ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

চল্লিশেও রূপের দ্যুতি ছড়াচ্ছেন মিথিলা

প্রকাশিত: ১৫:৪৯, ২৫ মে ২০২৪

চল্লিশেও রূপের দ্যুতি ছড়াচ্ছেন মিথিলা

মিথিলা 

জনপ্রিয় অভিনেত্রী রাফিয়াথ রশিদ মিথিলার ৪০তম জন্মদিন আজ (২৫ মে)। ১৯৮৪ সালের আজকের এই দিনে পৃথিবীতে আসেন তিনি। চল্লিশের কোঠায় পা রেখেও রূপের দ্যুতি ছড়াচ্ছেন এই অভিনেত্রী।

শুধু অভিনয় নয়, নাচে-গানেও বেশ পারদর্শী মিথিলা। পাশাপাশি উন্নয়নকর্মী হিসেবেও পরিচিত তিনি। বাংলাদেশ এবং কলকাতায় চলচ্চিত্রে কাজ করার পাশাপাশি ব্র্যাক ইন্টারন্যাশানালের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের প্রধান হিসাবে কর্মরত আছেন মিথিলা।১৯৮৪ সালে ঢাকায় জন্ম নেন মিথিলা। পরিবারের চার ভাই বোন এর মধ্যে তিনি বড়। লিটল জুয়েলস স্কুলে প্রাথমিক, ভিকারুননেসা নুন স্কুল এন্ড কলেজে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন মিথিলা। এরপর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে প্রারম্ভিক শৈশব বিকাশে দ্বিতীয় মাস্টার্স সম্পন্ন করে স্বর্ণপদক জিতে নেন এই অভিনেত্রী।বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বিএড ডিগ্রী অর্জন করেন মিথিলা। তিনি ২০১০ সালে মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের কলেজ অব এডুকেশন অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্টে ‘শিক্ষাক্রমের সমসাময়িক দৃষ্টিভঙ্গি: নির্দেশনা এবং মূল্যায়ন’-এ অধ্যয়ন করে আরও পড়াশোনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান। বর্তমানে জেনেভা বিশ্ববিদ্যালয়ে প্রারম্ভিক শৈশব শিক্ষায় ডক্টরেট করছেন তিনি।একাডেমিক কাজের পাশাপাশি, মিথিলা বাংলাদেশের বেনুকা ইনস্টিটিউট অব ফাইন আর্টসের ড্যান্স একাডেমিতে কত্থক, মণিপুরি এবং ভরত নাট্যম নৃত্য অধ্যয়ন করেছেন মিথিলা। এছাড়া হিন্দোল মিউজিক একাডেমিতে নজরুলগীতি অধ্যয়নের প্রশিক্ষণও পেয়েছিলেন তিনি।প্রসঙ্গত, ২০০৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত গায়ক তাহসান খানের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন মিথিলা। ২০১৩ সালে জন্ম হয় তাদের একটি কন্যা সন্তান আইরা তাহরিম খানের।

তবে ২০১৭ সালে ১১ বছরের দাম্পত্য জীবনের ইতি টানেন তাহসান-মিথিলা। পরবর্তীতে ২০১৯ সালে ভারতীয় নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়ের সঙ্গে ফের ঘর বাধেঁন এই অভিনেত্রী।

এবি

×