প্রকাশিত: ১৭:০৮, ২৫ মে ২০২৪

দিনরাত সমান তালে স্বর্ণ খুঁজছেন কয়েক হাজার মানুষ

স্বর্ণ খুঁজছেন মানুষ

রাণীশংকৈলে কাতিহার আরবিবি ইট ভাটায়  দিনরাত সমান তালে স্বর্ণের খোঁজে মাটি খুঁড়ছেন হাজার হাজার মানুষ। কেউ কোদাল, কেউ বসিলা আবার কেউ খুন্তি নিয়ে স্বর্ণের খোঁজে মাটি খনন করছেন এলাকা সহ দূর দূরান্তের মানুষ। ওই ইট ভাটায় ভাগ্য বদলের আশায় দিন-রাত চলছে যেন মাটি খননের প্রতিযোগিতা। রাতে দূর থেকে হাজারো টর্চের আলোয় আরবিবি ইট ভাটা দেখলে আলোকিত পাহাড় বলেই মনে হবে। রাতের আঁধারে টর্চের আলোতেই চলছে মাটি খননের কাজ। 

স্থানীয়রা জানান, উপজেলার কাতিহার আরবিবি ইট ভাটায় বেশ কয়েকমাস ধরে স্বর্ণের খোঁজে খনন প্রতিযোগিতা চলছে। যারা ভাটায় কাজ করতো পঞ্চগড় ও ডোমারের ৮ থেকে ১০ জন শ্রমিক তারা একদিনের ব্যবধানে ওখান থেকে কাজ ছেড়ে চলে গেছেন ভাটা মালিক ফোন দিয়ে বকেয়া টাকা নিয়ে যাওয়ার কথা বললে তারা বলেছেন, ওই টাকা আমাদের লাগবে না কয়েকদিন পর আমরা নিজেরাই ভাটা দিবো লোকজন থাকলে পাঠায়েন। 

এমনকি যে ড্রাইভার ভেকু দিয়ে মাটি খনন করছিলো সেই ড্রাইভার এলাকা থেকে উধাও তার কোন খোঁজ খবর পাওয়া যায়নি। জনকণ্ঠ ডিজিটালে এপ্রিল মাসে স্বর্ণ খুঁজার ভিডিও ভাইরাল হলে বিভিন্ন জায়গা থেকে কয়েক হাজার মানুষ আসতে থাকে স্বর্ণের সন্ধানে মাটি খুঁড়তে। 

এযাবৎ প্রায় শতাধিক মানুষ স্বর্ণ পেয়েছে বলে স্থানীয়রা জানান। স্বর্ণ পেলে নিজেদের ভাগ্য বদল হবে এই আশায় কেউ বসে নেই। আশপাশের বিভিন্ন জেলা উপজেলা থেকেও ছোটখাটো যানবাহন নিয়ে স্বর্ণের সন্ধানে ভাগ্য বদলের জন্য ছুটে এসেছেন নানান পেশার মানুষ। আবার নিরাশ হয়েও ফিরছেন অনেকেই। 

রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ইউপি সদস্য উমের আলী বলেন, ‘শুনেছি ওই মাটির স্তূপ থেকে অনেকেই স্বর্ণ পেয়েছেন তবে যারা পেয়েছে সবাই গরিব শ্রেণীর মানুষ। এ বিষয়ে অনেকেই প্রশাসনকে জানিয়েছিলো কিন্তু তারা কোন ব্যবস্থা নেয়নি’। 

নেকমরদ ইউনিয়নের বাসিন্দা মুসা বলেন, ‘আমিও ওখানে কয়েকদিন গেছি স্বর্ণ খুঁজতে অনেকেই পেতে দেখেছি পাওয়া পরে ওখান থেকে দৌঁড়ে চলে যায়। আমার কপাল খারাপ আমার সাথে স্বর্ণ খুঁজতে গিয়ে অনেকেই পেয়েছেন কিন্তু আমি পাইনি’। 

আরবিবি ইটভাটার ব্যবস্থাপক লিটন আলী জানান, কাতিহার সামরাই মন্দিরের পাশ থেকে মাটি খনন করে ইটভাটায় স্তুপ করা হয়েছে। স্বর্ণ পাওয়ার বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি বিষয়টি গুজব বলে উড়িয়ে দেন। 

রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুল হাসান বলেন, ‘বিষয়টি জেনেছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে’।
 

 

শহিদ

×