২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

দাম দিয়ে কিনেছি বাংলা...

প্রকাশিত : ১৯ মার্চ ২০২০
  • অবিনাশ পুরকায়স্থ

গত ৭ মার্চ ঐতিহাসিক দিনে কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ পথনাটক পরিষদের আয়োজনে হয়ে গেল শৌখিন থিয়েটারের নতুন নাটক ‘দাম দিয়ে কিনেছি বাংলা’। নাটকটি রচনা করেছেন ওয়াহিদুল ইসলাম। নির্দেশনা দিয়েছেন দলের প্রধান নির্বাহী হামিদুর রহমান পাপ্পু। শৌখিন থিয়েটার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, মুজিববর্ষ ২০২০ উপলক্ষে ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ প্রযোজনাটি নিবেদন করছে।

বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ একই সূত্রে গাঁথা। বাঙালীকে স্বাধীনতার মূল্য দিতে হয়েছিল অনেক চড়া দামে। যা বিশ^ ইতিহাসের বিরল এক অনন্য ঘটনা। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন এক বিশাল সমুদ্র। সেই সমুদ্র থেকে কয়েকটি মুক্তা নিয়ে মালা গাঁথার চেষ্টা করা হয়েছে ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ লেখার মধ্য দিয়ে যা বর্তমান প্রজন্মকে আন্দোলিত করেছে, উজ্জীবিত করেছে চিরন্তন সত্য বিনির্মাণে- মুজিব শতবর্ষে।

নাটক সম্পর্কে নির্দেশক ও দলের প্রধান নির্বাহী হামিদুর রহমান পাপ্পু বলেনÑ ইতোমধ্যে এই নাটক প্রদর্শনীর জন্য বেশকিছু জায়গা থেকে আমন্ত্রণ পেয়েছি। আমরাও ইচ্ছা পোষণ করি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, মুজিববর্ষ ২০২০ এ এই নাটকটি ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রদর্শনী করার এবং এই নাটকের মাধ্যমে বঙ্গবন্ধুর গৌরবময় সংগ্রামী ইতিহাস সবার সামনে তুলে ধরার। আমাদের থিয়েটারের অনেকগুলো সমস্যার মধ্যে একটি বড় সমস্যা হলো নাটক তোলা হলো। তারপর দেখা যায় ৫-৬টা শো’র হওয়ার পর অভিনেতা/অভিনেত্রীর সঙ্কট হয়। যারা প্রথমে নাটকে অভিনয় করেন বা যারা নাটকটির চরিত্রগুলো তোলেন তাদের মধ্যে অনেকেই পরবর্তীতে নানা সমস্যার কারণে আর সেই নাটকে নিয়মিত অভিনয় করতে পারেন না। তখন আবার নতুন কাউকে দিয়ে অভিনয়টা করানো হয়। তাল-লয়-সুরে নির্দেশক হামিদুর রহমান পাপ্পু কোলাজে কোলাজে ৪৭ থেকে শুরু করে ’৭১ হয়ে আজকের সময় পর্যন্ত ইতিহাসের এক মহাকাব্য মরমীয় ভঙ্গিমায় দর্শক সম্মুখে তুলে ধরেছেন।

এ নাটকটিতে অভিনয় করেছেন সানজিদা, আজমিরা কান্তা, প্রিয়াংকা, ফারহানা হামিদ, হিয়া, তুনাজ্জিনা, পৃথা, সানোয়ার, জুয়েল, হাসিব, নোমান, শাকিব, সুমন, মীমনূর, তারেক, অপু, আমিন, লামিয়া ও ঐশি। নাটকে মোঃ আলমগীর এর সঙ্গীতে বাংলার প্রাণ প্রস্ফুটিত, সানজিদা পারভীন এর কোরিওগ্রাফিতে আপমর বাংলা দুলায়িত।

শৌখিন থিয়েটারের বিগত কার্যক্রম নিয়ে স্মৃতিচারণে দলের প্রধান নির্বাহী হামিদুর রহমান পাপ্পু বলেন- শৌখিন থিয়েটারের জন্ম ২৬ মার্চ। মোঃ আলমগীর সৌখিনের প্রতিষ্ঠাতা প্রথম প্রযোজনা মমতাজ উদদীন আহমেদের প্রেম প্রেম অবলম্বনে হাসির নাটক ‘মন্টু মিয়ার বায়েস্কোপ’ যা নীলিমা ইব্রাহিম, মহিলা সমিতি মঞ্চে মঞ্চস্থ হয়।

এই নাটকের প্রদর্শনীতে আসন সংখ্যা সীমিত থাকার কারণে আমরা সকল দর্শকদের টিকেট দিতে পারিনি পরে দর্শকদের বিশেষ অনুরোধে আমরা গেট খুলে দেই, সেই সকল দর্শক সিড়িতে বসে আবার অনেকে দাঁড়িয়ে দাঁড়িয়ে নাটক দেখেন এবং হলভর্তি দর্শক উপভোগ করেন অধ্যাপক মমতাজ উদদীন আহমেদের হাসির নাটক ‘মন্টু মিয়ার বায়েস্কোপ’। ইতোমধ্যে মঞ্চের জন্য নতুন একটি প্রযোজনার কাজ হাতে নেয়া হয়েছে এবং এ বছর আমরা নাটকটি মঞ্চস্থ করব।

শৌখিন থিয়েটার বিশ^াস করে শুধু শিল্পের জন্য শিল্প নয় মানুষের জন্য শিল্প এই লক্ষ্যকে সামনের নিয়ে এগিয়ে যেতে চায় এবং নিষ্ঠা ও সততার সঙ্গে কাজ করতে চায়। শৌখিন থিয়েটার ‘দাম দিয়ে কিনেছি বাংলা’ প্রদর্শনী মধ্যদিয়ে তাল, লয়, সুরে ইতিহাসকে তুলে ধরতে, বাঙালীর গৌরবগাথা ফুটিয়ে তুলতে যে সক্ষমতা দেখিয়েছে, তাতে বিশ^াস, পথ থেকে প্রান্তর, এরিনা থেকে প্রসিনিয়াম, সর্বত্র শৌখিন থিয়েটার দর্শকদের জন্য আশা জাগানিয়া প্রযোজনা উপহার দেবে সেটার যেন আগাম বার্তা ‘দাম দিয়ে কিনেছি বাংলা’।

প্রকাশিত : ১৯ মার্চ ২০২০

১৯/০৩/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: