১৮ ফেব্রুয়ারী ২০২০, ৬ ফাল্গুন ১৪২৬, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

উচ্চগতির ইন্টারনেট সেবা নিয়ে গ্রাম পর্যায়ে যাচ্ছে বিডিকম

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০২০
  • ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সহায়তা

ফিরোজ মান্না ॥ সরকারের পাশাপাশি এবার বেসরকারী সংস্থা বিডিকম উচ্চগতির ইন্টারনেট সেবা নিয়ে গ্রাম পর্যায়ে যাচ্ছে। ইতোমধ্যে তারা ১৪ জেলায় কার্যক্রম চালু করেছে। আগামী মাসে তারা আরও ১৯ জেলায় সংযোগ দেয়ার কাজ শুরু করবে। সারাদেশেই তাদের আগে থেকেই নেটওয়ার্ক রয়েছে। এখন তারা উপজেলা পর্যায়ে ব্রডব্যান্ড সেবা দিতে শুরু করেছে। আগামী কিছু দিনের মধ্যে তারা ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড সেবা পৌঁছে দেবে। বিডিকম গ্রাহক পর্যায়ে (শহর ও গ্রামে) মাসিক ৩শ’ টাকা টাকা খরচে উচ্চগতির ব্রডব্যান্ড সেবা দেবে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এস এম গোলাম ফারুক আলমগীর আরমান এ তথ্য জানিয়েছেন।

বিডিকমের ব্যবস্থাপনা পরিচালক জনকণ্ঠকে বলেন, আমরা দীর্ঘ ৫ বছর শহর ও গ্রামে ইন্টারনেট সেবা দেয়ার জন্য গবেষণা করে একটি ‘সফটওয়্যার ডেভেলপ’ করেছি। সরকারের পক্ষ থেকে গ্রাম পর্যাযে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দেয়া হচ্ছে। তবে সবার জন্য ইন্টারনেট নিশ্চিত করতে বেসরকারীভাবেও কাজ করা উচিত বলে আমরা বিশ্বাস করি। সেই ধারণা থেকে প্রতি ১০ জন গ্রাহকের গ্রুপ তৈরি করে ব্রডব্যান্ড কানেকশন দেয়া হচ্ছে। এতে কোন গ্রাহক ইন্টারনেটের গতি কম পাবেন না। উচ্চগতির ইন্টারনেট নিশ্চিত করতে আমরা বিডিকম দীর্ঘদিন ধরেই কাজ করছি। আমরা ব্যাংক ও পুলিশের বিরাট একটা অংশকে এই সেবা দিচ্ছি। আমাদের সেবা নিয়ে কারও কোন অভিযোগ নেই।

গোলাম ফারুক আলমগীর আরমান আরও বলেন, ইতোমধ্যে বিডিকম নিয়ে এসেছে সবার জন্য ইন্টারনেট সেবা স্মাইল ব্রডব্যান্ড। সরকারের পক্ষ থেকেও আমাদের অনুরোধ জানানো হয়েছে গ্রাম পর্যায়ে সেবা নিয়ে যাওয়ার। বিশেষ করে তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে আমাদের বিশেষভাবে বলা হয়েছে। তাছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগ থাকতেই হবে। সরকার তো বেসরকারী খাতকে সুযোগ করে দিচ্ছে। সবার উচিত হবে ইন্টারনেট সেবা গ্রাহকের হাতে পৌঁছে দেয়া।

বিডিকমের চীফ স্ট্র্যাটেজি অফিসার গাজী জেহাদুল কবীর জনকণ্ঠকে বলেন, নতুন ধারার ব্রডব্যান্ড সেবা সবার জন্য ইন্টারনেট যার মাধ্যমে সারাদেশে ইন্টারনেট হবে সাশ্রয়ী ও সহজলভ্য। স্মাইল ব্রডব্যান্ডের রয়েছে ব্রোঞ্জ ইকোনমি প্যাকেজ। যার জন্য একজন গ্রাহককে প্রতি মাসে দিতে হবে ৩শ’ টাকা। এই সংযোগে থাকছে আনলিমিটেড ডাউনলোড যা কোন ধরনের ফেয়ার ইউসেজ প্ল্যান এবং ডেটা ক্যাপ ছাড়াই ব্যবহার করা যাবে। বিডিকম এখন পর্যন্ত দেশে সর্বনি¤œ দামের ব্রডব্যান্ড ইন্টারনেট প্যাকেজ দিচ্ছে। রাজধানীর মহাখালীর কড়াইল বস্তিতেও এই ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হয়েছে। সেখানে আগে সর্বনিম্ন ৫০০ টাকায় (মাসিক খরচ) ইন্টারনেট ব্যবহার করতেন গ্রাহকরা। বর্তমানে তারা ৩শ’ টাকায় ইন্টারনেট ব্যবহার করছেন। বিডিকমের প্যাকেজে ১০ জন গ্রাহককে একসঙ্গে এই সংযোগ নিতে হবে এবং প্রত্যেককে ৫ থেকে সর্বোচ্চ ১০ এমবিপিএস ব্যান্ডউইডথ দেয়া হয়। সবার জন্য ইন্টারনেটের আওতায় আরও ২টি প্যাকেজ রয়েছে। একটি স্মাইল ব্রোঞ্জ ফ্লেক্সিবল, অন্যটি স্মাইল ব্রোঞ্জ ইজি। ব্রোঞ্জ ফ্লেক্সিবল প্যাকেজের আওতায় ৫ জন গ্রাহককে একসঙ্গে সংযোগ নিতে হবে (৫ থেকে সর্বোচ্চ ১০ এমবিপিএস) প্রতি মাসে খরচ ৪শ’ টাকা। ব্রোঞ্জ ইজি প্যাকেজের আওতায় ২ জন গ্রাহককে একসঙ্গে সংযোগ নিতে হবে (৫ থেকে সর্বোচ্চ ১০ এমবিপিএস)। প্রতি মাসে খরচ ৫শ’ টাকা। প্যাকেজেগুলো সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে যঃঃঢ়://িি.িংসরষব.পড়স.নফ ওয়েবসাইটে লগইন করে।

বিডিকম জানিয়েছে, প্রতিটি প্যাকেজের সঙ্গে নিরাপদ ইন্টারনেট (প্যারেন্টাল কন্ট্রোল), আইপিটিভি, আইপি টেলিফোন সেবা গ্রাহক হওয়ার সুযোগ অফার হিসাবে রয়েছে। এবারের ডিজিটাল মেলায় বিভিন্ন অফারে বিপুল সাড়া পড়েছে। বর্তমানে দেশের ১৪টি জেলায় এই সেবা দেয়া হচ্ছে বলে জানানো হয়। শীঘ্রই সারাদেশে এই সেবা পৌঁছে দিতে কাজ শুরু করেছে বিডিকম। নিরাপদ ইন্টারনেট সুবিধা দিতেও বিডিকম কাজ করে যাচ্ছে। উচ্চগতির ইন্টারনেটের পাশাপাশি নিরাপদ ইন্টারনেট সুবিধা গ্রাহককে দিতে না পারলে প্রকৃত সেবা নিশ্চিত হবে না। আগামী কয়েক মাসের মধ্যে ৬৪টি জেলা সদরে কার্যক্রম শুরু করা হবে। এরপর উপজেলা পর্যায়ে কাজ শুরু করা হবে। উপজেলা পর্যায়ে এ বছরের মধ্যে কাজ শেষ করে ইউনিয়ন পর্যায়ে যাওয়ার কাজ আগামী বছরের শুরুতে করা হবে। সরকারের ভিশন ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করা। আমরাও সরকারের ভিশনের সহযোগী হিসাবে গ্রাম পর্যায়ে ব্রডব্যান্ড সেবা পৌঁছে দিতে কাজ করে যাচ্ছি।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০২০

২৬/০১/২০২০ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: