ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

রুদ্ধদ্বার অনুশীলন শুরু হচ্ছে চট্টগ্রামে, ডিপিএল কেমন গেছে জাতীয় দলের তারকাদের?

আজ থেকে সামর্থ্য প্রমাণের পরীক্ষা শুরু

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৩২, ২৬ এপ্রিল ২০২৪

আজ থেকে সামর্থ্য প্রমাণের পরীক্ষা শুরু

সাকিব আল হাসান

আজ থেকে বাংলাদেশ ক্রিকেট দলের রুদ্ধদ্বার অনুশীলন শুরু হচ্ছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ৩ দিনের এই নিবিড় অনুশীলনে মূলত ম্যাচ পরিস্থিতিতে প্রস্তুতি নেবেন ক্রিকেটাররা। জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি২০ সিরিজের জন্য ঘোষিত ১৭ জনের প্রাথমিক দলে কয়েকজনের বড় পরীক্ষা রয়েছে।

এখনো টি২০ না খেলা বাঁহাতি তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম, ফেরার প্রক্রিয়ায় থাকা পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন, ২ টি২০ খেলা বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম, কয়েক দফা জাতীয় দলে ডাক পেয়েও অভিষেক না হওয়া বাঁহাতি টপঅর্ডার পারভেজ হোসেন ইমন ও পারফর্ম্যান্সের সঙ্গে লড়াই চালিয়ে যাওয়া আফিফ হোসেন ধ্রুবর পরীক্ষা হবে। বৃহস্পতিবার এই ক্রিকেটাররা ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে (ডিপিএল) শেষ ম্যাচ খেলে ফেলেছেন।

চূড়ান্ত দল ঘোষণার পর যারা থাকবেন না তারা হয়তো আরও দুয়েকটি ম্যাচ খেলতে পারেন ডিপিএলে। এ আসরে দেশের এই তারকা ক্রিকেটারদের ম্যাচ প্রস্তুতিটা হয়েছে। ব্যাটিংয়ে সেরা ছিলেন পারভেজ আর বোলিংয়ে ক্যাম্পে ডাক পাওয়াদের মধ্যে সেরা লেগস্পিনার রিশাদ হোসেন (সর্বোপরি দ্বিতীয়)। 
জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যৌথভাবে মাঠে গড়াবে টি২০ বিশ^কাপ। এর আগে বাংলাদেশ দলের বিশ^কাপের জন্য আলাদা অনুশীলন ক্যাম্প করার সুযোগ নেই দুটি সিরিজ থাকায়। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাটিতে ৫ ম্যাচের টি২০ সিরিজের জন্য ১৭ জনকে নিয়ে আজ থেকেই চট্টগ্রামে অনুশীলন ক্যাম্প শুরু করছে বাংলাদেশ দল। রুদ্ধদ্বার এই অনুশীলনে ক্রিকেটাররা ম্যাচ পরিস্থিতিতে ব্যাটিং-বোলিংয়ের স্কিল অনুশীলন করবেন।

প্রধান কোচ চান্দিকা হাতুরুসিংহেসহ কোচিং স্টাফ ও টিম ম্যানেজমেন্ট বিভিন্ন পরিস্থিতি বলে দেবেন এবং সেই অনুসারে দুজন ব্যাটারকে পাঠাবেন ব্যাটিংয়ে এবং বোলাররা বোলিং করবেন। ক্যাম্পে থাকাদের মধ্যে থেকেই বিশ^কাপ দল যেমন করা হবে, তেমনি তার আগে জিম্বাবুয়ের বিপক্ষে ১৪/১৫ জনের চূড়ান্ত দলেও ঠাঁই পাবেন। আর এখানেই আছে কয়েকজন ক্রিকেটারের জন্য বড় পরীক্ষা। দীর্ঘ সময় পর ফেরা সৌম্য সরকার এখনো টি২০ ফরম্যাটে থিতু হতে পারেননি।

এর মধ্যে আবার ইনজুরিতে পড়ায় কিছুদিন আগে শ্রীলঙ্কার বিপক্ষে টি২০ সিরিজ খেলা হয়নি তার। সবে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা উইকেটরক্ষক ব্যাটার জাকের আলী অনিক এখনো যথেষ্ট পরিমাণ চ্যালেঞ্জের মুখে পড়েননি। আন্তর্জাতিক ক্রিকেটের চ্যালেঞ্জ সামনে নিয়ে তিনি কতখানি নিজেকে মেলে ধরতে পারবেন সেই পরীক্ষাটা তারও শুরু হচ্ছে আজ থেকে। ফর্মের সঙ্গে যুদ্ধ করা লিটন কুমার দাস ও আফিফের জন্যও নিজেদের সামর্থ্য প্রমাণের পরীক্ষা। লঙ্কানদের বিপক্ষে লিটন ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ব্যর্থ ছিলেন। নিজেকে ফিরে পাওয়ার লড়াই তাদের। 

সবচেয়ে বড় পরীক্ষাটা সাইফউদ্দিনের। টানা ইনজুরি ও ফিটনেস সমস্যায় দেড় বছর জাতীয় দলের বাইরে এ পেস অলরাউন্ডার। অবশেষে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ডিপিএলে ভালো করার সুবাদে এবার ডাক পেয়েছেন। তার আন্তর্জাতিক ক্যারিয়ার আবার নতুন করে শুরুর প্রক্রিয়ায় আজই চ্যালেঞ্জ শুরু হচ্ছে। পরীক্ষিত তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও হাসান মাহমুদের সঙ্গে লড়াই করতে হবে তাকে দলে ফেরার জন্য।

এছাড়া ১৫ ওয়ানডে খেললেও এখন পর্যন্ত টি২০ ক্রিকেটে যাত্রা শুরুর অপেক্ষায় থাকা তানজিদ সর্বশেষ বিপিএল দারুণ খেলে এখন সবার নজরে আছেন। ইনজুরি সমস্যার জন্য নেই তাইজুল ইসলাম, পারফর্ম্যান্সের জন্য নেই নাসুম আহমেদ এবং ছুটিতে আছেন সাকিব আল হাসান। তাই আবার ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনার তানভীর।

নিজেকে প্রমাণ করার এটাই মোক্ষম সুযোগ তার। সবমিলিয়ে সবারই চ্যালেঞ্জ শুরু হচ্ছে আজ থেকে। ২৮ এপ্রিল এই ক্যাম্পের শেষদিন হয়তো চূড়ান্ত দল ঘোষণা হতে পারে- তেমনটাই জানিয়েছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। এই দলটি থেকেই অনেকখানি স্পষ্ট হয়ে যাবে টি২০ বিশ^কাপের স্কোয়াড কেমন হতে পারে।

কারণ সাকিব, মুস্তাফিজুর রহমান ও তাইজুল যোগ হলে এই স্কোয়াড দাঁড়াবে ২০ জনের! অপরিহার্য এ দুই ক্রিকেটারসহ ১২/১৩ জন নিশ্চিতভাবেই বিশ^কাপ স্কোয়াডে থাকবেন। বাকি ২/৩টি স্থানের জন্যই হবে বাকি ক্রিকেটারদের মধ্যে লড়াই। সেই লড়াই সাইফউদ্দিন, হাসান মাহমুদ, তানজিম, তানভীর, তাইজুল, আফিফ, পারভেজ ও তানজিদের মধ্যেই হবে মূলত। সেখান থেকেই বিশ^কাপের ১৫ সদস্যের দল হবে যেটি ১ মে’র মধ্যেই ঘোষণা করতে হবে।

যদিও সেখানে পরিবর্তন আনার সুযোগ রয়েছে বিধায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অপ্রকাশিত একটি ছায়া দল আইসিসির কাছে জমা দেবে। সর্বশেষ বিপিএল ও ডিপিএল পারফর্ম্যান্সটাও বিবেচনায় আসবে। এবার ডিপিএলে বাঁহাতি তরুণ ওপেনার পারভেজ দুর্দান্ত খেলেছেন। এ নিয়ে চতুর্থবার জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়া পারভেজ ১৩ ম্যাচে ৪৭.৯২ গড় ও ৮৯.১২ স্ট্রাইকরেটে সর্বাধিক ৬২৩ রান করেছেন।

আছে ৩টি সেঞ্চুরি ও ২ ফিফটি। ক্যাম্পে থাকা ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় স্থানে জাকের আলী ৯ ইনিংসে ৪ ফিফটিতে ৫৯.১৬ গড় ও ৮৫.৭৪ স্ট্রাইকরেটে ৩৫৫ রান করে। তালিকায় তার অবস্থান ১৫ নম্বরে। তাওহিদ হৃদয় ৫ ইনিংস ব্যাট করেই ১৫৬.৫০ গড় ও ১৬০.৫১ স্ট্রাইকরেটে ৩১৩ রান করেছেন ১ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে। মাহমুদুল্লাহ রিয়াদ ৯ ইনিংসে করেছেন ৩৮.৮৫ গড়ে ২ ফিফটিতে ২৭২ রান।

তানজিদ ১০ ইনিংসে কোনো ফিফটি ছাড়া ২৫৭, শান্ত ৩ ইনিংসে ১ সেঞ্চুরিতে ২৪১, শেখ মেহেদি হাসান ১২ ইনিংসে ২৩৪ ও আফিফ ৯ ইনিংসে ১৯৪ রান করতে পেরেছেন। বাকিরা কেউ খুব বেশি ম্যাচ খেলেননি। বোলিংয়ে রুয়েল মিয়াহ ২৭ উইকেট নিয়ে শীর্ষে। এরপরই লেগস্পিনার রিশাদ ১০ ইনিংসে ২৩ উইকেট নিয়ে তৃতীয় স্থানে। ক্যাম্পে ডাক পাওয়াদের মধ্যে তানভীর ১২ ম্যাচে ২০ উইকেট নিয়ে ষষ্ঠ, শেখ মেহেদি ১৩ ম্যাচে ২০, হাসান ১১ ম্যাচে ১৭, তাসকিন ৮ ম্যাচে ১৬, তানজিম ৭ ম্যাচে ১৬, সাইফউদ্দিন ১০ ম্যাচে ১৩ ও শরিফুল ৪ ম্যাচে ১০ উইকেট নিয়েছেন।

×